ঢাকা     সোমবার   ১৫ জুলাই ২০২৪ ||  আষাঢ় ৩১ ১৪৩১

ঘুমানোর আগে পানি পান উপকারী না কি ক্ষতিকর- কী বলছে বিজ্ঞান?

লাইফস্টাইল ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:০৭, ১৪ সেপ্টেম্বর ২০২৩   আপডেট: ১৭:১৯, ১৪ সেপ্টেম্বর ২০২৩
ঘুমানোর আগে পানি পান উপকারী না কি ক্ষতিকর- কী বলছে বিজ্ঞান?

আমাদের শরীর যাতে সঠিকভাবে কাজ করে সেজন্য প্রতিদিন পানি পান করা উচিত; সকাল-দুপুর-রাত তিন বেলাতেই। ঘাম, মলমূত্র, এমনকি শ্বাস-প্রশ্বাসের মাধ্যমেও শরীর পানি হারায়। 

অনেকেই সারারাত হাইড্রেটেড থাকার জন্য ঘুমানোর আগে এক গ্লাস পানি পান করেন। কিন্তু ঘুমোতে যাওয়ার আগে পানি পান করা স্বাস্থ্যকর কি না, তা নিয়ে প্রশ্ন তোলেন গবেষকরা।

পানি পান এবং ঘুম চক্রে ব্যাঘাত

ঘুমোতে যাওয়ার আগে পানি পান করলে রাতে প্রস্রাবের জন্য আপনার বাথরুমের তাড়া বাড়িয়ে দিতে পারে। সাধারণভাবে, আমাদের প্রস্রাবের আউটপুট রাতে কমে যায়, যা আমাদের ছয় থেকে আট ঘণ্টা শান্তভাবে ঘুমাতে দেয়। শোবার আগে এক বা একাধিক গ্লাস পানি পান করলে এই চক্র পরিবর্তন হতে পারে।

ঘুমের ব্যাঘাত হার্টের স্বাস্থ্যের ওপরও বিরূপ প্রভাব ফেলতে পারে। পর্যাপ্ত ঘুম না হলে উচ্চ রক্তচাপ, উচ্চ কোলেস্টেরল এবং ওজন বৃদ্ধির ঝুঁকি থাকে। ২০১৯ সালের একটি গবেষণায় দেখা গেছে, প্রাপ্তবয়স্ক যারা রাতে ছয় ঘণ্টার কম ঘুমিয়েছেন তাদের স্ট্রোক বা হার্ট অ্যাটাক হওয়ার ঝুঁকি বেশি ছিল।

বয়সও আপনার ঘুম ও প্রস্রাব চক্রকে প্রভাবিত করতে পারে। বেশি বয়সে অতি সক্রিয় মূত্রাশয় তৈরি হওয়ার সম্ভাবনা থাকে। এটি রোগ হিসেবেও দেখা দিতে পারে, যেখানে কোনো ব্যক্তি যেকোনো সময় ঘন ঘন প্রস্রাবের তাড়না অনুভব করেন এবং প্রস্রাব চেপে রাখা কঠিন হয়ে পড়ে। ঘুমানোর আগে পানি পান এ সমস্যা আরো বাড়িয়ে দিতে পারে।

ঘুমানোর আগে পানি পানের দুই উপকারিতা

* মেজাজ ভালো থাকে: ২০১৪ সালের একটি গবেষণায় বলা হয়েছে, রাতে পানি পান না করলে তা আপনার মেজাজের ওপর নেতিবাচক প্রভাব ফেলতে পারে, যা আপনার সারকাডিয়ান রিদম বা ঘুম-জাগরণ বা দেহঘড়িকে প্রভাবিত করতে পারে। 

* শরীর থেকে দূষিত পদার্থ দূর হয়: পানি পান বিশেষ করে উষ্ণ গরম পানি পান, শরীরকে ডিটক্স করতে এবং হজম ক্ষমতা বাড়ানোর একটি প্রাকৃতিক উপায়। উষ্ণ গরম পানি শরীরে রক্ত সঞ্চালন বাড়ায়, শরীরকে বর্জ্য ভাঙতে সাহায্য করে এবং ঘামের পরিমাণ বাড়ায়। ঘামের কারণে রাতের সময়টা আপনার শরীর কিছুটা পানি হারাবে। কিন্তু এটি অতিরিক্ত লবণ বা বিষাক্ত পদার্থও সরিয়ে ফেলবে এবং ত্বকের কোষগুলোকে পরিষ্কার করবে। এছাড়াও ঘুমানোর আগে উষ্ণ পানি পান আপনাকে সারা রাত হাইড্রেটেড রাখবে। এটি পেটব্যথা বা ক্র্যাম্পিং উপশম করতেও সাহায্য করতে পারে।

রাতে পানি পানের সঠিক সময়

রাতে ঘুমানোর আগে পানি পানের নানা স্বাস্থ্য উপকারিতা রয়েছে, কিন্তু শোবার খুব কাছাকাছি সময়ে পান করাটা আপনার ঘুমের চক্রকে ব্যাহত করতে পারে এবং হৃদরোগের স্বাস্থ্যকে নেতিবাচকভাবে প্রভাবিত করতে পারে।

গবেষকদের মতে, রাতে ঘুমোতে যাওয়ার ঠিক আগে পানি পান করা উচিত নয়। ভালো মানের ঘুম নিশ্চিতে ঘুমোতে যাওয়ার কমপক্ষে ২ ঘণ্টা আগে পানি বা অন্য কোনো তরল পান এড়িয়ে চলা ভালো।

তথ্যসূত্র: হেলথ লাইন

/ফিরোজ/

সর্বশেষ

পাঠকপ্রিয়