ঢাকা     বৃহস্পতিবার   ২৫ জুলাই ২০২৪ ||  শ্রাবণ ১০ ১৪৩১

‘সুষ্ঠু সাংবাদিকতা চর্চায় প্রশিক্ষণের বিকল্প নেই’

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:৫১, ১৭ সেপ্টেম্বর ২০২৩  
‘সুষ্ঠু সাংবাদিকতা চর্চায় প্রশিক্ষণের বিকল্প নেই’

হলুদ সাংবাদিকতার বিষয়ে জানতে হবে। এ সম্পর্কে জ্ঞান আহরণ করে হলুদ সাংবাদিকতা পরিহার করতে হবে‌। একই সঙ্গে সাংবাদিকদের নীতি-নৈতিকতার চর্চা করে দেশকে এগিয়ে নিতে হবে।  সুষ্ঠু সাংবাদিকতা চর্চায় প্রশিক্ষণের বিকল্প নেই।

রোববার (১৭ সেপ্টেম্বর) রাজধানীর জাতীয় গণমাধ্যম ইনস্টিটিউটে আয়োজিত ‘হলুদ সাংবাদিকতা এবং সাংবাদিকদের নীতি-নৈতিকতার চর্চা’ শীর্ষক কর্মশালায় প্রতিষ্ঠানের মহাপরিচালক (অতিরিক্ত সচিব) নূরুন নাহার হেনা এসব কথা বলেন। 

কর্মশালায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন সাংবাদিক ও মিডিয়া ব্যক্তিত্ব মনজুরুল আহসান বুলবুল।

কর্মশালায় অংশগ্রহণকারী হিসেবে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অধীন দপ্তরের কর্মকর্তাসহ, প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার মোট ৭০ জন প্রতিনিধি উপস্থিতি ছিলেন।

নূরুন নাহার হেনা বাংলাদেশের প্রেক্ষাপটে হলুদ সাংবাদিকতার নেতিবাচক প্রভাব সম্পর্কে আলোচনা করেন এবং সবকিছুর ওপরে সাংবাদিকদের নৈতিক দায়বদ্ধতা সমুন্নত রাখার ওপর গুরুত্বরোপ করেন। তিনি বাংলাদেশে সুষ্ঠু ধারার সাংবাদিকতার বিষয়ে জোর দেন এবং সুষ্ঠু সাংবাদিকতা চর্চার জন্য  প্রশিক্ষণের গুরুত্ব তুলে ধরেন।

ইনস্টিটিউটের পরিচালক (প্রশিক্ষণ অনুষ্ঠান) ড. মো. মারুফ নাওয়াজের সঞ্চালনায় প্রধান আলোচক মনজুরুল আহসান বুলবুল হলুদ সাংবাদিকতার স্বরুপ এবং সাংবাদিকদের নীতি-নৈতিকতার চর্চা ও হলুদ সাংবাদিকতার সংবেদনশীলতাসহ বিভিন্ন বিষয়ে আলোকপাত করেন।

অন্যদের মধ্যে আলোচনা করেন জাতীয় গণমাধ্যম ইনস্টিটিউটের অতিরিক্ত মহাপরিচালক ফায়জুল হক, পরিচালক (প্রশিক্ষণ প্রকৌশল) মো. নজরুল ইসলাম এবং পরিচালক (প্রশাসন ও উন্নয়ন) এ, কে, এম আজিজুল হক। কর্মশালাটির পরিচালক ছিলেন জাতীয় গণমাধ্যম ইনস্টিটিউটের উপপরিচালক (টিভি অনুষ্ঠান প্রশিক্ষণ) সুমনা পারভীন এবং সহকারী পরিচালক (গণযোগাযোগ প্রশিক্ষণ) সাইফুন্নাহার। 

/এনএফ/এসবি/

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়