ঢাকা, বুধবার, ৩০ আশ্বিন ১৪২৬, ১৬ অক্টোবর ২০১৯
Risingbd
সর্বশেষ:

জয়শঙ্করের সফরে গুরুত্ব পাবে কূটনৈতিক সম্পর্ক

হাসান মাহামুদ : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০৮-১৯ ১২:১১:৪৩ পিএম     ||     আপডেট: ২০১৯-০৮-১৯ ১২:১১:৪৩ পিএম

কূটনৈতিক প্রতিবেদক : ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস. জয়শঙ্করের বাংলাদেশ সফরে গুরুত্ব পাবে কূটনৈতিক সম্পর্ক জোরদারকরণ। ভারতের পররাষ্ট্রমন্ত্রী হিসেবে দায়িত্ব গ্রহণের পর প্রথমবারের মতো তিনি এদেশে আসছেন।

সোমবার রাত ৯টার দিকে এস. জয়শঙ্কর তিনদিনের সফরে ঢাকায় এসে পৌঁছাবেন। তাকে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে স্বাগত জানাবেন পররাষ্ট্র মন্ত্রী ড. একে মোমেন।

মন্ত্রণালয় সূত্র জানায়, ভারতের পররাষ্ট্রমন্ত্রীর এই সফরে গুরুত্ব পাবে দু’দেশের মধ্যকার ব্যবসা-বাণিজ্য, কূটনৈতিক সম্পর্ক জোরদারকরণ। এছাড়া প্রধানমন্ত্রী শেখ হাসিনার আসন্ন ভারত সফরের আগে ভারতের পররাষ্ট্রমন্ত্রীর এ সফরকে খুবই তাৎপর্যপূর্ণ বলে মনে করা হচ্ছে।

বাংলাদেশে অবস্থানকালে তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করবেন। এ ছাড়াও পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবদুল মোমেনের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করবেন।

জয়শঙ্কর ধানমণ্ডিতে অবস্থিত বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করবেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা অক্টোবরের প্রথম সপ্তাহে ভারত সফরে যাচ্ছেন। জয়শঙ্কর এ সফরকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আমন্ত্রণপত্র পৌঁছে দেবেন বলে জানা গেছে। এ ছাড়াও শেখ হাসিনার সফরের বিস্তারিত কর্মসূচি এই সফরে নির্ধারণ করা হতে পারে।

তার সফরকালে বাংলাদেশের পক্ষ থেকে তিস্তার পানিবণ্টন চুক্তিসহ অভিন্ন নদীগুলোর পানির ভাগাভাগি, রোহিঙ্গা সংকট নিরসনে ভারতের সহযোগিতা, ভারতের ঋণের বিষয়সহ সার্বিক দ্বিপক্ষীয়, আঞ্চলিক ও আন্তর্জাতিক বিষয়ে আলোচনা হবে।

 

রাইজিংবিডি/ঢাকা/১৯ আগস্ট ২০১৯/হাসান/বুলাকী

ইউটিউব সাবস্ক্রাইব করুন