ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

‘উগ্রবাদ বৈশ্বিক সমস্যা’

সংসদ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:৩৬, ৯ ডিসেম্বর ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘উগ্রবাদ বৈশ্বিক সমস্যা’

জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, উগ্রবাদ বৈশ্বিক সমস্যা, যা সভ্যতা ও মানবতার শত্রু। আন্তর্জাতিক ও আঞ্চলিক পর্যায়ে একসাথে কাজ করে উগ্রবাদ নির্মূল করে শান্তিময় বিশ্ব প্রতিষ্ঠা করা সম্ভব।

সোমবার রাজধানীর ইন্টারন্যাশনাল কনভেনশন সেন্টার বসুন্ধরায় (আইসিসিবি) উগ্রবাদবিরোধী জাতীয় সম্মেলনে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক সম্পর্কবিষয়ক উপদেষ্টা ড. গওহর রিজভী, বাংলাদেশে নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত আর্ল আর মিলার এবং জাতিসংঘের আবাসিক সমন্বয়কারী মিয়া সেপ্পো।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিটের প্রধান ঢাকা মেট্রোপলিটন পুলিশের অতিরিক্ত কমিশনার মনিরুল ইসলাম।

এ ধরনের সম্মেলন আয়োজনের জন্য স্পিকার বাংলাদেশ পুলিশের কাউন্টার টেররিজম অ‌্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিটকে ধন্যবাদ জানান।

স্পিকার বলেন, জনসচেতনতা বৃদ্ধি করে সামাজিক আন্দোলনের মাধ্যমে উগ্রবাদ ও সন্ত্রাসবাদ নির্মূলে সকলকে এগিয়ে আসতে হবে। পারিবারিক পর্যায় থেকে শুরু করে প্রাতিষ্ঠানিক পর্যায়ে মূল্যবোধ প্রতিষ্ঠা করতে হবে।

তিনি বলেন, জঙ্গিবাদে অর্থায়ন বন্ধ করে উগ্রবাদ নির্মূল করতে হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা উগ্রবাদের বিরুদ্ধে জিরো টলারেন্স নীতি গ্রহণ করেছেন। উগ্রবাদীরা যাতে এদেশের মাটিকে ব্যবহার করতে না পারে, সেজন্য সকলকে সতর্ক থাকতে হবে। সমষ্টিগতভাবে প্রতিরোধ গড়ে তুলতে হবে।

শিরীন শারমিন চৌধুরী বলেন, কোনো মানুষ সন্ত্রাস বা উগ্রবাদী হয়ে জন্মগ্রহণ করে না। অনিষ্পন্ন বিরোধের দীর্ঘসূত্রতা পরিত্যাগ করে আলোচনা ও সমঝোতার মাধ্যমে সন্ত্রাসবাদ কমিয়ে আনা সম্ভব।

অনুষ্ঠানে বাংলাদেশ পুলিশের কাউন্টার টেররিজম অ‌্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিটের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা ও বিভিন্ন শ্রেণি-পেশার প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

 

ঢাকা/আসাদ/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়