ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

কেরানীগঞ্জের অগ্নি দুর্ঘটনায় মন্ত্রণালয়ের তদন্ত কমিটি

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:০১, ১২ ডিসেম্বর ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
কেরানীগঞ্জের অগ্নি দুর্ঘটনায় মন্ত্রণালয়ের তদন্ত কমিটি

কেরানীগঞ্জের প্লাস্টিক কারখানায় ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনায় পাঁচ সদস্যের তদন্ত কমিটি গঠন করেছে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়। কমিটিকে সাত কার্যদিবসের মধ্যে মন্ত্রণালয়ে তদন্ত প্রতিবেদন পেশ করতে বলা হয়েছে।

বৃহস্পতিবার মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ড. মোল্লা জালাল উদ্দিনকে প্রধান করে এ তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

কমিটির সদস্যরা হলেন- মন্ত্রণালয়ের যুগ্ম সচিব (শ্রম) এ টি এম সাইফুল ইসলাম, শ্রম অধিদপ্তরের পরিচালক মো. আমিনুল ইসলাম, কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের ঢাকা কার্যালয়ের উপ-মহাপরিদর্শক আহমেদ বেলাল এবং একই অধিদপ্তরের উপ-মহাপরিচালক (সেফটি) মো. কামরুল হাসান।

তদন্ত কমিটি প্লাস্টিক সামগ্রী তৈরির কারখানায় প্রাইম পেট অ‌্যান্ড প্লাস্টিক ইন্ডাস্ট্রিজ লিমিটেডে কী কারণে কীভাবে এ ভয়াবহ অগ্নিকাণ্ড ঘটে তার কারণ অনুসন্ধান এবং এ ঘটনায় দায়ী ব্যক্তিদের চিহ্নিত করে তাদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের সুপারিশ করে প্রতিবেদন জমা দেবে।

এছাড়া, কমিটিকে কল-কারখানার আরো বেশকিছু বিষয়ে প্রতিবেদন দিতে বলা হয়েছে। এসব বিষয় হচ্ছে- কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের পরিদর্শকের মাধ্যমে উক্ত এলাকাসমূহে বিগত বছরে কতগুলো প্লাস্টিক কারখানা পরিদর্শন করা হয়েছে? পরিদর্শনের প্রতিবেদনসমূহের সুপারিশ বাস্তবায়িত হয়েছে কি না? না হয়ে থাকলে তার কারণ কী? ওই এলাকার প্লাস্টিক কারখানাসমূহের ঝুঁকি নির্ধারণ ও ঝুঁকি নিরসনের সুপারিশ করতে বলা হয়েছে।


ঢাকা/নঈমুদ্দীন/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়