ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

সমুদ্রে মাছ ধরতে গিয়ে মৃত্যু হলে বিমা সুবিধা দেবে সরকার

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:২৩, ১৭ ফেব্রুয়ারি ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
সমুদ্রে মাছ ধরতে গিয়ে মৃত্যু হলে বিমা সুবিধা দেবে সরকার

সমুদ্রে মাছ ধরতে গিয়ে দুর্ঘটনায় নিহত হলে জেলেদের বিমা সুবিধা দেয়ার বিষয়টি সরকারের বিবেচনাধীন রয়েছে বলে জানিয়েছেন মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী শ ম রেজাউল করিম।

সোমবার জাতীয় সংসদে মন্ত্রীদের জন্য নির্ধারিত প্রশ্নোত্তর পর্বে আওয়ামী লীগের সংরক্ষিত মহিলা আসনের সদস্য কানিজ ফাতেমা আহমেদের প্রশ্নের লিখিত জবাবে তিনি এ কথা জানান। অধিবেশনে সভাপতিত্ব করেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী।

শ ম রেজাউল করিম জানান, সমুদ্রে মাছ ধরতে গিয়ে মারা যাওয়া বা অক্ষম জেলেদের আর্থিক সুবিধা দেয়ার লক্ষ্যে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় ২০১৯ সালে নিহত জেলে পরিবার বা স্থায়ীভাবে অক্ষম জেলেদের আর্থিক সহায়তা প্রদান নীতিমালা-২০১৯ প্রণয়ন করেছে। নীতিমালা অনুযায়ী, মাছ ধরার সময় প্রাকৃতিক দুর্যোগ যেমন: ঝড়, সাইক্লোন, জলোচ্ছ্বাস ও বজ্রপাতের কারণে ও জলদস্যুদের হামলায় বা বাঘ, হাঙ্গর, কুমির বা হিংস্র জলজ প্রাণীর আক্রমণে নিহত বা নিখোঁজ নিবন্ধিত জেলেকে অনধিক ৫০ হাজার টাকা এককালীন আর্থিক সহায়তা প্রদান করা হবে অথবা উল্লিখিত কারণে স্থায়ীভাবে অক্ষম জেলেকে অনধিক ২৫ হাজার টাকা এককালীন আর্থিক সহায়তা প্রদান করা হবে।

মামুনুর রশীদ কিরণের এক প্রশ্নের লিখিত উত্তরে মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী বলেন, জেলেদের নিবন্ধন ও পরিচয়পত্র প্রদান প্রকল্পের আওতায় ১৬ লাখ ২০ হাজার জেলের নিবন্ধন সম্পন্ন হয়েছে। ১৪ লাখ ২০ হাজার জেলেকে পরিচয়পত্র দেয়া হয়েছে। প্রকল্পটির মেয়াদ শেষ হওয়ায় নতুন জেলেদের নিবন্ধন এবং আগে নিবন্ধিত জেলেদের আইডি কার্ড বিতরণের লক্ষ্যে রাজস্ব খাতে নতুন কোড খোলা হয়েছে।

জেলেদের নিবন্ধন ও পরিচয়পত্র প্রদান নির্দেশিকা ২০১৯ অনুযায়ী নতুন আইডি কার্ড প্রদান প্রক্রিয়া বাস্তবায়ন করা হবে বলেও জানান তিনি।


ঢাকা/হাসান/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়