ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

বন্যা পরিস্থিতি নিয়ে সোমবার বৈঠক করবেন কৃষিমন্ত্রী

বিশেষ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৭:০২, ১৯ জুলাই ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
বন্যা পরিস্থিতি নিয়ে সোমবার বৈঠক করবেন কৃষিমন্ত্রী

দেশে বন্যা পরিস্থিতি কোথাও সামান্য উন্নতি হয়েছে, আবার কোথাও অবনতি হয়েছে।  বন্যাকবলিত এলাকায় ফসলের ব্যাপক ক্ষয়ক্ষতির আশঙ্কা করা হচ্ছে।

বিদ্যমান অবস্থায় করণীয় নির্ধারণে কৃষিমন্ত্রী ড. আবদুর রাজ্জাক সোমবার (২০ জুলাই) জরুরি বৈঠক ডেকেছেন।  মন্ত্রণালয়ের তথ্য কর্মকর্তা কামরুল ইসলাম ভূইয়া এ তথ্য জানিয়েছেন।

তিনি জানান, সোমবার দুপুর ২টায় কৃষি মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে বৈঠকে কৃষি সচিব, মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তা ছাড়াও বন্যাকবলিত জেলাগুলোর মাঠ পর্যায়ের কর্মকর্তারা উপস্থিত থাকবেন।  কৃষিমন্ত্রী তাদের কাছ থেকে সার্বিক অবস্থা অবহিত হয়ে বর্তমান অবস্থায় এবং বন্যা পরবর্তী সময়ে করণীয় সম্পর্কে প্রয়োজনীয় পদক্ষেপ নেবেন।

জানা গেছে, রাজবাড়ীর গোয়ালন্দে সার্বিক বন্যা পরিস্থিতি অপরিবর্তিত রয়েছে। রোববার সকাল ৬টা পর্যন্ত ২৪ ঘণ্টায় পদ্মা নদীর গোয়ালন্দ পয়েন্টে মাত্র এক সেন্টিমিটার পানি কমে বিপৎসীমার ১০৪ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হয়।

এদিকে নদীতীরবর্তী দেবগ্রাম, দৌলতদিয়া, ছোটভাকলা ও উজানচর ইউনিয়নের বহু গ্রামসহ বিস্তীর্ণ এলাকা প্লাবিত হয়ে আছে।  নতুন করে প্লাবিত হয়েছে গোয়ালন্দ পৌরসভার ২ নম্বর ওয়ার্ড এলাকার নিম্নাঞ্চল। যেকোনো সময় পানিতে তলিয়ে যেতে পারে রেলওয়ের গোয়ালন্দ বাজার স্টেশন থেকে দৌলতদিয়া ঘাট স্টেশন পর্যন্ত পাঁচ কিলোমিটার রেলপথ।

গোয়ালন্দ উপজেলা কৃষি কর্মকর্তা শিকদার মো. মোহায়মেন আক্তারের বরাত দিয়ে কৃষি মন্ত্রণালয়ের এক কর্মকর্তা জানিয়েছেন, চলতি বন্যায় এ পর্যন্ত গোয়ালন্দ উপজেলা এলাকায় ৩৫ হেক্টর জমির আউশ (বোনা ও উফসি) ও ১৭ হেক্টর আমন (বোনা) ধান সম্পূর্ণভাবে  ক্ষতি হয়েছে। পাশাপাশি পাট ১৬৭ হেক্টর, বিভিন্ন সবজি ৭ হেক্টর এবং এক হেক্টর জমির মরিচ ক্ষতি হয়েছে।

 

 

ঢাকা/ হাসনাত/জেডআর

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ