ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

ভুল ধারণা থেকেই বাংলাদেশিদের বোর্ডিং পাস দেয়নি কাতার এয়ারওয়েজ

কূটনৈতিক প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:৪৬, ২ আগস্ট ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
ভুল ধারণা থেকেই বাংলাদেশিদের বোর্ডিং পাস দেয়নি কাতার এয়ারওয়েজ

ফাইল ফটো

বাংলাদেশ থেকে বিদেশ যেতে বা বাংলাদেশে আসতে করোনা নেগেটিভ সার্টিফিকেট লাগবে, এমন ধারণা ছিল কাতার এয়ারওয়েজ কর্তৃপক্ষের। এ ভুল ধারণার কারণেই লন্ডনের হিথ্রো বিমানবন্দর থেকে ঢাকাগামী ব্রিটিশ-বাংলাদেশি যাত্রীদের বোর্ডিং পাস না দিয়ে ফিরিয়ে দেয় বিমান সংস্থাটি।

যাত্রী ফিরিয়ে দেওয়া প্রসঙ্গে লন্ডনস্থ বাংলাদেশ হাইকমিশন ব্যাখ্যা চাইলে কাতার এয়ারওয়েজ কর্তৃপক্ষ এ কারণ দেখিয়েছে।

পরে হাইকমিশন বাংলাদেশের বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করে জানতে পারে যে, বাংলাদেশগামী বাংলাদেশি ও ব্রিটিশ-বাংলাদেশি যাত্রীদের জন্য কোভিড-১৯ নেগেটিভ পিসিআর টেস্ট রেজাল্ট দেখানোর বাধ্যবাধকতা আরোপ করা হয়নি। শুধু বাংলাদেশগামী বিদেশি নাগরিক ও যেসব প্রবাসী বাংলাদেশির এনভিআর নেই এবং বাংলাদেশ থেকে যারা বিদেশ যেতে চান, সেসব যাত্রীর ক্ষেত্রে এটি প্রযোজ্য।

বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষও ঢাকাস্থ কাতার এয়ারওয়েজের কাছে ব্যাখ্যা তলব করে।

লন্ডনস্থ বাংলাদেশ হাইকমিশন জানায়, তিন ব্রিটিশ-বাংলাদেশি যাত্রীকে বোর্ডিং পাস না দিয়ে হয়রানি করার প্রতিবাদ জানিয়ে গত সোমবার লন্ডনস্থ কাতার এয়ারওয়েজেকে ভুক্তভোগী যাত্রীদের কাছে দুঃখ প্রকাশ এবং এ বিষয়ে সৃষ্ট সব বিভ্রান্তির অবসান ঘটানোর পরামর্শ দেওয়া হয়েছে।

হাইকমিশন আরো জানায়, বাংলাদেশের সংশ্লিষ্ট কর্তৃপক্ষের এ সংক্রান্ত নতুন কোনো নির্দেশনা না দেওয়া পর্যন্ত লন্ডন থেকে বাংলাদেশগামী ব্রিটিশ-বাংলাদেশি (যাদের এনভিআর আছে) যাত্রীদের কোনো এয়ারলাইন্সেই ভ্রমণের জন্য কোভিড-১৯ নেগেটিভ পিসিআর টেস্ট রেজাল্ট দেখানোর প্রয়োজন নেই। তবে যেসব ব্রিটিশ-বাংলাদেশি যাত্রী লন্ডনস্থ হাইকমিশন থেকে ‘হেলথ ডিক্লারেশন ফরম’ সত্যায়িত করতে চান, তারা হাইকমিশনের ওয়েবসাইটে দেওয়া নিয়মনীতি অনুসরণ করে তা সংগ্রহ করতে পারেন। এটা বাংলাদেশের বিমানবন্দরে অবতরণের পর তাদের সহায়ক হতে পারে।

উল্লেখ্য, করোনা মহামারির প্রেক্ষাপটে গত মার্চ মাস থেকে লন্ডন হাইকমিশনের কর্মকর্তা-কর্মচারীরা সাপ্তাহিক ছুটির দিন শনি এবং রোববারেও বাংলাদেশি ও ব্রিটিশ-বাংলাদেশি যাত্রীদের ‘হেলথ ডিক্লারেশন ফরম’ বিনামূল্যে সত্যায়িত করেছেন বলে হাইকমিশন জানিয়েছে।

ঢাক/হাসান/রফিক

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়