ঢাকা     রোববার   ০৫ মে ২০২৪ ||  বৈশাখ ২২ ১৪৩১

পদ্মা সেতু প্রকল্প: তদারকি সংস্থার মেয়াদ বাড়ছে ৩৪ মাস  

কেএমএ হাসনাত || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:২৪, ২৫ আগস্ট ২০২০   আপডেট: ০৭:৫৮, ২৬ আগস্ট ২০২০
পদ্মা সেতু প্রকল্প: তদারকি সংস্থার মেয়াদ বাড়ছে ৩৪ মাস  

পদ্মা বহুমুখী সেতুর নকশা (ইন্টারনেট থেকে)

পদ্মা বহুমুখী সেতু নির্মাণ প্রকল্পের মূল সেতু ও নদীশাসন কাজের পরামর্শক সংস্থার মেয়াদ আরও ৩৪ মাস বাড়ানো হয়েছে।  এজন্য সরকারের ব্যয় হবে ৩৪৮ কোটি একলাখ ৩২ হাজার টাকা। এই সংক্রান্ত একটি ক্রয় প্রস্তাব বুধবার (২৬ আগস্ট) অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে উপস্থাপন করা হবে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

সূত্র জানায়, বিশ্বজুড়ে করোনা ভাইরাস সংক্রমিত হওয়ার কারণে সব ধরনের কর্মকাণ্ড প্রায় স্থবির হয়ে পড়ে।  এর প্রভাব দেশের বৃহত্তম প্রকল্প পদ্মাসেতু নির্মাণ প্রকল্পের ওপর মারাত্মক প্রভাব ফেলে।  এছাড়া, অনেক বিদেশি প্রকল্প এলাকা ছেড়ে নিজ দেশে চলে গেছে।  সাম্প্রতিক বন্যায় পদ্মা নদী ভয়াল রূপ ধারণ ছাড়াও  প্রকল্প এলাকায় ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে।  এসব কারণে প্রকল্প বাস্তবায়নের গতি কমে গেছে।  ফলে প্রকল্পের মেয়াদও বাড়াতে হয়েছে।  

এমন অস্থায় পদ্মা সেতু প্রকল্পের কনস্ট্রাকশন সুপারভিশন কনসালট্যান্ট (সিএইসি) নিয়োগের লক্ষ্যে কোরিয়া এক্সপ্রেসওয়ে করপোরেশন (কেইসি) অ্যান্ড এএমপি অ্যাসেসিয়েটসের মেয়াদ ২০২০ সালের সেপ্টেম্বর থেকে  ২০২২ সালের জুন পর্যন্ত ২২ মাস নির্মাণ কাজ তদারকি ও ডিফেক্ট লাইয়াবেলিটি পিরিয়ড (ডিএলপি) ১২ মাসসহ মোট ৩৪ মাস বাড়ানো হয়েছে।

সূত্র জানায়, প্রকল্পের কনসালট্যান্সি ব্যয় বাবদ চুক্তিমূল্য বাংলাদেশি টাকায় ৩৪৮ কোটি ১ লাখ ৩২ হাজার টাকায় কনট্রাক্ট অ্যাওয়ার্ড  অনুমোদন করার প্রস্তাব করা হয়েছে।  চুক্তিমূল্যের ৫৫ দশমিক ৬৮ শতাংশ  বাংলাদেশি মুদ্রায় এবং ৪৪ দশমিক ৩২ শতাংশ  বৈদেশিক মুদ্রায় পরিশোধ করা হবে।

সূত্র জানায়, পদ্মা বহুমুখী সেতু প্রকল্পের মূল সেতু নির্মাণ ও নদীশাসন কাজ তদারকিতে পরামর্শক হিসেবে নিয়োগপ্রাপ্ত ‘কোরিয়া এক্সপ্রেসওয়ে করপোরেশন’ (কেইসি)-এর মেয়াদ চলতি আগস্টে শেষ হয়ে যাবে।  কিন্তু প্রকল্পের কাজ শেষ না হওয়ায় পরামর্শক সেবার মেয়াদ আরও ৩৪ মাস বাড়ানোসহ বর্ধিত সময়ে জন্য ‘কনস্ট্রাকশন সুপারভিশন কনসালট্যান্ট’নিয়োগের সিদ্ধান্ত নিয়েছে সরকার।  এরই  আলোকে পুনঃপ্রস্তাবের মাধ্যমে নিয়োগ কেইসির মেয়াদ বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে।  নতুন বর্ধিত সময়ের জন্য পরামর্শক প্রতিষ্ঠানকে অতিরিক্ত ৩৪৮ কোটি টাকা দিতে হবে।

ইতোপূর্বে প্রকল্পের মেয়াদ ও পরামর্শক প্রতিষ্ঠানের মেয়াদ বাড়ানোর কারণে চলতি আগস্ট পর্যন্ত কেইসির প্রাপ্য অর্থের পরিমাণ দাঁড়িয়েছে ৬০৯ কোটি ১৪ লাখ টাকা।  সে হিসাবে মূল সেতু নির্মাণ ও নদীশাসন কাজ তদারকিতে মোট পরামর্শক ব্যয় দাঁড়াচ্ছে প্রায় ৯৫৭ কোটি ১৫ লাখ টাকা।

সেতু বিভাগ সূত্রে জানা যায়, গত জুলাই পর্যন্ত মূল সেতুর কাজের অগ্রগতি ৮৯ দশমিক ২৫ শতাংশ, নদীশাসনের কাজের ৭৪ শতাংশ এবং প্রকল্পের সার্বিক অগ্রগতি হচ্ছে ৮১ শতাংশ।

হাসনাত/এনই

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়