ঢাকা     রোববার   ০৫ মে ২০২৪ ||  বৈশাখ ২২ ১৪৩১

জমির অভাবে ঝুলে গেছে ১৩৪ মুক্তিযুদ্ধ জাদুঘরের কাজ

হাসিবুল ইসলাম মিথুন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:২৫, ৯ সেপ্টেম্বর ২০২০  
জমির অভাবে ঝুলে গেছে ১৩৪ মুক্তিযুদ্ধ জাদুঘরের কাজ

মুক্তিযুদ্ধের ঐতিহাসিক স্থান সংরক্ষণে সারাদেশে ৩৬০ জাদুঘর নির্মাণের উদ‌্যোগ নেয় সরকার।  এরমধ‌্যে এখনো ১৩৪টির জন‌্য প্রয়োজনীয় ভূমি পাওয়া যায়নি। ফলে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের উদ‌্যোগ নেওয়া এই জাদুঘরগুলো নির্মাণের কাজ শুরু করতে পারেনি স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর (এলজিইডি)।

মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, ‘মুক্তিযুদ্ধের ঐতিহাসিক স্থানসমূহ সংরক্ষণ ও মুক্তিযুদ্ধ স্মৃতি জাদুঘর নির্মাণ’ প্রকল্পের অধীনে ২০১৭ সালে ৩৬০ ‘মুক্তিযুদ্ধ জাদুঘর’ তৈরির উদ‌্যোগ নেওয়া হয়।  ওই বছরের জুলাই থেকে ২০২১ সালের জুন পর্যন্ত এই প্রকল্পের মেয়াদ কাল ধরা হয়েছে। আর প্রকল্প-ব‌্যয় ধরা হয়েছে ১৮২ কোটি টাকা।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, ইতোমধ‌্যে মাত্র ৮০ জাদুঘরের কাজ শেষ হয়েছে।  ১০৪টির কাজ এখন চলমান। তবে, ৪২টির জমি অধিগ্রহণ প্রক্রিয়া চলমান। তবে, বাকি ১৩৪ জাদুঘরের জন‌্য এখনো জমিই পাওয়া যায়নি। এরফলে এই প্রকল্পের মেয়াদ ২০২৩ সালের জুন পর্যন্ত বাড়াতে হয়েছে।

এই প্রসঙ্গে জানতে চাইলে প্রকল্পের পরিচালক মোহাম্মদ আব্দুল হালিম বলেন, ‘এই পর্যন্ত ৮০ জাদুঘরের কাজ শেষ করতে পেরেছি। তবে, ১৩৪টির জন‌্য জমিই পাওয়া যাচ্ছে না। জমি পেলেই কাজ শুরু করতে পারবো। ’

প্রকল্প পরিচালক আরও বলেন, ‘জমির বিষয় ঠিক করে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়। আমরা (এলজিইডি) শুধু বাস্তবায়ন করে থাকি।’

উল্লেখ্য, সারাদেশ থেকে মুক্তিযোদ্ধাদের আবেদনের আলোকে সংসদ সদস্যদের সুপারিশে ‘মুক্তিযুদ্ধের ঐতিহাসিক স্থান’ চিহ্নিত করে ‘মুক্তিযুদ্ধ স্মৃতি জাদুঘর’ নির্মাণের উদ‌্যোগ নেয় সরকার।

হাসিবুল/এনই

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়