ঢাকা     শুক্রবার   ২৫ সেপ্টেম্বর ২০২০ ||  আশ্বিন ১০ ১৪২৭ ||  ০৭ সফর ১৪৪২

‘ওজন স্তর সুরক্ষার চুক্তি মানছে না প্রভাবশালী রাষ্ট্রগুলো’

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:০৬, ১৬ সেপ্টেম্বর ২০২০  
‘ওজন স্তর সুরক্ষার চুক্তি মানছে না প্রভাবশালী রাষ্ট্রগুলো’

প্রতীকী ছবি

প্রভাবশালী রাষ্ট্রগুলো ওজন স্তর সুরক্ষার মন্ট্রিয়ল চুক্তি মানছে না বলে দাবি করেছেন পরিবেশবাদী সামাজিক সংগঠন সবুজ আন্দোলন’র প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান বাপ্পি সরদার।

বুধবার (১৬ সেপ্টেম্বর) বিকেলে গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে তিনি এ দাবি জানান।

বিবৃতিতে তিনি বলেন, ওজন স্তর হচ্ছে পৃথিবীর বায়ুমণ্ডলের একটি স্তর, যেখানে তুলনামূলকভাবে বেশি মাত্রায় ওজন গ্যাস থাকে। ওজন স্তর প্রধানত স্ট্র্যাটোস্ফিয়ারের নিচের অংশে থাকে, যা ভূপৃষ্ঠ থেকে কমবেশি ২০-৩০ কি.মি. ওপরে অবস্থিত। 

তিনি বলেন, ওজন স্তর জীবনের জন্য খুবই গুরুত্বপূর্ণ। সূর্য থেকে আসা ক্ষতিকর অতিবেগুনি রশ্মি এটি শোষণ করে নেয়। সূর্যের এই অতিবেগুনি রশ্মি মানবদেহের ত্বক এমনকি হাড়ের ক্যানসার, উদ্ভিদজগতের ক্ষতি, প্ল্যাঙ্কটন কমানো, সমুদ্রের জীববৈচিত্র্য ধ্বংসসহ অন্যান্য মারাত্মক ব্যাধি সৃষ্টির কারণ। 

ওজন স্তরের ক্ষয় ও তার ক্ষতিকর প্রভাব সম্পর্কে বিশ্বব্যাপী গণসচেতনতা তৈরিতে প্রতি বছর ১৬ সেপ্টেম্বরকে আন্তর্জাতিক ওজন দিবস হিসেবে পালন করা হয়।  বর্তমান সময়ের গবেষণা অনুযায়ী কার্বন নিঃসরণ যতটা না দায়ী, মিথেন গ্যাসের ব্যবহার প্রায় ১০ গুণ ওজন স্তর ধ্বংসের জন্য দায়ী।

তিনি আরও বলেন, আন্তর্জাতিক মন্ট্রিয়ল চুক্তি অনুযায়ী ক্লোরোফ্লোরো কার্বন, হ্যালোজেন ও অন্যান্য ওজন স্তর ক্ষয়কারী রাসায়নিক উৎপাদন নিষিদ্ধ হলেও প্রভাবশালী রাষ্ট্রগুলো এ চুক্তির তোয়াক্কা করছে না। 

আমরা আজকের এই দিবসে পৃথিবীর সব কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্র বন্ধ করে নবায়নযোগ্য জ্বালানি ব্যবহার নিশ্চিত করে ওজন স্তর রক্ষা করার জোর দাবি জানাচ্ছি।

ঢাকা/হাসিবুল/জেডআর

সর্বশেষ

পাঠকপ্রিয়