RisingBD Online Bangla News Portal

ঢাকা     বৃহস্পতিবার   ২৮ জানুয়ারি ২০২১ ||  মাঘ ১৪ ১৪২৭ ||  ১৩ জমাদিউস সানি ১৪৪২

কালি ও কলম সম্পাদক আবুল হাসনাত আর নেই

নিউজ ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:৩৯, ১ নভেম্বর ২০২০   আপডেট: ১১:২৯, ১ নভেম্বর ২০২০
কালি ও কলম সম্পাদক আবুল হাসনাত আর নেই

শিল্প, সাহিত্য ও সংস্কৃতি বিষয়ক মাসিক পত্রিকা কালি ও কলম সম্পাদক আবুল হাসনাত আর নেই। আজ রোববার (১ নভেম্বর) সকাল ৮টায় রাজধানীর আনোয়ার খান মডার্ন মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান তিনি (ইন্না লিল্লাহি ওয়া ইন্নাইলাহি রাজিউন)।

রোববার (১ নভেম্বর) তার মৃত্যুর বিষয়টি রাইজিংবিডিকে নিশ্চিত করেছেন কথাসাহিত্যিক স্বকৃত নোমান।

কালি ও কলমের সহকারী সম্পাদক আশফাক খান জানান, ফুসফুসে সংক্রমণ-জনিত রোগের কারণে গত ১৫ সেপ্টেম্বর থেকে হাসপাতালে ভর্তি ছিলেন আবুল হাসনাত। সেখানে করোনা পরীক্ষা করলে ফল নেগেটিভ আসে।

আবুল হাসনাত ১৯৪৫ সালের ১৭ জুলাই পুরান ঢাকায় জন্ম নেন। তার প্রকাশিত কাব্যগ্রন্থের মধ্যে রয়েছে 'জ্যোৎস্না ও দুর্বিপাক, 'কোনো একদিন ভুবনডাঙায়', 'ভুবনডাঙার মেঘ ও নধর কালো বেড়াল'। তার প্রবন্ধগ্রন্থের মধ্যে রয়েছে সতীনাথ, মানিক, রবিশঙ্কর ও অন্যান্য ও জয়নুল, কামরুল, সফিউদ্দীন ও অন্যান্য। শিশু ও কিশোরদের নিয়ে রচিত গ্রন্থের মধ্যে রয়েছে 'ইস্টিমার সিটি দিয়ে যায়', 'টুকু ও সমুদ্রের গল্প', 'যুদ্ধদিনের ধূসর দুপুরে', 'রানুর দুঃখ-ভালোবাসা'।

আবুল হাসনাত কবিতা, উপন্যাস, চিত্র-সমালোচনাসহ সাহিত্যের নানা বিভাগে পদচ্ছাপ রেখেছেন। তবে তিনি সর্বাধিক পরিচিতি লাভ করেছেন একজন বিচক্ষণ ও সংবেদনশীল সাহিত্য সম্পাদক হিসেবে। সুদীর্ঘকাল দৈনিকপত্রের সাহিত্য-সাময়ীকি ও মাসিক পত্রিকার সম্পাদক হিসেবে তার কীর্তি শুধু এদেশেই শ্রদ্ধার সঙ্গে উচ্চারিত হয় না, পশ্চিমবঙ্গসহ বাংলা ভাষাভাষী সাহিত্যানুরাগী মহলেও তিনি শ্রদ্ধার্ঘ্য। দৈনিক সংবাদে সাহিত্য সাময়িকী দীর্ঘদিন তার তত্ত্বাবধানে প্রকাশিত হয়েছে এবং পাঠকমহলের তা গভীরভাবে প্রশংসিত ও সমাদৃত হয়েছে। সাংবাদিকতা ও সম্পাদনার পাশাপাশি গল্প ও কবিতাও রচনা করেছেন আবুল হাসনাত। ২০১৩ সালে তিনি বাংলা একাডেমি পুরস্কার পান।

ঢাকা/সাইফ

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়