ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

নদী দখলকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার সুপারিশ

সংসদ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:০৫, ৬ ডিসেম্বর ২০২০   আপডেট: ২০:১৩, ৬ ডিসেম্বর ২০২০
নদী দখলকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার সুপারিশ

অবৈধ নদী দখলকারীদের চিহ্নিত করে তাদের বিরুদ্ধে আইন অনুযায়ী ব্যবস্থা নিতে কনসালটেশন গ্রুপের মাধ্যমে সমন্বিতভাবে কাজ করার সুপারিশ করেছে সংসদীয় কমিটি।

রোববার (৬ ডিসেম্বর) সংসদ ভবনে অনুষ্ঠিত নৌ-পরিবহন মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ২৫তম বৈঠকে এ সুপারিশ করা হয়।

কমিটির সভাপতি মেজর (অব.) রফিকুল ইসলাম, বীর উত্তমের সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য রনজিত কুমার রায়, ডা. সামিল উদ্দিন আহমেদ শিমুল, মো. আছলাম হোসেন সওদাগর এবং এস এম শাহজাদা বৈঠকে উপস্থিত ছিলেন।

বৈঠকে জাতীয় নদী রক্ষা কমিশন এর কার্যক্রম এবং ভবিষ্যৎ  পরিকল্পনা, বাংলাদেশ মেরিন একাডেমির সার্বিক কার্যক্রম এবং ন্যাশনাল মেরিটাইম ইনস্টিটিউটের সার্বিক কার্যক্রম সম্পর্কে আলোচনা করা হয়।

বৈঠকে বাংলাদেশ মেরিন একাডেমির ক্যাডেটদের সংখ্যা বৃদ্ধি এবং বর্হিবিশ্বে তাদের কর্মসংস্থানের চাহিদা নিশ্চিতকরণের জন্য কমিটি সুপারিশ করে। এছাড়া, ন্যাশনাল মেরিটাইম ইনস্টিটিউট হতে প্রশিক্ষণপ্রাপ্ত নাবিকগণের বিদেশি বন্দরে ভিসা-ইমিগ্রেশন জটিলতা দূর করতে পররাষ্ট্র মন্ত্রণালয়ের সহায়তার বিষয়েও কমিটি সুপারিশ করে।

নদ-নদী, খাল-বিল, জলাশয় ও জলাধার ক্রমবর্ধমান হারে ভরাটের মাধ্যমে নদীর অবৈধ দখল, পরিবেশ দূষণ, অবৈধ অবকাঠামো নির্মাণসহ নানা অনিয়মের কারণে নদী অবৈধভাবে দখল হয়ে যাওয়া এবং জাতীয় নদী রক্ষা কমিশন কর্তৃক নদীগুলো উদ্ধারে সমস্যা ও ধীরগতির কারণে এ বিষয়ে সাব কমিটি গঠন করা হয়।  সাব কমিটি সরেজমিনে পরিদর্শন করে একটি রিপোর্ট দেবে। কমিটির সদস্য রনজিত কুমার রায়কে আহবায়ক, ডা. সামিল উদ্দিন আহমেদ শিমুল, মো. আছলাম হোসেন সওদাগর এবং এস এম শাহজাদাকে সদস্য করে চার সদস্য বিশিষ্ট এই সাব কমিটি গঠন করা হয়।

নৌ-পরিবহন মন্ত্রণালয়ের সচিব মোহাম্মদ মেজবাহ উদ্দিন চৌধুরী, জাতীয় নদী রক্ষা কমিশনের চেয়ারম্যান, মেরিন একাডেমির কমান্ড্যান্ট, ন্যাশনাল মেরিটাইম ইনস্টিটিউটের অধ্যক্ষসহ,মন্ত্রণালয় এবং সংসদ সচিবালয়ের সংশ্লিষ্টরা বৈঠকে উপস্থিত ছিলেন।

আসাদ/সাইফ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ