Risingbd Online Bangla News Portal

ঢাকা     মঙ্গলবার   ২২ জুন ২০২১ ||  আষাঢ় ১০ ১৪২৮ ||  ১০ জিলক্বদ ১৪৪২

২৫৬০ কোটি টাকা ব্যয়ে ৮ ক্রয় প্রস্তাব অনুমোদন

বিশেষ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:০২, ৫ মে ২০২১  
২৫৬০ কোটি টাকা ব্যয়ে ৮ ক্রয় প্রস্তাব অনুমোদন

২৫৬০ কোটি ৪৫ লাখ ৩ হাজার ৭১৮ টাকা ব্যয়ে ৮ ক্রয় প্রস্তাবে অনুমোদন দিয়েছে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি।

বুধবার (৫ মে) অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে কমিটির এক ভার্চুয়াল সভায় ক্রয় প্রস্তাবগুলো অনুমোদন দেওয়া হয়। সভায় কমিটির সদস্য, মন্ত্রিপরিষদ বিভাগের সিনিয়র সচিব, সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিব ও উর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। সভা শেষে অনুমোদিত ক্রয় প্রস্তাবগুলোর বিভিন্ন দিক তুলে ধরেন অর্থমন্ত্রী ও মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব ড. শাহিদা আক্তার।

সভা শেষে অর্থমন্ত্রী বলেন, আজকে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির ১৭তম সভা হয়েছে। ক্রয় কমিটির অনুমোদনের জন্য ১৪টি প্রস্তাব উত্থাপন করা হয়। এর মধ্যে গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের ৫টি, কৃষি মন্ত্রণালয়ের ২টি, জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের ২টি, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের ২টি, খাদ্য মন্ত্রণালয়ের ১টি, শিল্প মন্ত্রণালয়ের ১টি এবং পানি সম্পদ মন্ত্রণালয়ের ১টি প্রস্তাবনা ছিল। এর মধ্যে মোট ৮টি ক্রয় প্রস্তাবে অনুমোদন দেওয়া হয়েছে।

তিনি বলেন, সভায় গণপূর্ত বিভাগের ৫টি প্রস্তাব আগামী জুন পর্যন্ত স্থগিত রাখা হয়েছে। স্থগিত রাখার কারণ হচ্ছে দেশে এখন স্বাভাবিক অবস্থা বিরাজ করছে না। পাশাপাশি সম্প্রতি নতুন প্রকল্প হাতে না নেওয়ার বিষয়ে সম্প্রতি একটি প্রজ্ঞাপন জারি হয়েছে।  এছাড়াও চলতি অর্থবছরের মেয়াদ আর মাত্র এক মাস আছে।  কাজেই গণপূর্ত বিভাগের ৫টি ক্রয় প্রস্তাব জুন পর্যন্ত স্থগিত রাখার সিদ্ধান্ত হয়েছে।  এছাড়া আরও একটি ক্রয় প্রস্তাব যাচাই-বাছাইয়ের জন্য স্থগিত রাখা হয়েছে।  

পরে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব ড. শাহিদা আক্তার অনুমোদিত ক্রয় প্রস্তাবের বিভিন্ন দিক তুলে ধরেন।

তিনি বলেন, খাদ্য মন্ত্রণালয়ের অধীন খাদ্য অধিদপ্তর কর্তৃক ৫০ হাজার মেট্রিক টন নন-বাসমতি সিদ্ধ চাল আমদানির একটি ক্রয় প্রস্তাবে অনুমোদন দিয়েছে কমিটি।  ভারতের মেসার্স সৌবিক এক্সপোর্টস লিমিটেড এই চাল সরবরাহ করবে।  প্রতি মেট্রিক টনের দাম ৩৮৬ মার্কিন ডলার হিসেবে বাংলাদেশি টাকায় মোট ব্যয় হবে ১৬৩ কোটি ৬৬ লাখ ৪০ হাজার টাকা।

তিনি বলেন, অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির অনুমোদনক্রমে স্পট মার্কেট থেকে ৩৩ লাখ ৬০ হাজার এমএমবিটিইউ এলএনজি কেনার একটি প্রস্তাবে অনুমোদন দিয়েছে কমিটি। দরপত্রের সব প্রক্রিয়া শেষে প্রস্তাব প্রক্রিয়াকরণ কমিটির (পিপিসি) সুপারিশের পরিপ্রেক্ষিতে সর্বনিম্ন দরদাতা প্রতিষ্ঠান যুক্তরাষ্ট্র ভিত্তিক এক্সেলারেট এনার্জি এলপি-এ এই এলএনজি সরবরাহ করবে।  প্রতি এমএমবিটিইউ ৯.৫৩ মার্কিন ডলার হিসেবে মোট ব্যয় হবে ৩১৮ কোটি ২৫ লাখ ৯৫ হাজার ৩৪৩ টাকা।

তিনি বলেন, সভায় এলএনজি কেনার আরও একটি প্রস্তাবে অনুমোদন দেওয়া হয়। ৩৩ লাখ ৬০ হাজার এমএমবিটিইউ এলএনজির প্রতি এমএমবিটিইউ-এর দাম পড়বে ৮.৯৩ মার্কিন ডলার।  এজন্য মোট ব্যয় হবে ২৯৮ কোটি ২২ লাখ ২২ হাজার ৭৯ টাকা। সর্বনিম্ন দরদাতা প্রতিষ্ঠান যুক্তরাষ্ট্র ভিত্তিক এক্সেলারেট এনার্জি এলপি এই এলএনজি সরবরাহ করবে।

অতিরিক্ত সচিব বলেন, কৃষি মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ কৃষি উন্নয়ন করপোরেশন (বিএডিসি) কর্তৃক ১ লাখ ৮০ হাজার (+১০%)  মেট্রিক টন এমওপি সার বেলারুশ থেকে ৪৪৭ কোটি ৮২ লাখ ৭৫ হাজার ১৭০ টাকায় আমদানির অনুমোদন দেওয়া হয়েছে।

এছাড়া কৃষি মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ কৃষি উন্নয়ন করপোরেশন কর্তৃক ১ লাখ ৫০ হাজার মেট্রিক টন টিএসপি সার তিউনিশিয়া হতে ৭২৩ কোটি ৭৭ লাখ ৪০ হাজার টাকায় আমদানির অনুমোদন দেওয়া হয়েছে।

ড. শাহিদা বলেন, সভায় মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের অধীন মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর কর্তৃক ‘সেকেন্ডারি এডুকেশন সেক্টর ইনভেস্টমেন্ট প্রোগ্রাম (সেসিপ)’ প্রকল্পের আওতায় ৬৪০টি শিক্ষা প্রতিষ্ঠানে ভোকেশনাল শিক্ষা সরঞ্জাম বিতরণের জন্য লট-২, এবং ৪ এর আওতায় যন্ত্রপাতি ২টি লটে সর্বমোট ৫৬ কোটি ৩১ লাখ ৯৪ হাজার ১১০ টাকায় ক্রয়ের অনুমোদন দেওয়া হয়েছে। এই প্রকল্পের ২ নম্বর লটের ক্রয় প্রস্তাব যাচাই-বাছায়ের জন্য ফেরত পাঠানো হয়েছে।

সভায় মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের অধীন বাংলাদেশ শিক্ষা তথ্য ও পরিসংখ্যান ব্যুরো (ব্যানবেইস) কর্তৃক এস্টব্লিশমেন্ট অব ১৬০ উপজেলা আইসিটি ট্রেইনিং অ্যান্ড রিসোর্স সেন্টার ফর এডুকেশন ফেস-২’ প্রকল্পের পূর্ত কাজ, যন্ত্রপাতি/সরঞ্জামাদি ও সেবা কার্যক্রম কোরিয়ার তাইহান কনসোর্টিয়ামের কাছ থেকে ৪৬০ কোটি ৫ হাজার ৭৬৬ টাকায় ক্রয়ের অনুমোদন দেওয়া হয়েছে।

অতিরিক্ত সচিব বলেন, সভায় জরুরি ভিত্তিতে শিল্প মন্ত্রণালয়ের আওতায় বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ করপোরেশন কর্তৃক কর্ণফুলী ফার্টিলাইজার কোম্পানি লিমিটেড (কাফকো), বাংলাদেশ এর কাছ থেকে ১৪তম লটে ৩০ হাজার মেট্রিক টন ব্যাগড গ্র্যানুলার ইউরিয়া সার কেনার একটি ক্রয় প্রস্তাবে অনুমোদন দেওয়া হয়েছে।  এজন্য ব্যয় হবে  ৯২ কোটি ৩৮ লাখ ৩১ হাজার ২৫০ টাকা।

হাসনাত/সাইফ

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়