ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

জিআই পণ্য হিসেবে স্বীকৃতি পেলো রংপুরের শতরঞ্জি

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:০১, ১৭ জুন ২০২১   আপডেট: ১৯:৫০, ১৭ জুন ২০২১
জিআই পণ্য হিসেবে স্বীকৃতি পেলো রংপুরের শতরঞ্জি

ভৌগোলিক নির্দেশক (জিআই) পণ্য হিসেবে স্বীকৃতি পেয়েছে রংপুরের শতরঞ্জি।

বৃহস্পতিবার (১৭ জুন) রংপুরের শতরঞ্জিকে ভৌগোলিক নির্দেশক (জিআই) পণ্য হিসেবে স্বীকৃতি দিয়েছে শিল্প মন্ত্রণালয়ের আওতাধীন প্রতিষ্ঠান পেটেন্ট, ডিজাইন ও ট্রেডমার্কস অধিদপ্তরের (ডিপিডিটি)।

ভৌগোলিক নির্দেশক পণ্য হিসেবে রংপুরের শতরঞ্জিকে নিবন্ধনের জন্য ২০১৯ সালের ১১ জুলাই পেটেন্ট, ডিজাইন ও ট্রেডমার্ক্স অধিদপ্তরে আবেদন করে বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশন (বিসিক)। ২০২০ সালের নভেম্বরে ‘বাংলাদেশ ফর্মস অ‌্যান্ড পাবলিকেশন্স অফিস’ GI Journal NO-07 এ ‘রংপুরের শতরঞ্জি’ নিয়ে গবেষণাপত্র প্রকাশিত হয়। এর পরিপ্রেক্ষিতে শতরঞ্জিকে ভৌগোলিক নির্দেশক পণ‌্য হিসেবে স্বীকৃতি দেয় ডিপিডিটি।

এর আগে ২০১৬ সালে বাংলাদেশের প্রথম ভৌগোলিক নির্দেশক পণ্য ‘জামদানি’ নিবন্ধিত হয়।

বৃহস্পতিবার (১৭ জুন) রাজধানীর অফিসার্স ক্লাবে শিল্প মন্ত্রণালয়ের আওতাধীন প্রতিষ্ঠান পেটেন্ট, ডিজাইন ও ট্রেডমার্কস অধিদপ্তরের (ডিপিডিটি) উদ্যোগে আয়োজিত ‘জাতির পিতার স্বপ্ন বাস্তবায়নে মেধাসম্পদ’ শীর্ষক সেমিনার এবং বিশ্ব মেধাসম্পদ দিবসের অনুষ্ঠানে শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বিসিক চেয়ারম্যান মো. মোশতাক হাসানের হাতে রংপুরের শতরঞ্জিকে ভৌগোলিক নির্দেশক (জিআই) পণ্য হিসেবে স্বীকৃতির সনদ তুলে দেন।

শিল্প সচিব জাকিয়া সুলতানার সভাপতিত্বে এতে বিশেষ অতিথি ছিলেন শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার। সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপনা করেন ডিপিডিটি’র ডেপুটি রেজিস্ট্রার মো. ওবায়দুর রহমান। মূল প্রবন্ধের ওপর আলোচনা করেন শিল্প মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব লুৎফুন নাহার বেগম এবং মো. সানোয়ার হোসেন। স্বাগত বক্তব্য রাখেন ডিপিডিটি’র রেজিস্ট্রার মো. আবদুস সাত্তার।

ঢাকা/হাসান/রফিক

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়