ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

প্রথম ধাপের ইউপি নির্বাচন করতে প্রস্তুত ইসি

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:৩৯, ২০ জুন ২০২১  
প্রথম ধাপের ইউপি নির্বাচন করতে প্রস্তুত ইসি

করোনা মহামারির মধ্যেই প্রথম ধাপে ২০৪টি ইউনিয়ন পরিষদের (ইউপি) নির্বাচন হবে আগামীকাল সোমবার (২০ জুন)। একই দিনে লক্ষ্মীপুর-২ সংসদীয় আসনে উপ-নির্বাচন এবং ঝালকাঠি সদর ও দিনাজপুরের সেতাবগঞ্জ পৌরসভায় সাধারণ নির্বাচন হবে। শান্তিপূর্ণ পরিবেশে ভোট গ্রহণের লক্ষ‌্যে সব ধরনের প্রস্তুতি নিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।

এদিকে, শনিবার রাত ১২টায় নির্বাচনী প্রচার-প্রচারণা শেষ হয়েছে। আগামীকাল সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত একটানা ভোট নেওয়া হবে।

ইসি জানিয়েছে, নির্বাচনী এলাকায় পরিস্থিতি স্বাভাবিক রাখতে ইতোমধ্যেই আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা মাঠে নেমেছেন।

নির্বাচন কমিশনের নির্দেশনা অনুযায়ী স্বাস্থ্যবিধি মেনে ভোটকেন্দ্রে যেতে হবে। নির্বাচন উপলক্ষে সংশ্লিষ্ট এলাকায় সাধারণ ছুটি থাকবে। তবে, ভোটকেন্দ্রসহ নির্বাচন সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের কর্মকর্তা-কর্মচারী ও নির্বাচনী কর্মকর্তারা এ ছুটি পাবেন না। ভোট দেওয়ার জন্য সংশ্লিষ্ট প্রতিষ্ঠান থেকে ছুটি নিতে পারবেন সাধারণ নাগরিকরা।

করোনার দ্বিতীয় ঢেউয়ের কারণে গত ১০ জুন জরুরি সভা ডাকে নির্বাচন কমিশন। সভায় প্রথম ধাপের ১৬৩টি ইউপি’র নির্বাচন স্থগিত করে কমিশন। করোনার উচ্চ সংক্রমণের কারণে খুলনা বিভাগের সব জেলাসহ চট্টগ্রাম, কক্সবাজার এবং নোয়াখালীর ইউপি নির্বাচন স্থগিত করা হয়েছে। আগামীকাল ২০৪টি ইউপিতে নির্বাচন হবে। এর মধ্যে ২০টিতে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোট নেওয়া হবে। এছাড়া, লক্ষ্মীপুর-২ আসনের উপ-নির্বাচন এবং দুই পৌরসভা নির্বাচনে ইভিএমে ভোট নেওয়া হবে।

নির্বাচন উপলক্ষে শনিবার (১৯ জুন) মধ্যরাত থেকে নির্বাচনী এলাকায় মোটরসাইকেল চলাচলের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। তা আগামী ২২ জুন (মঙ্গলবার) মধ্যরাত পর্যন্ত বলবৎ থাকবে। এছাড়া, রোববার (২০ জুন) দিবাগত মধ্যরাত থেকে নির্বাচনী এলাকায় ট্রাক ও পিকআপ চলাচলের ওপর নিষেধাজ্ঞা শুরু হবে, তা শেষ হবে ভোটের পরদিন মঙ্গলবার (২২ জুন) সকাল ৬টায়।

লক্ষ্মীপুর-২ আসনের উপ-নির্বাচনের জন্য র‌্যাবের ১০টি টিম, বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) আটটি প্লাটুন, প্রতি তিন ইউনিয়নের জন্য পুলিশের একটি স্ট্রাইকিং ফোর্স দায়িত্ব পালন করছে। দুটি পৌরসভার প্রতিটির জন্য র‌্যাবের দুটি টিম, দুই প্লাটুন বিজিবি এবং পুলিশের স্ট্রাইকিং ফোর্স মোতায়েন করা হয়েছে।

ঝুঁকিপূর্ণ বিবেচনা করে মাদারীপুর, গাজীপুর ও নরসিংদীতে অতিরিক্ত ফোর্স মোতায়েন করা হয়েছে বলে জানিয়েছেন ইসি’র কর্মকর্তারা।

করোনার মধ্যে নির্বাচন করা ও এর গ্রহণযোগ্যতার বিষয়ে নির্বাচন কমিশনার রফিকুল ইসলাম রাইজিংবিডিকে বলেছেন, ‘প্রথম ধাপের ইউপি নির্বাচন হবে আগামীকাল। সব ধরনের স্বাস্থ্যবিধি মেনেই ভোট নেবো।’

ঢাকা/হাসিবুল/রফিক

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়