ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

‘সাইবার সিকিউরিটি জোরদার করা সময়ের দাবি’

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:০৯, ৭ জুলাই ২০২১  
‘সাইবার সিকিউরিটি জোরদার করা সময়ের দাবি’

ফাইল ছবি

বিদ্যুৎ বিভাগের ডিজিটাল কার্যক্রম বৃদ্ধি পাওয়ায় সাইবার সিকিউরিটি জোরদার করা সময়ের দাবি বলে মন্তব্য করেছেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ।

তিনি বলেন, সেবা সহজ করতে কার্যক্রম অব্যাহত রাখা আবশ্যক। কাজ করার সময় নিরাপত্তা গেজেট ব্যবহার করা বাধ্যতামূলক।

বুধবার (৭ জুলাই) অনলাইনে বিদ্যুৎ খাতে বাস্তবায়নাধীন সমন্বিত ইআরপি (ইন্টারপ্রাইজ রিসোর্স প্ল্যানিং) বিষয়ক টিওটি (ট্রেইনার অফ ট্রেইনার) প্রশিক্ষণের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন তিনি।

নসরুল হামিদ বলেন, ডিজিটাল বাংলাদেশের সব কার্যক্রমই ডিজিটাললি হওয়া উচিৎ। পেপারলেস অফিস করার উদ্যোগ হিসাবে ইআরপি (ইন্টারপ্রাইজ রিসোর্স প্ল্যানিং) বাস্তবায়ন করা অপরিহার্য। বিদ্যুৎ বিভাগ ও এর আওতাধীন দপ্তরসমূহ প্রাথমিকভাবে চারটি মডিউল বাস্তবায়ন করলেও পর্যায়ক্রমে সম্ভাব্য সব কাজই ইআরপির আওতায় আসবে।

হিউম্যান রিসোর্স ম্যানেজমেন্ট সিস্টেম, ফিক্সড অ্যাসেট ম্যানেজমেন্ট সিস্টেম, প্রোকিউরমেন্ট সিস্টেম ও অ্যাকাউন্টস এবং ফিনান্স সিস্টেম-এই চারটি মডিউল বিদ্যুৎ বিভাগে প্রথমিকভাবে বাস্তবায়িত হচ্ছে। মডিউলগুলোর প্রায় সব তথ্যই ইতোমধ্যে লাইভে এসেছে।  ৩১ জুলাইয়ের মধ্যে চূড়ান্তভাবে লাইভে দেখা যাবে।  টেকভিশন, মাইক্রোসফট, টেকনোহেভেন ও সিএসএল–এই চারটি প্রতিষ্ঠান যৌথভাবে পরামর্শক হিসাবে কাজ করছে।

ভার্চুয়াল এই অনুষ্ঠানে অন্যান্যের মাঝে বিদ্যুৎ সচিব মো. হাবিবুর রহমান, পিডিবির চেয়ারম্যান বেলায়েত হোসেন, আরইবির চেয়ারম্যান মেজর জেনারেল মঈন উদ্দিন (অব.), পাওয়ার সেলের মহাপরিচালক মোহাম্মদ হোসেন, টেকভিশন লিমিটেড-এর উপদেষ্টা রহমত উল্লাহ মো. দস্তগীরসহ সংযুক্ত থেকে বক্তব্য রাখেন।

/হাসান/এসবি/

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়