ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

‘শোরুমভিত্তিক ব্যবসা বাণিজ্যের দিন প্রায় শেষ’

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:০১, ১১ জুলাই ২০২১  
‘শোরুমভিত্তিক ব্যবসা বাণিজ্যের দিন প্রায় শেষ’

চ্যালেঞ্জ মোকাবিলায় আগামীদিনের ব্যবসা-বাণিজ্যের পদ্ধতিগত পরিবর্তন অপরিহার্য বলে মনে করেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার। 

তিনি বলেন, শোরুমভিত্তিক ব্যবসা বাণিজ্যের দিন প্রায় শেষ। করোনা অতিমারি ডিজিটাল বাণিজ্য সম্প্রসারণে  আমূল পরিবর্তনের সূচনা করেছে। 

ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী গতরাতে কোভিড পরিস্থিতিতে লকডাউনে আইটি প্রযুক্তি ব্যবসার সংকট ও তা থেকে উত্তরণে বিষয়ক ভার্চুয়াল সভায় প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন।

মন্ত্রী পরিবর্তনের সাথে নিজেদের মানিয়ে নেওয়ার জন্য সংশ্লিষ্টদের এগিয়ে আসার আহ্বান জানান তিনি।

মন্ত্রী বলেন, বিদ্যমান করোনা পরিস্থিতি সারা পৃথিবী মোকাবিলা করছে, ডিজিটাল বাংলাদেশ কর্মসূচির ধারাবাহিকতায় ডিজিটাল অবকাঠামো সম্প্রসারণের ফলে বাংলাদেশ তুলনামূলকভাবে অনেকটাই স্বাভাবিক জীবনধারা অব্যাহত রাখতে সক্ষম হয়েছে। 

এই পরিস্থিতিতে তথ্যপ্রযুক্তি ডিভাইস ছাড়া সরকারি–বেসরকারিসহ ব্যক্তি প্রতিষ্ঠান চলছে না উল্লেখ করে তিনি বলেন, টেলিকম, ইন্টারনেট ও ডাক সার্ভিসকে সরকার সে বিবেচনায় জরুরি সেবার আওতায় রেখেছে। 

তিনি বলেন, ডিজিটাল পণ্য সরবরাহ ও বিক্রয় প্রতিষ্ঠানসমূহকে ডিজিটাল প্ল্যাটফর্মের আওতায় আনতে পারলে সুফল পাওয়া যাবে। এ ব্যাপারে বিসিএসকে এগিয়ে আসার আহ্বান জানিয়ে মোস্তাফা জব্বার বলেন, বিসিএস এর একটি বিকল্প প্ল্যাটফর্ম থাকা উচিৎ। এক্ষেত্রে দেশব্যাপী ডাক বিভাগের ৯ হাজার অফিস ও বিশাল জনবলকে কাজে লাগাতে সম্ভাব্য সব ধরনের সহযোগিতা করা হবে বলে দৃঢ় আশাবাদ ব্যক্ত করেন তিনি।

অনুষ্ঠানে বিসিএস সভাপতি শাহিদ উল মনিরের সভাপতিত্বে সাবেক সভাপতি  এসএম ইকবাল, মিডিয়া ব্যক্তিত্ব মোজাম্মেল বাবু, বিসিএস নেতা সাফকাত হায়দার, সবুর খান, মনিরুল ইসলাম, মুজাহিদ আল রিরুনী বক্তৃতা করেন।

ভার্চুয়াল এই অনু্ষ্ঠানে বিসিএস এর ময়মনসিংহ, যশোর, চট্টগ্রাম, সিলেট, রাজশাহী, বরিশাল একং খুলনা শাখার প্রতিনিধিরা বিদ্যমান পরিস্থিতি মোকাবেলায় করণীয় সম্পর্ক তাদের মতামত ব্যক্ত করেন।

/হাসান/এসবি/

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়