ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

স্বতঃস্ফূর্তভাবে টিকা নিচ্ছেন হাজারো মানুষ

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:৪০, ২৭ জুলাই ২০২১  
স্বতঃস্ফূর্তভাবে টিকা নিচ্ছেন হাজারো মানুষ

ঢাকায় টিকা নিচ্ছেন সাধারণ মানুষ (ছবি: রাইজিংবিডি)

দেশে প্রতিদিন হাজার হাজার মানুষ স্বতঃস্ফূর্তভাবে করোনাভাইরাসের টিকা গ্রহণ করছেন। সুরক্ষা অ্যাপে আবেদনের পর, টিকাকার্ড নিয়ে নির্ধারিত টিকাদান কেন্দ্রে যাচ্ছেন নারী-পুরুষরা। কঠোর লকডাউনের সময়ও নির্ধারিত কেন্দ্রে গিয়ে লম্বা সিরিয়ালে দাঁড়িয়ে টিকা নিচ্ছেন তারা।

এ মুহূর্তে দেশে চীনের সিনোফার্ম এবং যুক্তরাষ্ট্রের ফাইজার ও মর্ডানার টিকা দেওয়া হচ্ছে। শিগগিরই ভারতের সিরাম ইনস্টিটিউট উৎপাদিত যুক্তরাজ্যের অ্যাস্ট্রাজেনেকার টিকাও দেওয়া শুরু হবে। গতকাল সোমবার (২৬ জুলাই) বিকেল সাড়ে ৫টা পর্যন্ত টিকা গ্রহণের জন্য ১ কোটি ২৬ লাখ ১২ হাজার ৪৪৭ জন জন নিবন্ধন করেছেন। স্বাস্থ্য অধিদপ্তর সূত্রে তথ্য জানা গেছে।

সরেজমিন রাজধানীর বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় ও হাজারীবাগ নগর মাতৃসদন টিকাদান কেন্দ্র ঘুরে দেখা গেছে, এ কেন্দ্র দুটিতে টিকা গ্রহণের জন্য কয়েকশ মানুষ সিরিয়ালে দাঁড়িয়ে আছেন।  টিকা গ্রহণের জন্য নিবন্ধনকৃতরা ক্ষুদে বার্তা পেয়ে আজ টিকাকেন্দ্রে এসেছেন।  এ প্রতিবেদকের সঙ্গে আলাপকালে বেশ কয়েকজন জানান, এমন ভিড় হবে সেটা তারা বুঝতে পারেননি।  তবে সিরিয়াল মেনে টিকা দেওয়ার ব্যাপারে কারো কোনো অভিযোগ নেই বলেও জানান তারা।

সরেজমিন দেখা গেছে, এই দুই কেন্দ্রে সুষ্ঠুভাবে টিকাদান কার্যক্রম চলছে।

রায়ের বাজার এলাকা থেকে টিকা নিতে এসেছেন শোয়েব আহমেদ।  আলাপকালে তিনি বলেন, ছোট কেন্দ্র হলেও এখানকার পরিবেশ খুব ভালো।  সিরিয়ালের কারণে প্রায় দুই ঘণ্টা লাইনে দাঁড়িয়ে তিনি এবং তার স্ত্রী টিকা দিয়েছেন। একটু সময় লাগলেও খারাপ লাগেনি।  এখানকার ব্যবস্থাপনা বেশ ভালো।

সেন্ট্রাল রোড থেকে টিকা দিতে এসেছেন মরোয়ারা আক্তার।  তিনি জানান, গত ১২ জুলাই রেজিস্ট্রেশন করেছিলেন।  বাসার আশেপাশে অন্য সেন্টার না পেয়ে হাজারীবাগের এই সেন্টার চয়েজ করেছেন।  গতকাল ক্ষুদে বার্তা পেয়ে টিকা নিতে এসেছেন।  সুন্দর পরিবেশে টিকা নিয়ে বাসায় ফিরে যাচ্ছেন বলে জানান তিনি।

হাজারীবাগ নগর মাতৃসদন টিকাদান কেন্দ্রের ইনচার্জ ডা. ইশরাত বলেন, প্রতিদিন কয়েকশ মানুষ আসছেন এখানে।  চেষ্টা করছি, অল্প সময়ের মধ্যে সবাইকে টিকা দিতে। বসার ব্যবস্থাও রেখেছি।  এখানকার স্বেচ্ছাসেবকরা সবাই বেশ আন্তরিকতার সঙ্গে কাজ করছে। ফলে দ্রুতই সবাই টিকা নিয়ে ফেরত যেতে পারছেন। 

উল্লেখ্য, দেশে সোমবার (২৬ জুলাই) পর্যন্ত অ্যাস্ট্রাজেনেকার প্রথম ডোজের টিকা পেয়েছেন ৫৮ লাখ ২০ হাজার ৩৩ জন ও দ্বিতীয় ডোজ পেয়েছেন ৪২ লাখ ৯৮ হাজার ৮৬ জন। ফাইজারের প্রথম ডোজের টিকা পেয়েছেন ৫০ হাজার ২৩৫ জন ও দ্বিতীয় ডোজ পেয়েছেন ২৮৮ জন।  সিনোফার্মের প্রথম ডোজের টিকা পেয়েছেন ১৪ লাখ ৮৫ হাজার ১২ জন ও দ্বিতীয় ডোজ পেয়েছেন ১২ হাজার ৬৯ জন।  এছাড়া মর্ডানার প্রথম ডোজ পেয়েছেন ৪ লাখ ২১ হাজার ৯৫০ জন।

মেয়া/এসবি

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়