ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

শীর্ষ আলেম আল্লামা ইদ্রিছ রজভীর ইন্তেকাল

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:৪২, ২৭ জুলাই ২০২১   আপডেট: ২১:৪৯, ২৭ জুলাই ২০২১
শীর্ষ আলেম আল্লামা ইদ্রিছ রজভীর ইন্তেকাল

মুফতি মুহাম্মদ ইদ্রিছ রজভী (ফাইল ফটো)

দেশের শীর্ষ আলেম, চরণদ্বীপ রজভীয়া ইসলামিয়া ফাজিল মাদ্রাসার প্রতিষ্ঠাতা মুফতি মুহাম্মদ ইদ্রিছ রজভী ইন্তেকাল করেছেন (ইন্নালিল্লাহি… রাজিউন)।

মঙ্গলবার (২৭ জুলাই) বিকেল ৫টায় চট্টগ্রাম নগরীর একটি ক্লিনিকে শেষ নিঃশ্বাস ত‌্যাগ করেন তিনি। তার বয়স হয়েছিল ১১৫ বছর।

আগামীকাল বুধবার (২৮ জুলাই) সকাল ১১টায় বোয়ালখালী শ্রীপুর বুড়া মসজিদ ঈদগাহে জানাজা শেষে তাকে পারিবারিক কবরস্থানে দাফন করা হবে।

মুহাম্মদ ইদ্রিছ রজভী বাংলাদেশ ইসলামী ফ্রন্টের সাবেক প্রেসিডিয়াম সদস্য ও আহলে সুন্নাত ওয়াল জামাআতের উপদেষ্টার দায়িত্ব পালন করেন।

সংক্ষিপ্ত পরিচয়
চট্টগ্রামের বোয়ালখালী উপজেলার চরণদ্বীপ গ্রামে ১৯০৬ সালের ১ জানুয়ারি সম্ভ্রান্ত পরিবারে জন্মগ্রহণ করেন। বাবার তত্ত্বাবধানে প্রাথমিক শিক্ষা লাভের পর আল্লামা আজিজুল গাজী (রাহ.) প্রতিষ্ঠিত হাটহাজারীর মেখলে অবস্থিত এমদাদুল ইসলাম মাদ্রাসায় জামাতে উলা (ফাযিল) পর্যন্ত অধ‌্যয়ন করেন। পরে চট্টগ্রাম দারুল উলুম আলিয়া মাদ্রাসা থেকে কামিল পাস করেন। এর পর ভারতের উত্তর প্রদেশের বেরেলী শরীফে ইমাম আহমদ রেজা (রাহ.) প্রতিষ্ঠিত মানজারুল উলুমে কুরআন, হাদিস, তাফসির, বিশেষ করে ফিকহ শাস্ত্রে জ্ঞান অর্জন করেন। আল্লামা সরদার আহমদ লায়ালপুরীর (রাহ.) হাতে দ্বীনি শিক্ষা অর্জনের পাশাপাশি ইলমে তরিকতের দীক্ষা লাভ করেন। হজরত লায়ালপুরীর (রাহ.) কাছ থেকে খেলাফত লাভ করেন তিনি। ইদ্রিছ রজভী দীর্ঘদিন আল্লামা আজিজুল হকের (রাহ.) সাহচর্যে থেকে সুন্নিয়ত প্রতিষ্ঠায় অনুপ্রেরণা লাভ করেন।

কর্মজীবন
মুহাম্মদ ইদ্রিছ রজভী ভারত থেকে দেশে ফিরে প্রথমে তিনি রাউজান থানার অন্তর্গত কদলপুর গ্রামে অবস্থিত হামিদিয়া সিনিয়র মাদ্রাসায় শিক্ষকতা শুরু করেন। রাউজানের দারুল ইসলাম মাদ্রাসাতেও দীর্ঘদিন শিক্ষকতা করেন তিনি। চট্টগ্রামের জামেয়া আহমদিয়া সুন্নিয়া আলিয়া মাদ্রাসায় কিছু দিন অধ‌্যাপনা করেন মুহাম্মদ ইদ্রিছ রজভী।

আহলে সুন্নাত ওয়াল জামাতকে প্রাতিষ্ঠানিক রূপ দেওয়ার লক্ষ্যে মুহাম্মদ ইদ্রিছ রজভী ১৯৫৩ সালে নিজ গ্রাম চরণদ্বীপে প্রতিষ্ঠা করেন চরণদ্বীপ রজভীয়া ইসলামিয়া ফাজিল মাদ্রাসা। এ মাদ্রাসায় প্রতিষ্ঠাতা অধ্যক্ষ হিসাবে সুদীর্ঘকাল দায়িত্ব পালন শেষে তিনি এ মাদ্রাসা থেকেই অবসর নেন। তিনি দীর্ঘকাল বোয়ালখালীর ঐতিহাসিক শ্রীপুর বুড়া মসজিদের খতিবের দায়িত্ব পালন করেন।

প্রকাশনা
আহলে সুন্নাত ওয়াল জামাতের আকিদা, ভ্রান্ত মতবাদের অসারতা এবং সমকালীন বিষয়ের ওপর ১২টি বই লিখেছেন মুহাম্মদ ইদ্রিছ রজভী। তিনি জটিল ও কঠিন সমস্যা সমাধানে অত্যন্ত বিচক্ষণতার সঙ্গে ফতোয়া দেওয়ায় পারদর্শী ছিলেন। তার ফতোয়া ওলামা সমাজে গ্রহণযোগ্যতা লাভ করেছে। সুন্নিয়ত প্রতিষ্ঠায় তিনি ছিলেন আপোশহীন।

মুফতি মুহাম্মদ ইদ্রিছ রজভীর মৃত‌্যুতে গভীর শোক প্রকাশ করেছে আহলে সুন্নাত ওয়াল জামাআত বাংলাদেশ।

নঈমুদ্দীন/রফিক

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়