ঢাকা     সোমবার   ০৬ মে ২০২৪ ||  বৈশাখ ২৩ ১৪৩১

সারাদেশে চল‌ছে গণ‌টিকা কার্যক্রম

জ্যেষ্ঠ প্রতি‌বেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:১৬, ৭ আগস্ট ২০২১   আপডেট: ১৩:১৯, ৭ আগস্ট ২০২১
সারাদেশে চল‌ছে গণ‌টিকা কার্যক্রম

করোনা সংক্রমণ প্রতিরোধে গণটিকা কার্যক্রম গতিশীল করার উদ্দেশে সারাদেশে শুরু হয়েছে ভ্যাকসিনেশন ক্যাম্পেইন। সিটি করপোরেশন, ইউনিয়ন, ওয়ার্ড ও বিভিন্ন অঞ্চলভেদে শ‌নিবার (৭ আগস্ট) থেকে শুক্রবার (১২ আগস্ট) পর্যন্ত এই ক্যাম্পেইন চলবে।

শনিবার (৭ আগস্ট) সকাল ৯টা থেকে সারাদেশে ৪ হাজার ৬০০টি ইউনিয়নে, ১ হাজার ৫৪টি পৌরসভার পাশাপা‌শি সিটি করপোরেশন এলাকার ৪৩৩টি ওয়ার্ডে এই কার্যক্রম শুরু হয়েছে। চলবে প্রতি‌দিন বিকেল ৩টা পর্যন্ত।

সকা‌লে কু‌র্মি‌টোলা জেনা‌রেল হাসপাতা‌লে গি‌য়ে দেখা গে‌ছে, এখা‌নে মডার্নার ১ম ডোজ, কো‌ভি‌শি‌ল্ডের ২য় এবং ফাইজা‌রেরও ২য় ডোজ টিকা দেওয়া হচ্ছে। দীর্ঘ লাইন ধ‌রে মানুষজন নিচতলা এবং দোতলায় টিকা নি‌চ্ছেন।

নিচতলায় কো‌ভি‌শিল্ড ও ফাইজা‌রের ২য় ডোজ টিকা দেওয়া হ‌চ্ছে। সকাল থে‌কে মডার্নার ১ম ডোজ দেওয়া হ‌য়ে‌ছে ২ শতা‌ধিক মানুষ‌কে। দেওয়া হ‌বে ১ হাজার জন‌কে। কো‌ভি‌শিল্ড ২য় ডোজ দেওয়া হ‌য়ে‌ছে ২৯০ জন‌কে, দেওয়া হ‌বে ১ হাজার জন‌কে। এছাড়া ফাইজা‌রের ২য় ডোজ ই‌তোম‌ধ্যে ২৫০ জন‌কে দেওয়া শেষ হ‌য়ে‌ছে। সারা‌দি‌নে ১ হাজার জন‌কে দেওয়া হ‌বে ব‌লে জা‌নি‌য়ে‌ছেন, এখানকার দা‌য়ি‌ত্বে থাকা ডা. রা‌শেদ আহ‌মেদ।

গণ‌টিকা কর্মসূ‌চি বিষ‌য়ে স্বাস্থ্য অধিদপ্ত‌রের মহাপরিচালক অধ্যাপক ডা. এবিএম খুরশীদ আলম বলেন, ৭ আগস্ট থেকে ক্যাম্পেইনের মাধ্যমে প্রান্তিক জনগণকে ভ্যাকসিনেশনের আওতায় আনার কার্যক্রম শুরু হয়েছে। এই ক্যাম্পেইনের মাধ্যমে ৩২ লাখ মানুষকে টিকার আওতায় নিয়ে আসা হ‌বে। তাদের প্রত্যেকের জন্যই দ্বিতীয় ডোজের টিকাও সরবরাহ করা হবে। নিয়মিত টিকাদান কর্মসূচি অব্যাহত রেখে ক্যাম্পেইন পরিচালনা করা হবে।

শুক্রবার (৬ আগস্ট) ক্যাম্পেইনের বিষয়ে এক অনুষ্ঠানে স্বাস্থ্যের ডিজি বলেন, ১৮ বছর বয়সীদের অনেকের আইডি কার্ড নেই। এতে বিশৃঙ্খলা তৈরি হবার সম্ভাবনা র‌য়ে‌ছে। তাই বয়স ২৫ নির্ধারণ করা হয়েছে। এক্ষেত্রে যারা আগে রেজিস্ট্রেশন করেছেন তারা যেখানে কেন্দ্র নির্ধারণ করেছেন সেখানে টিকা নেবেন। ক্যাম্পেইনের টিকাদান আলাদাভাবে পরিচালিত হবে।

তিনি আরও বলেন, এখন পর্যন্ত ১ কোটি ৯৯ হাজারের অধিক মানুষকে প্রথম ডোজ দেওয়া হয়েছে।

এ‌দি‌কে স্বাস্থ্য অধিদপ্তর জানিয়েছে, ৭ আগস্ট থেকে শুরু হওয়া ভ্যাকসিনেশন ক্যাম্পেইনের মাধ্যমে মূলত ২৫ বছর ও তদুর্ধ্ব জনগােষ্ঠী, বি‌শেষ ক‌রে অগ্রাধিকার ভিত্তিতে পঞ্চাশাের্ধ্ব বয়স্ক জনগােষ্ঠী, নারী এবং শারীরিক প্রতিবন্ধী, দুর্গম ও প্রত্যন্ত অঞ্চলের জনগােষ্ঠীকে এই ভ্যাকসিনেশনের আওতায় আনা হ‌বে।

মেসবাহ য়াযাদ/টিপু

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়