ঢাকা     রোববার   ১৯ মে ২০২৪ ||  জ্যৈষ্ঠ ৫ ১৪৩১

বেশ্যালয় কখনো প্রাচুর্যে ভরপুর ছিল না, ‘হীরামান্ডি’ নিয়ে বিবেকের সমালোচনা

বিনোদন ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:০৮, ৬ মে ২০২৪   আপডেট: ১৭:২৪, ৬ মে ২০২৪
বেশ্যালয় কখনো প্রাচুর্যে ভরপুর ছিল না, ‘হীরামান্ডি’ নিয়ে বিবেকের সমালোচনা

বলিউডের গুণী নির্মাতা সঞ্জয় লীলা বানসালি মানেই দুর্দান্ত সেট, নজরকাড়া লুক। ‘হীরামান্ডি: ডায়মন্ড বাজার’ সিরিজেও বরাবরের ধারাবাহিকতা বজায় রেখেছেন এই নির্মাতা। গত ১ মে নেটফ্লিক্সে মুক্তির পর দর্শক-সমালোচকদের কাছ থেকে মিশ্র প্রতিক্রিয়া পাওয়া যাচ্ছে।

ভারতের সীমা পেরিয়ে এ সিরিজ নিয়ে পাকিস্তানেও ঢের আলোচনা-সমালোচনা হচ্ছে। সিরিজটি দেখে কড়া সমালোচনা করেছেন পাকিস্তানি লেখক হামদ নওয়াজ। মাইক্রোব্লগিং সাইট এক্সে (টুইটার) তিনি লেখেন, “হীরামান্ডি’ দেখলাম। ‘হীরামান্ডি’ ছাড়া সবকিছুই আছে। বলতে চাচ্ছি, গল্পের মধ্যে ১৯৪০-এর লাহোর সেট করতে পারেন না। অথবা আপনি যদি এটা করেন, তবে আগ্রার ল্যান্ডস্কেপ, দিল্লির উর্দু, লখনৌর পোশাক, ১৮৪০-এর ভাইব সেট করতে পারেন না।”

এ পোস্ট নিজের এক্স অ্যাকাউন্টে শেয়ার করেছেন ভারতের বিতর্কিত পরিচালক বিবেক অগ্নিহোত্রী। এ পোস্টের ক্যাপশনে সিরিজটির পরিচালক সঞ্জয় লীলা বানসালিকে নিয়ে আরো কড়া সমালোচনা করেছেন ‘দ্য কাশ্মীর ফাইলস’খ্যাত এই পরিচালক।

পাকিস্তানি লেখক হামদ নওয়াজের সমালোচনাকে ‘উৎকৃষ্ট’ বলে মন্তব্য করেন বিবেক অগ্নিহোত্রী। এরপর তিনি লেখেন, “আমি সিরিজটি দেখিনি। কিন্তু লাহোরের ‘হীরামান্ডি’ কয়েকবার ভিজিট করেছি। বেশ্যালয়কে রোমান্টিকভাবে উপস্থাপন করার প্রবণতা বলিউডের রয়েছে। এটি খুবই দুঃখজনক মন্তব্য। কারণ পতিতালয়গুলো কখনো প্রাচুর্যে ভরা, সৌন্দর্যমণ্ডিত জায়গা ছিল না। এগুলো মানুষের ওপরে অবিচার, ব্যথা এবং দুঃখ-কষ্টের স্মৃতিচিহ্ন। যারা এর সঙ্গে পরিচিত নন, তারা শ্যাম বেনেগালের ‘মান্ডি’ দেখতে পারেন।”

কিছু প্রশ্ন ছুড়ে দিয়ে বিবেক অগ্নিহোত্রী লেখেন, ‘তা ছাড়া আমাদের আরো একটি প্রশ্ন করা উচিত। তা হলো— মানুষের কষ্টকে গ্ল্যামারাস করার স্বাধীনতা কি সৃষ্টিশীলতা দিয়েছে? বস্তির জীবনকে প্রাচুর্যের জীবন হিসেবে চিত্রিত করা কি ঠিক? বস্তির বাসিন্দাদের এমন জামাকাপড় পরিয়ে প্রস্তুত করা হয়েছে, যেন তারা আম্বানির বিয়েতে যোগ দেবেন। দয়া করে আলোচনা করুন।’

বিবেক অগ্নিহোত্রীর সমালোচনা নিয়ে সোশ্যাল মিডিয়ায় চর্চা চলছে। তবে এ বিষয়ে এখনো মুখ খুলেননি পরিচালক সঞ্জয় লীলা বানসালি।

ভারতীয় সংবাদ সংস্থা এএনআই জানিয়েছে, ‘হীরামান্ডি’ অবিভক্ত ভারতের লাহোরের এক গণিকালয়ের গল্প নিয়ে নির্মিত হয়েছে। যে গণিকালয়ের গল্পের চরিত্রদের হাত ধরে উঠে এসেছে— প্রেম, ক্ষমতা, বিশ্বাসঘাতকতা, উত্তরাধিকার এবং রাজনীতি।

এ সিরিজের কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেছেন সোনাক্ষী সিনহা, মনীষা কৈরালা, অদিতি রাও হায়দারি, শারমীন সেগাল, সানজিদা শেখ, রিচা চাড্ডা।

ঢাকা/শান্ত

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়