ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

ইসির কর্মকর্তাদের বিরুদ্ধে তদন্তের দাবি সাংবাদিকদের

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:২৪, ৩১ আগস্ট ২০২১   আপডেট: ১৭:৩২, ৩১ আগস্ট ২০২১
ইসির কর্মকর্তাদের বিরুদ্ধে তদন্তের দাবি সাংবাদিকদের

আগামী ৭২ ঘন্টার মধ্যে নিবাচন কমিশনে কমরত সাংবাদিকদের সাথে পুলিশ ও ইসির কর্মকতাদের অসৌজন্যমূলক আচরণসহ সকল প্রকার হয়রানিমূলক ঘটনার নিরপেক্ষ তদন্ত দাবি করেছেন সাংবাদিকরা।

মঙ্গলবার দুপুরে (৩১ আগস্ট) রাজধানীর আগারগাঁওয়ের নিবাচন ভবনের সামনে  অনুষ্ঠিত মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ থেকে এই দাবি জানানো হয়েছে।

মানববন্ধনর শুরুতে জাতির পিতাসহ তার পরিবারের হত্যাকাণ্ডের মাস, এবং করোনা ভাইরাসে মারা যাওয়াদের প্রতি শ্রদ্ধা জানাতে ১ মিনিট নিরবতা পালন করা হয়।

মানববন্ধন ও প্রতিবাদ সামাবেশ থেকে ইসি বিটে কমরত সাংবাদিকদের অধিকার আদায়ে ৪ দফা দাবি উপস্থাপন করা হয়।

দাবিগুলোর মধ্যে রয়েছে:-
১) গত ২৯ আগস্ট ইসির গেটে সাংবাদিক হয়রানির ঘটনা তদন্তে নিরপেক্ষ কমিটি করতে হবে, সেখানে সাংবাদিক প্রতিনিধি রাখাতে হবে। হয়রানির ঘটনায় জড়িত ইসির কর্মকর্তা-কর্মাচারি ও আইনশৃঙ্খলা বাহিনী সদস্যদের প্রত্যাহার করে শাস্তির আওতায় আনতে হবে।

২) নির্বাচন কমিশনে বিটে কর্মরত সব গণমাধ্যম কর্মীকে মুক্তভাবে নির্বাচন কমিশনের সংবাদ সংগ্রহ করার নিশ্চয়তা দিতে হবে। কোন ধরনের হয়রানি করা যাবে না। নির্বাচনী ভবনের সব জায়গায় যাওয়ার অনুমতি দিতে হবে।

৩) সকল প্রকার তথ্য পাওয়ার অধিকার নিশ্চিত করতে হবে। শুধু ঢাকার নির্বাচন ভবন নয়, ইসির জেলা উপজেলা পর্যায়ের কর্মকর্তারাও সাংবাদিকদের হয়রানি করেন, নির্বাচনী সংবাদ সংগ্রহে সারাদেশে সাংবাদিক হয়রানি বন্ধ করতে হবে।

৪) গণমাধ্যম কর্মীদের জন্য ইসির ভবনে অবাধ প্রবেশের অধিকার নিশ্চিত করতে হবে।

মঙ্গলবার দুপুরে নিবাচন ভবনের সামনে সংবাদ সংগ্রহে ইসি’র বাধা ও হয়রানিমূলক কর্মকান্ড বন্ধে মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশে অংশ নেন ইসি বিটে কর্মরত সাংবাদিকরা।

এছাড়া এই মানববন্ধনে অংশ নিয়েছেন বিএফইউজে বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন ও ঢাকা সাংবাদিক ইউনিয়ন (ডিইউজে) এবং ঢাকা রিপোর্টার্স ইউনিটি (ডিআরইউ) বর্তমান ও সাবেক নেতারা।

অনুষ্ঠানে বক্তব্য দেন বিএফইউজে কোষাধ্যক্ষ দীপ আজাদ, সিনিয়র সাংবাদিক লায়েকুজ্জামান, ডিইউজে প্রচার ও প্রকাশনা সম্পাদক মো. আছাদুজ্জামান, নির্বাহী পরিষদ সদস্য রাজু হামিদ, সাবেক নির্বাহী পরিষদ সদস্য গোলাম মুজতবা ধ্রুব।

এছাড়াও উপস্থিত ছিলেন ঢাকা সাংবাদিক ইউনিয়নের (একাংশের) সহ-সভাপতি রাশেদুল হক। ডিআরইউ সাধারণ সম্পাদক মশিউর রহমান খান, সাবেক সাধারণ সম্পাদক সৈয়দ শুক্কর আলী শুভ, সাবেক সাংগঠনিক সম্পাদর নূরুল ইসলাম হাসিব। নাগরিক টিভির প্রধান প্রতিবেদক শাহনাজ শারমিন। সচিবালয় বিটের সংগঠন বিএসআরএফ এর কার্য নিবাহী সদস্য শাহজাহান মোল্লা ও ইসমাইল হোসেন রাসেল এবং ডেভেলপমেন্ট জার্নালিস্ট ফোরাম অব বাংলাদেশের সাংগঠনিক সম্পাদক মফিজুল সাদিক।

মানববন্ধনে সভাপতিত্ব করেন প্রতিদিনের সংবাদ সম্পাদক শেখ নজরুল ইসলাম। পরিচালনা করেন প্রতিদিনের সংবাদের সিনিয়র রিপোটার গাজী শাহনেওয়াজ।

ঢাকা/হাসিবুল/এমএম

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়