Risingbd Online Bangla News Portal

ঢাকা     বৃহস্পতিবার   ০৯ ডিসেম্বর ২০২১ ||  অগ্রহায়ণ ২৫ ১৪২৮ ||  ০৩ জমাদিউল আউয়াল ১৪৪৩

টোকিওতে ঈদ-ই-মিলাদুন্নবী উদযাপিত

কূটনৈতিক প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:০২, ১৯ অক্টোবর ২০২১  
টোকিওতে ঈদ-ই-মিলাদুন্নবী উদযাপিত

জাপানের রাজধানী টোকিওতে বাংলাদেশ দূতাবাসে ঈদ-এ-মিলাদুন্নবী উদযাপিত হয়েছে। এই দিনে জন্ম গ্রহণ করেছিলেন বিশ্ব ইতিহাসের সর্বশ্রেষ্ঠ মানব, নবীকূলের শিরোমণি, সর্বশেষ রাসুল–প্রিয় নবী হযরত মুহাম্মদ (সা.)।

মঙ্গলবার (১৯ অক্টোবর) বিশ্ব শান্তির দূত হযরত মুহাম্মদ (সা.) যার ছোট-বড় সকল গুণ আমাদের জন্য অনুকরণীয় ও অনুসরণীয়, সেই মহামানবের ওপর দরুদে সোয়াব ও দোয়ার আয়োজন করা হয় দূতাবাসের পক্ষ থেকে।

দূতাবাসের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। 

বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, পবিত্র ঈদ-ই-মিলাদুন্নবী উপলক্ষ্যে সকালে দূতাবাস প্রাঙ্গণে জাতীয় পতাকা উত্তোলন করা হয়। অনাড়ম্বর এই অনুষ্ঠানের শুরুতে দিবসটি উপলক্ষ্যে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী কর্তৃক প্রদত্ত বাণী পাঠ করা হয়। 

আলোচনা পর্বে জাপানে নিযুক্ত রাষ্ট্রদূত শাহাবুদ্দিন আহমদ বলেন, ‘আমরা মহান আল্লাহর প্রতি হাজারো শুকরিয়া জানাই- আমাদেরকে তার হাবিবের উম্মত হিসাবে পৃথিবীতে প্রেরণের জন্য।’ 

তিনি আরও বলেন, ‘মহান আল্লাহ শান্তির বাণী দিয়ে যুগে যুগে অনেক নবী রাসুলকে এই পৃথিবীতে প্রেরণ করেছেন। তারা সবাই শান্তির ধর্ম ইসলাম প্রচার ও মানবতা প্রতিষ্ঠা করতে আল্লাহ প্রদত্ত পথে আজীবন অটল ছিলেন। মহানবী হযরত মুহাম্মদ (সা.) ছিলেন তাঁদের মধ্যে শ্রেষ্ঠতম এবং ‘সিরাজুম মূনিরা’বা আলোকোজ্জ্বল প্রদীপ। যিনি অন্ধকারে নিমজ্জিত আরব সমাজকে আলোর পথে নিয়ে আসেন। তিনি ছিলেন ‘আল-আমিন’। তিনি এতটাই বিশ্বস্ত ছিলেন যে, অন্য ধর্মের অনুসারীরাও তাঁর কাছে নিজেদের মালামাল জমা রাখতেন।’

পরে ঈদ-ই-মিলাদুন্নবী উপলক্ষ্যে দোয়া–দরুদ পাঠ এবং মোনাজাত করা হয়। মোনাজাতে নবীজী ও তার পরিবারসহ, সকল নবী-রাসুল এবং সমগ্র বিশ্বের মুসলমান যারা মৃত্যুবরণ করেছেন তাদের জন্য দোয়া করা হয়। 

এসময় দূতাবাসের কর্মকর্তা–কর্মচারীরা উপস্থিত ছিলেন।

ঢাকা/হাসান/সনি

সর্বশেষ

পাঠকপ্রিয়