ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

দ্বিতীয় ডোজের টিকা প্রয়োগ চলছে

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৩৫, ২৮ অক্টোবর ২০২১   আপডেট: ১৪:২০, ২৮ অক্টোবর ২০২১
দ্বিতীয় ডোজের টিকা প্রয়োগ চলছে

করোনাভাইরাস প্রতিরোধে দ্বিতীয় দফায় টিকা ক্যাম্পেইনের দ্বিতীয় ডোজ প্রয়োগ শুরু হয়েছে। বৃহস্পতিবার (২৮ অক্টোবর) সকাল ৯টা থেকে শুরু হওয়া এ কার্যক্রম চলবে বিকেল ৩টা পর্যন্ত।

স্বাস্থ্য অধিদপ্তর জানিয়েছে, প্রথম ডোজের ক্ষেত্রে দুই দিনে ৮০ লাখ লোককে টিকা দেওয়ার লক্ষ্যমাত্রা পূরণ করলেও দ্বিতীয় ডোজে একই দিনে সেটা পূরণ করার পরিকল্পনা রয়েছে তাদের।

বৃহস্পতিবার (২৮ অক্টোবর) অধিদপ্তরের লাইন ডিরেক্টর ও টিকা ব্যবস্থা কমিটির সদস্য সচিব ডা. শামসুল হক এ তথ্য জানান।

তিনি জানান, সব প্রস্তুতি সম্পন্ন হয়েছে।  সব জেলায় টিকা পাঠানো হয়েছে। একদিনে ৮০ লাখ লোককে টিকা দিতে পারবেন বলে  আশা করছেন তারা।

শামসুল হক বলেন, সকাল ৯টা থেকে বিকেল ৩টা পর্যন্ত একনাগাড়ে এ ভ্যাক্সিনেশন কার্যক্রম পরিচালিত হবে। তবে প্রয়োজনে বিকেল ৩টার পরও এ কর্মসূচি চলমান থাকবে। দেশের সব সিটি করপোরেশন, পৌরসভা ও উপজেলায় এ ক্যাম্পেইন অনুষ্ঠিত হবে। এ ক্যাম্পেইন চলাকালে শুধু দ্বিতীয় ডোজের টিকাই দেওয়া হবে।

গত ২৮ সেপ্টেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৫তম জন্মদিন উপলক্ষে ৮০ লাখ মানুষকে একসঙ্গে টিকা দেওয়ার কথা ছিল। তবে একদিনে সেই লক্ষ্যমাত্রা পূর্ণ করা সম্ভব হয়নি। তাই ২৮ ও ২৯ সেপ্টেম্বর এই দুই দিনে ৮০ লাখ ৯৩ হাজার ২৩৬ জনকে প্রথম ডোজের টিকা দেওয়া হয়েছিল।

উল্লেখ্য, এর আগে গত ৭ আগস্ট থেকে প্রথম ধাপে গণটিকার ঘোষণা দেয় সরকার।  সে সময় পাঁচ দিনব্যাপী চলে এ কার্যক্রম। তবে টিকা সংকটের কারণে সেই কার্যক্রম নিয়মিত চালু রাখতে পারেনি সরকার।

মেয়া/এসবি

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়