ঢাকা     রোববার   ০৫ মে ২০২৪ ||  বৈশাখ ২২ ১৪৩১

সেই তেঁতুলতলা মাঠে ঈদের জামাত

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:০৫, ৩ মে ২০২২   আপডেট: ১২:২২, ৩ মে ২০২২
সেই তেঁতুলতলা মাঠে ঈদের জামাত

ছবি: সংগৃহীত

রাজধানীর কলাবাগানের তেঁতুলতলা মাঠে অনুষ্ঠিত হয়েছে ঈদুল ফিতরের জামাত। কলাবাগান ছাড়াও বিভিন্ন এলাকার বাসিন্দারা এখানে স্বতঃস্ফূর্তভাবে ঈদের জামাতে অংশ নেন।

মঙ্গলবার (৩ মে) সকাল ৮টায় তেঁতুলতলা মাঠে ঈদের জামাত অনুষ্ঠিত হয়।  কয়েক হাজার মানুষ জামাতে এখানে ঈদের নামাজ আদায় করেন। 

এলাকাবাসীর পক্ষ থেকে ঈদের জামাতকে কেন্দ্র করে মাঠে সামিয়ানা ঠানানো হয়েছে।  সকাল থেকেই দলে দলে মানুষ আসতে থাকেন ঈদের নামাজ পড়ার জন্য। বড়দের সঙ্গে আসে বিভিন্ন বয়সের শিশু, কিশোর ও যুবকরা।

ঈদের জামাতে অংশ নেওয়া বেশ কয়েকজনের সঙ্গে কথা বলে জানা যায়, করোনার কারণে মাঠটিতে দুই বছর বন্ধ ছিল ঈদের জামাত।  এবার এখানে থানা ভবন নির্মাণ নিয়ে পুলিশ ও এলাকার জনগণ এবং পরিবেশবাদীদের মধ্যে বিভিন্ন ঘাত প্রতিঘাতের পর অবশেষে মানুষের আন্দোলনে মাঠে কলাবাগান থানা নির্মাণকাজ বন্ধ করে দেওয়া হয়।  না হলে আর কখনোই এখানে ঈদের জামাত হতো না বলে জানান তারা।

ঈদ জামাত আয়োজনের সঙ্গে সংশ্লিষ্ট এলাকার বাসিন্দা কামরুজ্জামান বলেন, মাঠটিতে কলাবাগান থানা না করে যে শিশুদের জন্য উন্মুক্ত করা হয়েছে, তাতেই আমরা এলাকাবাসী অনেক খুশি। সবকিছু ছাড়িয়ে দুই বছর পর আমরা এ মাঠে ঈদের জামাত আদায় করতে পেরে ভীষণ খুশি।

ঈদের জামাত আদায় শেষে রফিকুজ্জামান বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা মাঠটি এলাকার মানুষদের আবার বরাদ্দ দিয়েছেন। মাঠটি এখন সরকারিভাবে আগের থেকেও বেশি স্থায়ী হয়ে গেছে এলাকাবাসীর জন্য।  মাঠে যেমন ছেলে-মেয়েরা খেলাধুলা করে, তেমনি এই মাঠে ধর্মীয় থেকে শুরু করে নানা সামাজিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। এলাকার কেউ মারা গেলে এখানেই তার গোসল-জানাজাসহ সব কাজ সম্পন্ন করা হয়।

এলাকার অনেকেই জানান, মাঠটি দখলমুক্ত হওয়ায় তারা সবাই খুশি। এবার এই মাঠের ঈদ জামাতে রেকর্ডসংখ্যক মুসল্লিরা অংশ নেন। এর আগে এই মাঠে এত মানুষ একসঙ্গে ঈদের জামাত আদায় করেননি।
 

/মেয়া/সাইফ/

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়