ঢাকা     শনিবার   ০২ জুলাই ২০২২ ||  আষাঢ় ১৮ ১৪২৯ ||  ০২ জিলহজ ১৪৪৩

ত্রিভুর বাবার ডার্ক টাইম

প্রশান্ত অধিকারী  || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:১৬, ২১ মে ২০২২  
ত্রিভুর বাবার ডার্ক টাইম

শিল্পী সব সময়ই শিল্পী। শিল্পীর ডুবে থাকা যেন শিল্পেরই ধ্যান। এই ডুবে থাকা বা মেলে ধরা দুটোই শিল্পীর নিজস্বতা। তবে, শিল্পীর গভীরে সাধারণের মতো যে সময় থাকে শিল্পী তা ধরে রাখেন অসাধারণ ফ্রেমে। একান্ত নিজের মতো করে।

বহুবছর পর এমন একটি একান্ত বোঝাপড়া নিয়ে শিল্পী মাহমুদুর রহমান দীপনের এবারের প্রদর্শনী। যেহেতু শিল্পের প্রতিনিধিত্ব শিল্পকর্মের উপর নির্ভরশীল। সে পরীক্ষায় অনেক আগেই শিল্পী মাহমুদুর রহমান দীপন যেন লেগে আছেন শিল্পপ্রেমী মানুষের চোখে। 

চারুকলায় ঢুকতেই ছোট পুকুর। তিনটি শিশুর কম্পোজিশনে একটি ভাস্কর্য আছে। চারপাশ বাঁধানো। জলভর্তি পুকুরে শাপলা ফুল ফুটে আছে। কাজটি করেছেন ভাস্কর মাহমুদুর রিহিমান দীপন। 

যত মানুষ চারুকলায় প্রবেশ করছেন তাদের সকলেই কাজটির সঙ্গে পরিচিত। প্রশংসিতও বটে। 

কর্মটির শিরোনাম ‘ত্রিভু’। ত্রিভু, দীপনের একমাত্র ছেলেরও নাম। শিক্ষাকালেই যেন এই শিল্পী দেখালেন পরিষ্কার চিন্তা ও কর্মদক্ষতা। শিল্পপ্রেমীরা যেন আস্থা রাখলেন তার কর্মে। প্রদর্শনীর উদ্বোধনীতে সে প্রশংসায় ভাসালেন, ভাসলেন শিল্পী শিশির ভট্টাচার্য, জামাল আহমেদসহ উপস্থিত শুভাকাঙ্ক্ষীরা। দৃশ্যত শিল্পী দীপন একটা নির্বাসিত নিজস্ব যাপন করেন। জগতের এত কিছুর ভেতর থেকেও যেন তিনি অনুপস্থিত। শিল্পের সঙ্গে শিল্পীর বোঝাপড়া যেন সার্বক্ষণিক চলে বা চলছে নীরবে। অনিয়মিত হলেও চর্চা করে গেছেন নিজের মতো করে। কোভিডকাল শিল্পীকে নাড়িয়ে দিয়েছে। 

বাস্তব-পরাবাস্তবের ভেতর দিয়ে শিল্পী মাহমুদুর রহমান দীপনের এবারের এক্সিবিশনের ধরন একেবারে নতুন। শিল্পীর দেখা, বোঝা বা অনুভব করা নিসঙ্গতা, বিরহ, ভয়, ক্ষোভ, বিরক্তি আঁকলেন খানিকটা ব্যাঙ্গাত্মক ঢঙে কিন্তু শান্ত ভাষায়। নিজের স্বভাবের মতো করে। যা জল ভর্তি কাচের গ্লাসের মতো স্বচ্ছ। শিল্পী অনেক বার নিজেকে এঁকেছেন খুব নিখুঁতভাবে। নানা চিন্তায়, নানা পরিস্থিতিতে। যেন নীরব বিপ্লবের ভেতর বুদবুদের মতো ঠেলে বের হওয়া। যেন অসুন্দর বলে কিছু নেই। রবীন্দ্রনাথ বা লালনের মতো- কত কঠিন তত্ত্ব, গভীর কথা কত সহজে বলা যায় সে চেষ্টা। 

সময়কে ধরে রাখতে, সময়ের কথা বলতে শিল্পী বেছে নিলেন চারকোল (কয়লা )। অসাধারণ কম্পোজিশনে এমন ৭৩টি শিল্পকর্ম নিয়ে গ্যালারি ‘কায়া’য় চলছে এ প্রদর্শনী। প্রদর্শনী চলবে এ মাসের ২৫ তারিখ পর্যন্ত। 
 

/তারা/ 

সর্বশেষ

পাঠকপ্রিয়