ঢাকা     শনিবার   ০১ অক্টোবর ২০২২ ||  আশ্বিন ১৬ ১৪২৯ ||  ০৪ রবিউল আউয়াল ১৪১৪

‘দোগারি হিমাল’ অভিযানে যাচ্ছেন বাংলাদেশি ৪ পর্বতারোহী

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:১৪, ২৩ সেপ্টেম্বর ২০২২   আপডেট: ১৭:১৬, ২৩ সেপ্টেম্বর ২০২২
‘দোগারি হিমাল’ অভিযানে যাচ্ছেন বাংলাদেশি ৪ পর্বতারোহী

হিমালয় পর্বতমালার ‘দোগারি হিমাল’ পর্বতশৃঙ্গ জয়ে যৌথ অভিযানে যাচ্ছে বাংলাদেশ ও নেপালের একটি পর্বতারোহী দল। অভিযানে বাংলাদেশি দলের নেতৃত্ব দেবেন দুইবার এভারেস্ট জয়ী পর্বতারোহী এম এ মুহিত। তার সঙ্গে থাকবেন বাংলাদেশের তিন পর্বতারোহী।

শুক্রবার (২৩ সেপ্টেম্বর) জাতীয় প্রেস ক্লাবের জহুর হোসেন চৌধুরী মিলনায়তনে সংবাদ সম্মেলন এসব তথ্য জানিয়েছে বাংলা মাউন্টেনিয়ারিং অ্যান্ড ট্রেকিং ক্লাব। বাংলাদেশ-নেপালের কূটনৈতিক সম্পর্কের সুবর্ণজয়ন্তী উদযাপন উপলক্ষে এ অভিযান চালানো হবে।

সংবাদ সম্মেলনে ব্র্যাকের চেয়ারম্যান অর্থনীতিবিদ ড. হোসেন জিল্লুর রহমান, এম এ মুহিত, নেপালের রাষ্ট্রদূত ঘণশ্যাম ভান্ডারি, অ্যান্টার্কটিকা ও সুমেরু অভিযাত্রী ইনাম আল হক প্রমুখ উপস্থিত ছিলেন।

সংবাদ সম্মেলনে জানানো হয়, দোগারি হিমাল পর্বতশৃঙ্গ ২১ হাজার ৪৪৩ ফুট উঁচু। ওই পর্বতচূড়ায় এখন পর্যন্ত কেউ আরোহন করেননি।

পর্বতারোহীরা জানান, পর্বতশৃঙ্গ জয়ে যৌথ অভিযানে বাংলাদেশের চারজন ও নেপালের চারজন পর্বতারোহী অংশ নেবেন। চার সদস্যের বাংলাদেশ দলে এম এ মুহিতের সঙ্গে থাকবেন বাহলুল মজনু, ইকরামুল হাসান এবং রিয়াসাদ সানভী। নেপাল দলের নেতৃত্বে থাকবেন বিখ্যাত পর্বতারোহী ও গাইড মিংমা গ্যালজে শেরপা।

বাংলাদেশের পর্বতারোহী দলের তিন সদস্য ৩ অক্টোবর ২০২২ নেপালের উদ্দেশে ঢাকা ত্যাগ করবেন। চতুর্থ সদস্য ইকরামুল হাসান ‘গ্রেট হিমালয়ান ট্রেইলে’ তার চলমান অভিযান ছেড়ে কাঠমান্ডুতে এই দলে যোগ দেবেন। এ অভিযানটি যৌথভাবে পরিকল্পনা করেছে বাংলা মাউন্টেনিয়ারিং অ্যান্ড ট্রেকিং ক্লাব ও ইমাজিন নেপাল। স্পন্সর করেছে ইস্পাহানি টি লিমিটেড, স্কয়ার টয়লেট্রিজ লিমিটেড ও ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক লিমিটেড। বিমান বাংলাদেশ এয়ারলাইন্স লিমিটেড ২৫ শতাংশ ছাড়ে অভিযাত্রীদের ঢাকা-কাঠমান্ডু-ঢাকা বিমান টিকেট দিয়েছে।

মামুন/রফিক

সর্বশেষ

পাঠকপ্রিয়