ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

বাংলাদেশ উন্নয়ন এজেন্ডা ও চ্যালেঞ্জে শীর্ষক সেমিনার অনুষ্ঠিত

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:২৪, ২০ জানুয়ারি ২০২৩  
বাংলাদেশ উন্নয়ন এজেন্ডা ও চ্যালেঞ্জে শীর্ষক সেমিনার অনুষ্ঠিত

বাংলাদেশ উন্নয়ন এজেন্ডা ও চ্যালেঞ্জের ওপর একটি সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার প্রধানমন্ত্রীর কার্যালয়ের গভর্নেন্স ইনোভেশন ইউনিটের আয়োজনে প্রধানমন্ত্রীর কার্যালয়ের করবী হলে এই সেমিনার অনুষ্ঠিত হয়।

বাংলাদেশের সিভিল সার্ভিসের সক্ষমতা উন্নয়ন বিষয়ে হার্ভার্ড কেনেডি স্কুলের এএসএইচ সেন্টার ফর ডেমোক্রেটিক গভর্নেন্স অ্যান্ড ইনোভেশন এবং প্রধানমন্ত্রীর কার্যালয়ের গভর্নেন্স ইনোভেশন ইউনিটের মধ্যে স্বাক্ষরিত সমঝোতা স্মারকের অংশ হিসেবে এ সেমিনার আয়োজন করা হয়।

সেমিনারে প্রধান অতিথি ছিলেন প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ক উপদেষ্টা অধ্যাপক ড. গওহর রিজভী এবং সভাপতিত্ব করেন গভর্নেন্স ইনোভেশন ইউনিটের মহাপরিচালক ড. মোহাম্মদ আবদুল লতিফ।

এতে হার্ভার্ড ইউনিভার্সিটির এএসএইচ সেন্টার ফর ডেমোক্রেটিক গভর্নেন্সের বিশিষ্ট অনুষদ সদস্যরা বিভিন্ন বিষয়ে তাদের বক্তব‌্য রাখেন।

এতে পাবলিক ভ্যালু ও পাবলিক অ্যাডমিনিস্ট্রেশন, অ্যাডমিনিস্ট্রেটিভ রিফর্ম, কস্ট অফ ক্লাইমেট চেঞ্জ—ডিজাস্টার রেসপন্স এবং এনার্জি ট্রানজিশন এর মতো বিষয়গুলো উঠে আসে।

বাংলাদেশের উন্নয়ন এজেন্ডা এবং চ্যালেঞ্জ নিয়ে আলোচনার জন্য ঢাকা বিশ্ববিদ্যালয়, নর্থ সাউথ ইউনিভার্সিটির সাউথ এশিয়ান ইনস্টিটিউট অব পলিসি অ্যান্ড গভর্নেন্স, ব্র্যাক ইনস্টিটিউট অব গভর্নেন্স অ্যান্ড ডেভেলপমেন্ট, ইউনাইটেড ইন্টারন্যাশনালের সেন্টার ফর এনার্জি রিসার্চ, বাংলাদেশ ইনস্টিটিউট অব ডেভেলপমেন্ট স্টাডিজ এবং বাংলাদেশ ইনস্টিটিউট অব গভর্নেন্স অ্যান্ড ম্যানেজমেন্ট-এর গবেষকদের আমন্ত্রণ জানানো হয় এবং তারা আলোচনায় অংশ নেন।

প্রধানমন্ত্রীর কার্যালয়, জনপ্রশাসন মন্ত্রণালয়, বাণিজ্য মন্ত্রণালয়, অর্থ বিভাগের পেশাজীবী কর্মকর্তাও সেমিনারে অংশগ্রহণ করেন।

এছাড়া বাংলাদেশ পাবলিক অ্যাডমিনিস্ট্রেশন ট্রেনিং সেন্টার, বাংলাদেশ সিভিল সার্ভিস অ্যাডমিনিস্ট্রেশন একাডেমি এবং ইনস্টিটিউট অফ পাবলিক ফাইন্যান্সের অনুষদ সদস্যরা এতে অংশগ্রহণ করেন।

অংশগ্রহণকারীরা তাদের মূল্যবান অভিজ্ঞতা শেয়ার করেন এবং বাংলাদেশের আসন্ন ভবিষ্যৎ উন্নয়ন এজেন্ডা সংক্রান্ত বিষয় নিয়ে বিস্তারিত আলোচনা করেন।

/পারভেজ/সাইফ/

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়