ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

ব্র্যাকের ‘হোপ ফেস্টিভ্যাল’ উৎসব শুরু আজ

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:৫৫, ৯ ফেব্রুয়ারি ২০২৩  
ব্র্যাকের ‘হোপ ফেস্টিভ্যাল’ উৎসব শুরু আজ

বাংলাদেশের মানুষের দৃঢ়তা, সাহস ও এগিয়ে যাওয়ার গল্প উদযাপনে আজ বৃহস্পতিবার (৯ ফেব্রুয়ারি) থেকে শুরু হচ্ছে ব্র্যাক আয়োজিত তিন দিনব্যাপী ‘হোপ ফেস্টিভ্যাল’। বাংলাদেশ আর্মি স্টেডিয়ামে আনুষ্ঠানিকভাবে শুরু হতে যাচ্ছে এ অনুষ্ঠান। উৎসব চলবে শনিবার (১১ ফেব্রুয়ারি) পর্যন্ত।

‘হৃদয়ে বাংলাদেশ’, ‘সম্ভাবনার শক্তি’ এবং ‘যে পৃথিবী আমরা গড়তে চাই’ এই তিন প্রতিপাদ্যে সাজানো হয়েছে তিন দিনের অনুষ্ঠানমালা।

ব্র্যাক জানায়, আর্মি স্টেডিয়ামে প্রতিদিন সকাল ১১টা থেকে রাত সাড়ে ৯টা পর্যন্ত এই আয়োজনে প্রি-রেজিস্ট্রেশনের মাধ্যমে যে কেউ অংশ নিতে পারবে।

উৎসবে দর্শকদের জন্য থাকছে আবহমান বাংলার চিরায়ত লোকজ সংস্কৃতির সম্মিলন–পুঁথিপাঠ, গল্পপাঠের আসর, বায়োস্কোপ, পুতুল নাচ, শিশুদের খেলার জগৎসহ দিনব্যাপী নানা প্রদর্শনী। দেশের শীর্ষস্থানীয় শিল্পীদের অংশগ্রহণে অনুষ্ঠানের মূল মঞ্চে প্রতিদিনই থাকছে সাংস্কৃতিক অনুষ্ঠান। থাকছে গহনা বানানো, কারিগর ও কার্টুনিস্টদের সঙ্গে আনন্দদায়ক কর্মশালায় যোগ দেবার সুযোগ।

এই আয়োজনে তরুণদের জন্য দুটি পুরস্কারও প্রদান করা হবে। ‘আমরা নতুন ইয়াং চেঞ্জমেকার্স অ্যাওয়ার্ড’র মাধ্যমে সম্মাননা জানানো হবে তৃণমূল পর্যায়ের সেরা ৫ তরুণ সামাজিক উদ্যোক্তাকে। এছাড়াও থাকছে কর্মক্ষেত্রে নারীদের জন্য বিশেষ সম্মাননা তাগা আউটস্ট্যান্ডিং ইয়াং প্রফেশনালস অ্যাওয়ার্ড।

জাতীয় সংগীত পরিবেশনার মাধ্যমে ‘হৃদয়ে বাংলাদেশ’ প্রতিপাদ্য নিয়ে প্রথম দিনের কার্যক্রম আনুষ্ঠানিকভাবে শুরু হবে বলে জানায় ব্র্যাক। এরপর ব্র্যাকের প্রতিষ্ঠাতা স্যার ফজলে হাসান আবেদের জীবন ও মানুষের জীবনমান উন্নয়নে তার অবদান প্রদর্শিত হবে একটি তথ্যচিত্রে। ব্র্যাকের নির্বাহী পরিচালক আসিফ সালেহ সন্ধ্যায় অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখবেন।

স্বাগত বক্তব্যের পর শুরু হবে ফেস্টিভ্যালের মূল সাংস্কৃতিক অনুষ্ঠানমালা। আয়োজনের শুরুতে পুঁথিপাঠ করবেন প্রখ্যাত অভিনেতা ফজলুর রহমান বাবু ও তার দল। সুরের মূর্ছনায় দর্শকদের মুগ্ধ করতে থাকবে বেঙ্গল পরম্পরা সংগীতালয়-এর রাগসঙ্গীত পরিবেশনা। মুক্তিযুদ্ধকালীন বাংলাদেশের নারীরা প্রত্যক্ষ ও পরোক্ষভাবে যে সাহসী অবদান রেখেছেন, তাদের সেই সাহস ও শক্তির গল্প বলা হবে একটি তথ্যচিত্রের মাধ্যমে। এরপরে মঞ্চে ‘প্রতিদিনের যোদ্ধা’ নাটক নিয়ে আসবে স্বনামধন্য নাট্যদল প্রাচ্যনাট।

শত প্রতিকূলতা পার হয়ে স্বপ্নজয়ী ডা. আফসানা আকতারের জীবনালেখ্য নিয়ে পরিবেশিত হবে মঞ্চনাটক। ডা. আফসানা নিজেও এইদিন মঞ্চে উপস্থিত হয়ে নিজের জীবনের গল্প তুলে ধরবেন। সঙ্গীত পরিবেশন করবে অর্ণব অ্যান্ড ফ্রেন্ডস ও লালন ব্যান্ড। প্রথমদিনের আয়োজনের সমাপ্তি ঘটবে তাদের পরিবেশনার মাধ্যমে।

ব্র্যাক জানায়, উৎসবস্থলে ব্র্যাকের প্রাতিষ্ঠানিক ইকোসিস্টেমটিকে ফুটিয়ে তোলা হবে। নানা আয়োজনের মাধ্যমে ব্র্যাকের উন্নয়ন কার্যক্রম, এন্টারপ্রাইজেস, বিনিয়োগ কর্মকাণ্ড, বিশ্ববিদ্যালয়সহ সংস্থাটির অন্যান্য কার্যক্রম তুলে ধরা হবে।

হোপ ফেস্টিভ্যালে বেসরকারি উন্নয়ন সংস্থা ব্র্যাকের সহ-আয়োজক প্রতিষ্ঠানগুলো হচ্ছে—বিকাশ, ব্র্যাক ব্যাংক, আইপিডিসি ফাইন্যান্স ও ব্র্যাক বিশ্ববিদ্যালয়।

/হাসান/সাইফ/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়