ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

সংসদে এটুআই বিল উত্থাপন, বিরোধী দলের আপত্তি 

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:৪১, ৭ জুন ২০২৩  
সংসদে এটুআই বিল উত্থাপন, বিরোধী দলের আপত্তি 

সরকারি সেবা ডিজিটালে রূপান্তর এবং নাগরিকের জীবনমানে সৃষ্ট সেবা অধিকতর কার্যকর ও টেকসই করতে এজেন্সি টু ইনোভেট (এটুআই) নামে নতুন সংস্থা হচ্ছে। এজন্য এজেন্সি টু ইনোভেট বিল-২০২৩ জাতীয় সংসদে তোলা হয়েছে। ওই বিলের বিরোধীতা করে বিরোধী দল জাতীয় পার্টির সংসদ সদস্য কাজী ফিরোজ বলেন, জোনায়েদ আহমেদ পলক যে নতুন নতুন কোম্পানি খুলতে বিল আনছেন এটা হচ্ছে ঠিক ইস্ট ইণ্ডিয়া কোম্পানির মতো। সমস্ত ব্যবসা বাণিজ্যকে নিজ হাতে নেবার একটা পায়তারা।

আজ বুধবার স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদ অধিবেশনে বিলটি উত্থাপন করেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক। 

বিলটি উত্থাপনের বিরোধীতা করে কাজী ফিরোজ রশীদ বলেন, আজ পর্যন্ত আমাদের ট্যাক্স বা ভ্যাট অটোমেশন করতে পারেনি। আপনি যে ট্যাক্স দেবেন তা ঘুষ ছাড়া দেওয়া সম্ভব হবে না। দেশে এখন ঘুষের মালা পরানো হয়েছে। ঘুষ ছাড়া কোন কাজ হয় না। বারবার ভ্যাট-ট্যাক্সকে অটোমেশন করার পরামর্শ দেয়া হলেও তা করতে পারেনি। ট্যাক্সের থেকে টেবিল মানি বেশি দিতে হয়, এমন কোন দেশ পৃথিবীতে আছে?

প্রতিমন্ত্রীর উদ্দেশ্যে কাজী ফিরোজ বলেন, শুধু প্রধানমন্ত্রীর ওপর চাপিয়ে দিয়ে, বা সজীব ওয়াজেদ জয়ের নাম ভাড়িয়ে সব কিছু করবেন এটা তো হতে পারে না। এটা জনগণ বোঝে। আপনি যা বলবেন তা হজম করতে হবে, তা তো হয় না। 

তিনি আরো বলেন, ২০০৫ সালে স্টক এক্সচেঞ্জ সম্পূর্ণভাবে অটোমেশন হয়ে গেছে। আর আজ প্রতিমন্ত্রী বলেছেন, ওনারা সব কিছু অটোমেশন করেছেন, এটা ঠিক না। যেখানে ১৮ লাখ শেয়ার প্রতিদিন লেনদেন হয়। এক টাকাও এদিক-ওদিক হয় না। এটা ওনার নোটিশে থাকা উচিৎ।

জবাবে প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক বলেন, আমি যে বিলটি উত্থাপন করেছি, এটার কোনো জায়গায় কিন্তু বলা নেই, একটা কোম্পানি প্রতিষ্ঠা করা হবে। একটা এজেন্সি প্রতিষ্ঠার কথা বলা হয়েছে। এটা কোম্পানি গঠনের জন্য আইন নয়, এটা মনে রাখতে হবে। প্রধানমন্ত্রীর নির্দেশ, সরকার আইটি পার্ক প্রতিষ্ঠা করবে, কিন্তু বিভিন্ন বেসরকারি কোম্পানি সে কাজগুলো করবে বলে উল্লেখ করেন তিনি।

প্রতিমন্ত্রী আরো বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নকে প্রকারান্তরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের লালিত স্বপ্ন ‘সোনার বাংলা’র পুনর্জাগরণ বলা যেতে পারে। ২০৩০ সালের মধ্যে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জন এবং ২০৪১ সালের মধ্যে স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে এজেন্সি টু ইনোভেট (এটুআই) আইন-২০২৩' গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

বিরোধী দলের সদস্যদের আপত্তি কণ্ঠ ভোটে নাকচ হয়ে যায়। পরে বিলটি উত্থাপন করা হলে অধিকতর পরীক্ষা-নিরীক্ষার জন্য সংসদীয় স্থায়ী কমিটিতে পাঠনো হয়।

বিলে বলা হয়েছে, এই আইন কার্যকর হওয়ার পর সরকার গেজেট প্রজ্ঞাপন দিয়ে এটুআই নামে একটি এজেন্সি প্রতিষ্ঠা করবে। এজেন্সি হবে একটি সংবিধিবদ্ধ সংস্থা। এই সংস্থার ১৫ সদস্যের একটি পরিচালনা পর্ষদ থাকবে। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের মন্ত্রী/প্রতিমন্ত্রী/উপমন্ত্রী হবেন এর সভাপতি।
 

এএএম/তারা 

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়