ঢাকা     শুক্রবার   ১৯ জুলাই ২০২৪ ||  শ্রাবণ ৪ ১৪৩১

‘উন্নয়নকাজের নামে পরিবেশের ওপর ধ্বংসযজ্ঞ চালানো যাবে না’

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:২৯, ২২ সেপ্টেম্বর ২০২৩  
‘উন্নয়নকাজের নামে পরিবেশের ওপর ধ্বংসযজ্ঞ চালানো যাবে না’

বান্দরবান জেলা প্রশাসকের কার্যালয়ের সভাকক্ষে পরিবেশ ও বন উন্নয়ন কমিটির সভা

পরিবেশ ও বনের যথাযথ সংরক্ষণ নিশ্চিত করেই উন্নয়নকাজ করার তাগিদ দিয়েছেন পার্বত্য চট্টগ্রামবিষয়ক মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং। তিনি বলেছেন, ‘উন্নয়ন কাজের নাম করে পরিবেশের ওপর ধ্বংসযজ্ঞ চালানো যাবে না।’

বৃহস্পতিবার (২১ সেপ্টেম্বর) বান্দরবান জেলা প্রশাসকের কার্যালয়ের সভাকক্ষে পরিবেশ ও বন উন্নয়ন কমিটির সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। জেলা প্রশাসন ও বন বিভাগ এ সভার আয়োজন করে।

প্রাকৃতিক পরিবেশ রক্ষায় সংশ্লিষ্ট সবাইকে বিশেষভাবে সচেতন থেকে উন্নয়নকাজ করার আহ্বান জানিয়েছেন মন্ত্রী। পার্বত্য চট্টগ্রামবিষয়ক মন্ত্রণালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

পার্বত্য জেলা পরিবেশ ও বন উন্নয়ন কমিটির সভায় বীর বাহাদুর উশৈসিং আরও বলেছেন, সমতলের মতো পার্বত্য এলাকায় ব্যাপক উন্নয়নকাজ চলছে। অবকাঠামোগত উন্নয়নকাজে ইটের প্রয়োজন হয়। তবে, এজন্য যত্রতত্র ইটভাটা গড়ে তোলার সুযোগ নেই। উন্নয়নকাজের জন্য যে পরিমাণ ইটের প্রয়োজন হয়, সে পরিমাণ ইট সরকারের অনুমোদনপ্রাপ্ত পরিবেশবান্ধব ইটভাটা থেকে সংগ্রহ করতে হবে। এক্ষেত্রে পরিবেশবান্ধব ইট তৈরিতে ইটভাটার মালিকসহ সংশ্লিষ্টদের যথাযথ প্রশিক্ষণ এবং এ সংক্রান্ত সার্বিক সহযোগিতা করতে হবে।’ 

পার্বত্য মন্ত্রী বলেন, উন্নয়নকাজের জন্য যে পরিমাণ গাছ কাটা হবে, তার দ্বিগুণ পরিমাণ গাছ রোপণ নিশ্চিত করতে হবে। 

 বান্দরবানের জেলা প্রশাসক শাহ্ মোজাহিদ উদ্দিনের সভাপতিত্বে সভায় অন্যান্যের মধ্যে বান্দরবান জেলার অতিরিক্ত পুলিশ সুপার মো. শাহ আলম, অতিরিক্ত জেলা প্রশাসক মো. সাইফুল ইসলাম, সদর উপজেলার নির্বাহী কর্মকর্তা উম্মে হাবীবা মীরা, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান মো. এ কে এম জাহাঙ্গীর, পরিবেশ অধিদপ্তরের বান্দরবান কার্যালয়ের সহকারী পরিচালক মো. ফখর উদ্দিন চৌধুরী, বান্দরবান বন বিভাগের বিভাগীয় কর্মকর্তা মো. আবদুর রহমান, লামা বন বিভাগের কর্মকর্তা মো.আরিফুল হক বেলালসহ সাত উপজেলার উপজেলা নির্বাহী কর্মকর্তা এবং সরকারি বিভিন্ন দপ্তরের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

হাসান/রফিক

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়