ঢাকা     রোববার   ০৩ মার্চ ২০২৪ ||  ফাল্গুন ১৯ ১৪৩০

‘স্বেচ্ছাসেবা সকলের সম্মিলিত শক্তি’

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:৫৯, ৫ ডিসেম্বর ২০২৩  
‘স্বেচ্ছাসেবা সকলের সম্মিলিত শক্তি’

আন্তর্জাতিক স্বেচ্ছাসেবক দিবস উপলক্ষে ‘স্বেচ্ছাসেবা-সকলের সম্মিলিত শক্তি’ শীর্ষক অনুষ্ঠানের আয়োজন ক‌রে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়। এতে অংশগ্রহণ ক‌রে ইউএনভি বাংলাদেশ, ইউএনডিপি, ইউএনএফপিএ, গুড নেইবরস বাংলাদেশ ও মনের বন্ধু।

মঙ্গলবার (৫ ডিসেম্বর) একটি ভার্চুয়ালি এই ইভেন্ট অনু‌ষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সচিব মো. কামরুল হাসান এনডিসি।

এ বছরের প্রতিপাদ্য বিষয় ছিল ‘If everyone did’। যেখানে সবাইকে সম্মিলিত শক্তিতে একই উদ্দেশ্যে এগিয়ে যেতে এবং স্বেচ্ছাসেবী কাজে সম্পৃক্ত হতে আহ্বান জানানো হয়েছে।

প্রধান অতিথি বক্তৃতায় সচিব বলেন, আন্তর্জাতিক স্বেচ্ছাসেবক দিবস অর্থনৈতিক ও সামাজিক উন্নয়নে স্বেচ্ছাসেবকদের অমূল্য অবদানের স্বারকস্বরূপ। তাই এই দিনটি স্বেচ্ছাসেবকদের প্রতিনিয়ত নিঃস্বার্থ প্রচেষ্টাকে এবং একটি সমৃদ্ধ বিশ্ব গঠনে স্বেচ্ছাসেবকদের ভূমিকাকে স্বীকৃতি দেওয়ার দাবি রাখে।

বাংলাদেশে জাতিসংঘের রেসিডেন্ট কো-অর্ডিনেটর মিস গুইয়েন লুইস তার বক্তৃতায় জাতিসংঘের স্বেচ্ছাসেবকসহ সব স্বেচ্ছাসেবকদের অমূল্য অবদানের প্রশংসা করেন।

মিস গুইয়েন বলেন, আন্তর্জাতিক স্বেচ্ছাসেবক দিবস উদযাপনে, আসুন আমরা স্বেচ্ছাসেবার চেতনাকে ধারণ করতে প্রতিশ্রুতিবদ্ধ হই। প্রত্যেকেই স্ব স্ব অবস্থানে স্বেচ্ছাসেবামূলক কাজের উদ্যোগ গ্রহণ করি। আমাদের প্রত্যেকের স্বতন্ত্র স্বেচ্ছাসেবা সামষ্টিকভাবে টেকসই উন্নয়ন অভীষ্ট অর্জনে বিশেষ ভূমিকা রাখতে পারে বলে আমরা আশাবাদী!

ইউএনভি (বাংলাদেশ)- এর কান্ট্রি কো-অর্ডিনেটর মিস সোনিয়া মেহজাবীন তার বক্তব্যে স্বেচ্ছাসেবী কর্মকাণ্ডে সবার সক্রিয় অংশগ্রহণের পক্ষে কথা বলেন।

বিভিন্ন সরকারি সংস্থা, জাতিসংঘের অঙ্গসংগঠনসমূহ, এনজিও, সিএসও, স্বেচ্ছাসেবা সংস্থা, একাডেমিয়া, যুব সংগঠন, ইউএন ভলান্টিয়ারসহ সারাদেশের স্বেচ্ছাসেবী প্রতিনিধিগণ এ অনুষ্ঠানে অংশগ্রহণ করেন।

নঈমুদ্দীন/এনএইচ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়