ঢাকা     শনিবার   ২৪ ফেব্রুয়ারি ২০২৪ ||  ফাল্গুন ১১ ১৪৩০

নতুন ৩ বিদ্যুৎকেন্দ্রের প্রস্তাব অনুমোদন

বিশেষ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:২৬, ৬ ডিসেম্বর ২০২৩  
নতুন ৩ বিদ্যুৎকেন্দ্রের প্রস্তাব অনুমোদন

দেশে আরও ৩টি বিদ্যুৎকেন্দ্রের প্রস্তাব অনুমোদন দিয়েছে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। এর মধ্যে টাঙ্গাইল জেলার বাসাইল উপজেলায় ১০০ মেগাওয়াট (এসি) সৌর বিদ্যুৎকেন্দ্র স্থাপনের ট্যারিফ এবং সৈয়দপুরে ১৫০ মেগাওয়াট সিম্পল সাইকেল  কেন্দ্রের ভেরিয়েশন এবং কক্সবাজারে ১০০ মেগাওয়াট (এসি) সৌর বিদ্যুৎকেন্দ্র নির্মাণের প্রস্তাব রয়েছে। 

বুধবার (৬ ডিসেম্বর) অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে অনুষ্ঠিত সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির ভার্চুয়াল সভায় প্রস্তাব দুটিতে অনুমোদন দেওয়া হয় বলে জানিয়েছেন মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব সাঈদ মাহবুব খান।

অতিরিক্ত সচিব বলেন, প্রাইভেট সেক্টর পাওয়ার জেনারেশন পলিসি-১৯৯৬ এর আওতায় বিল্ড,ওন,অপারেট (বিওও)   ভিত্তিতে আইপিপি হিসেবে টাঙ্গাইল জেলার বাসাইল উপজেলায় ১০০ মেগাওয়াট ক্ষমতার সৌর বিদ্যুৎ কেন্দ্র স্থাপনের জন্য যৌথভাবে  রিনিউবল ইলেক্টিসিটি লিমিটেড ইউকে, বাদল কন্সট্রাকশন লিমিটেড. এবং জি-টেক সলিউশন লিমিটেড প্রস্তাব দাখিল করে। প্রস্তাবটি আর্থিক, বাণিজ্যিক এবং কারিগরিভাবে রেসপনসিভ হয়। বিউবো এবং পিইসি কর্তৃক প্রস্তাব যাচাই-বাছাই করে স্পন্সর কোম্পানির সঙ্গে নেগোসিয়েশনের মাধ্যমে সুপারিশকৃত দরদাতার সঙ্গে ২০ বছর মেয়াদে ১০০ মেগাওয়াট ক্ষমতার সৌর বিদ্যুৎকেন্দ্র স্থাপনের জন্য ‘নো ইলেক্ট্রিসিটি, নো পেমেন্ট’ ভিত্তিতে চুক্তি সম্পাদনের অনুমোদনের জন্য প্রস্তাব উপস্থাপন করা হলে কমিটি তাতে অনুমোদন দিয়েছে। ট্যারিফ ভিত্তিতে বিদ্যুৎ ক্রয় করা হলে ২০ বছর মেয়াদে উক্ত কোম্পানিকে প্রতি কিলোওয়াট ঘণ্টা ১০.৯৯ টাকা হিসেবে আনুমানিক ৩ হাজার ৫৬১ কোটি ৬০ লাখ টাকা পরিশোধ করতে হবে।

সভায় ‘সৈয়দপুর ১৫০ মেগাওয়াট সিম্পল সাইকেল বিদ্যুৎকেন্দ্র নির্মাণ’ প্রকল্পের ভেরিয়েশন প্রস্তাব অনুমোদন দিয়েছে কমিটি।

প্রকল্পের পূর্ত কাজ করছে চীনের ডংফ্যাং ইলেক্ট্রিক ইন্টান্যাশনাল করপোরেশন। সংস্থাটির সঙ্গে ৫৯৩ কোটি ৩৯ লাখ ৫৮ হাজার ৬৪৪ টাকায় ক্রয়ের চুক্তি করা হয়। চুক্তি অনুসারে কাজ চলমান অবস্থায় ডিপিপি সংশোধন হওয়ায় কাজ বৃদ্ধি পেয়েছে। এজন্য ভেরিয়েশন বাবদ অতিরিক্ত  ২৮ কোটি ৩৭ লাখ ১৬ হাজার ২৩১  টাকা ব্যয় বৃদ্ধির ক্রয় প্রস্তাব অনুমোদন দিয়েছে কমিটি। 

অতিরিক্ত সচিব জানান, কক্সবাজার জেলার সদর উপজেলায় ১০০ মেগাওয়াট (এসি) সৌর বিদ্যুৎকেন্দ্র স্থাপনের ট্যারিফ অনুমোদন দিয়েছে কমিটি। কনসোর্টিয়াম কেএআই বাংলাদেশ অ্যালুমুনিয়াম লি. এবং আলটেক অ্যালুমুনিয়াম ইন্ডাষ্ট্রিজ প্রকল্পটি নো ইলেক্ট্রিসিটি নো পেমেন্ট ভিত্তিতে পরিচালিত হবে। ট্যারিফ ভিত্তিতে বিদ্যুৎ ক্রয় করা হলে ২০ বছর মেয়াদে উক্ত কোম্পানিকে প্রতি কিলোওয়াট ঘণ্টা ১০.৯৮ টাকা হিসেবে আনুমানিক ৩ হাজার ৫৫৬ কোটি ৮০ লাখ টাকা পরিশোধ করতে হবে।

এছাড়াও টেবিলে বাণিজ্য মন্ত্রণালয় থেকে ২ কোটি ২০ লাখ লিটার সয়াবিন তেল ক্রয়ের   একটি প্রস্তাব উপস্থাপন করা হলে কমিটি তাতে অনুমোদন দিয়েছে কমিটি। প্রতি লিটার তেলের দাম ১৫৪.৬২৬ টাকা হিসেবে মোট খরচ হবে ২৮৩ কোটি ২১ লাখ ১৫ হাজার টাকা। মেসার্স অ্যালুলাইড মেরিটাইম প্রা.লি ও মার্ক এক্সাম লি. এই সয়াবিন তেল সরবরাহ করবে।

/হাসনাত/এসবি/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়