ঢাকা     শনিবার   ২৪ ফেব্রুয়ারি ২০২৪ ||  ফাল্গুন ১২ ১৪৩০

সার্ক সাহিত্য উৎসবে বাংলাদেশের কবি-লেখক

নিউজ ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:০৬, ৮ ডিসেম্বর ২০২৩  
সার্ক সাহিত্য উৎসবে বাংলাদেশের কবি-লেখক

ফাউন্ডেশন অব সার্ক রাইটার্স অ্যান্ড লিটারেচার আয়োজিত ‘ফসওয়াল লিটারেচার ফেস্টিভ্যাল ২০২৩’-এ অংশগ্রহণ করেন বাংলাদেশের ১১ জন কবি, কথাসাহিত্যিক ও অনুবাদক।

৩-৬ ডিসেম্বর চার দিনব্যাপী ভারতের নয়াদিল্লিতে এ উৎসব অনুষ্ঠিত হয়। এতে যোগ দেন ভারত, বাংলাদেশ, নেপাল, ভুটান ও শ্রীলঙ্কাসহ বিভিন্ন দেশের প্রায় ৭০ জন কবি-লেখক।

উৎসবে বাংলাদেশ থেকে অংশগ্রহণ করেন কথাসাহিত্যিক অধ্যাপক সৈয়দ মঞ্জুরুল ইসলাম, অনুবাদক অধ্যাপক ফকরুল আলম, নাট্যজন ও অনুবাদক অধ্যাপক আবদুস সেলিম, কবি বিমল গুহ, কবি ইউসুফ মোহাম্মদ, কবি কামরুল হাসান, কবি শিহাব শাহরিয়ার, কবি শাহেদ কায়েস, কবি আশরাফ জুয়েল, কবি সেঁজুতি বড়ুয়া এবং কবি সৌম্য সালেক।

পদ্মশ্রীপ্রাপ্ত লেখক অজিত কউরের নেতৃত্বে এ উৎসব আয়োজিত হচ্ছে দেড় দশক ধরে। ফেস্টিভ্যালের ভেন্যু ছিল নয়া দিল্লির একাডেমি অব ফাইন আর্টস অ্যান্ড লিটারেচার।

কবিতা, কথাসাহিত্য, ভক্তিবাদ, বুদ্ধইজম, সুফিবাদ ও যুদ্ধবিগ্রহসহ বিভিন্ন বিষয় নিয়ে ছাব্বিশ পর্বে অনুষ্ঠিত হয় উৎসব। শেষদিনে বিদেশি কবি-লেখকদের জন্য ছিল দিল্লির ঐতিহাসিক স্থান পরিদর্শনের ব্যবস্থা।

উৎসবে সাহিত্য ক্ষেত্রে অবদানের জন্য পাঁচজন লেখককে সম্মাননা দেওয়া হয়। সম্মাননা পেয়েছেন বাংলাদেশের অনুবাদক অধ্যাপক ফকরুল আলম।

/এসবি/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়