ঢাকা     রোববার   ২৫ ফেব্রুয়ারি ২০২৪ ||  ফাল্গুন ১২ ১৪৩০

সরকার নাগরিকদের ঝামেলামুক্ত সেবা দিতে চায়: তথ্য সচিব 

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৪৬, ৮ ডিসেম্বর ২০২৩  
সরকার নাগরিকদের ঝামেলামুক্ত সেবা দিতে চায়: তথ্য সচিব 

তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. হুমায়ুন কবীর খোন্দকার বলেছেন, সরকার নাগরিকদের ঝামেলামুক্ত সেবা দিতে চায়। এজন্য দরকার একটা সমন্বিত প্ল্যাটফরম। এ উদ্দেশ্যে এসপায়ার টু ইনোভেট (এটুআই) এর সহযোগিতায় সরকার myGov প্ল্যাটফরম তৈরি করেছে।

বৃহস্পতিবার রাজধানীর জাতীয় গণমাধ্যম ইনস্টিটিউট আয়োজিত ‘জাতীয় গণমাধ্যম ইনস্টিটিউট সেবাসমূহ মাইগভ প্ল্যাটফর্মে উন্মুক্তকরণ’ এবং Cyber Security in Daily Life শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জাতীয় গণমাধ্যম ইনস্টিটিউটের মহাপরিচালক (অতিরিক্ত সচিব) নূরুন নাহার হেনা।

তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের সিনিয়র সচিব হুমায়ুন কবীর খোন্দকার অনুষ্ঠানের শুরুতে জাতীয় গণমাধ্যম ইনস্টিটিউটের নাগরিক সেবাসমূহ মাইগভ প্ল্যাটফর্মে উন্মুক্তকরণের ঘোষণা দেন।

অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে বাংলাদেশ সেক্রেটারিয়েট রিপোর্টার্স ফোরামের (বিএসআরএফ) ভারপ্রাপ্ত সভাপতি এম এ জলিল (মুন্না রায়হান), ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মেহদী আজাদ মাসুম, প্রশিক্ষণ ও গবেষণা সম্পাদক ফারুক আলম, এসপায়ার টু ইনোভেট (এটুআই) প্রোগ্রাম এর যুগ্ম প্রকল্প পরিচালক (যুগ্ম সচিব) মোল্লা মিজানুর রহমান উপস্থিত ছিলেন। 

সভাপতির বক্তব্যে নূরুন নাহার হেনা বলেন, বাংলাদেশ সরকার ২০০৮ সালে ডিজিটাল বাংলাদেশের ঘোষণা দেয়। ২০২৩ সালে স্মার্ট বাংলাদেশ বিনির্মাণের লক্ষ্যে ইন্টারনেটের ব্যবহার সহজলভ্য করেছেন। myGov সম্পর্কে তিনি বলেন, myGov প্ল্যাটফর্মের মাধ্যমে নাগরিক জাতীয় গণমাধ্যম ইনস্টিটিউটের সেবাসমূহে অনলাইনে প্রশিক্ষণ কোর্সে আবেদন, প্রশিক্ষণ কোর্সে রেজিস্ট্রেশন, ই-সনদপত্র গ্রহণ, অডিটোরিয়াম, বেতার স্টুডিও, টিভি স্টুডিওসহ বিভিন্ন স্থাপনা ভাড়ার আবেদন এবং পেমেন্ট করতে পারবে।

মুখ্য আলোচক মোল্লা মিজানুর রহমান বলেন, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ ও মন্ত্রিপরিষদ বিভাগ কর্তৃক বাস্তবায়নাধীন এবং ইউএনডিপি-এর সহায়তায় পরিচালিত এসপায়ার টু ইনোভেট (এটুআই) প্রোগ্রামের উদ্যোগে আমার সরকার বা মাইগভ প্ল্যাটফর্মটি তৈরি করা হয়েছে। যা ব্যবহার করে র্যাপিড ডিজিটাইজেশন অথবা দ্রুততম সময়ে সরকারি সেবাসমূহকে ডিজিটাইজেশনের কাজ চলমান রয়েছে।

অন্যান্যদের মধ্যে জাতীয় গণমাধ্যম ইনস্টিটিউটের অতিরিক্ত মহাপরিচালক সুফী জাকির হোসেন, পরিচালক এ, কে, এম আজিজুল হক এবং পরিচালক ড. মো. মারুফ নাওয়াজ সেমিনারে আলোচনা করেন। সেমিনারে প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়া এবং বিভিন্ন গণমাধ্যমকর্মীসহ মোট ৭০ জন প্রতিনিধি উপস্থিত ছিলেন।

/এএএম/এসবি/

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়