ঢাকা     বৃহস্পতিবার   ২০ জুন ২০২৪ ||  আষাঢ় ৬ ১৪৩১

কিরগিজস্তানে বাংলাদেশি শিক্ষার্থীদের জন্য অনলাইন ক্লাস চালুর প্রস্তাব

কূটনৈতিক প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:৫১, ২২ মে ২০২৪   আপডেট: ২৩:০০, ২২ মে ২০২৪
কিরগিজস্তানে বাংলাদেশি শিক্ষার্থীদের জন্য অনলাইন ক্লাস চালুর প্রস্তাব

কিরগিজস্তানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত (উজবেকিস্তানে আবাসিক) মোহাম্মদ মনিরুল ইসলাম বুধবার (২২ মে) কিরগিজস্তানের উপ-শিক্ষামন্ত্রী রাসুল আভাজবেক উলুর সঙ্গে বৈঠক করেছেন। কিরগিজস্তানের রাজধানী বিশকেকে সম্প্রতি সংঘটিত ঘটনার প্রসঙ্গ তুলে রাষ্ট্রদূত সে দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত বাংলাদেশি ছাত্রছাত্রীদের জন্য নিরাপদ ও অনুকূল পরিবেশ নিশ্চিত করার বিষয়ে উপ-শিক্ষামন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করেন। শিক্ষার্থীদের চাহিদা অনুযায়ী আগামী কয়েক মাস অনলাইন ক্লাস করার সুযোগ দিতে উপ-শিক্ষামন্ত্রীকে অনুরোধ জানিয়েছেন রাষ্ট্রদূত। এ সময় দূতাবাসের মিনিস্টার মো. নাজমুল আলম উপস্থিত ছিলেন।

বাংলাদেশ-কিরগিজস্তানের মধ্যকার ক্রমবর্ধমান সম্পর্কের ওপর আলোকপাত করে দুই দেশের মধ্যে শিক্ষাসহ দ্বিপক্ষীয় সম্পর্কের সব ক্ষেত্রে সহযোগিতা সম্প্রসারণের অপার সুযোগ রয়েছে বলেও রাষ্ট্রদূত মন্তব্য করেন।  

কিরগিজ উপ-শিক্ষামন্ত্রী রাষ্ট্রদূতকে আশ্বস্ত করেন, বাংলাদেশসহ সব বিদেশি শিক্ষার্থীর নিরাপত্তায় শুধু সরকারি কর্তৃপক্ষই নয়, বিভিন্ন বিশ্ববিদ্যালয় প্রশাসনও আন্তরিকভাবে কাজ করছে।  

অনলাইন ক্লাসের বিষয়টি ইতিবাচকভাবে বিবেচনা করবেন বলে রাষ্ট্রদূতকে আশ্বাস দেন কিরগিজ উপ-শিক্ষামন্ত্রী। তিনি বাংলাদেশের সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সঙ্গে শিক্ষা সহযোগিতাবিষয়ক একটি সমঝোতা স্মারক সম্পন্ন করার বিষয়ে আগ্রহ প্রকাশ করেন।

বাংলাদেশি শিক্ষার্থীরা পড়ছেন, এমন কয়েকটি বিশ্ববিদ্যালয়ের রেক্টর, ভাইস-রেক্টর ও ডিনের সঙ্গে শিক্ষার্থীদের শিক্ষা কার্যক্রম, নিরাপত্তা, আবাসন, যাতায়াত ও খাবারসহ নানা বিষয় নিয়ে আলোচনা করেন রাষ্ট্রদূত মোহাম্মদ মনিরুল ইসলাম।

বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ বাংলাদেশি শিক্ষার্থীদের নিরাপত্তাসহ সার্বিক কল্যাণ নিশ্চিতকরণে সচেষ্ট ও তৎপর রয়েছে বলে রাষ্ট্রদূতকে অবহিত করেন কিরগিজস্তানে উপ-শিক্ষামন্ত্রী।

হাসান/রফিক

আরো পড়ুন  



সর্বশেষ