ঢাকা     সোমবার   ১৭ জুন ২০২৪ ||  আষাঢ় ৩ ১৪৩১

বাসা-বাড়িতে বৃষ্টির পানি ধরে রাখার সুপারিশ  

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:১১, ২৭ মে ২০২৪  
বাসা-বাড়িতে বৃষ্টির পানি ধরে রাখার সুপারিশ  

পানি সম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির বৈঠক

বাসা-বাড়িতে বৃষ্টির পানি ধরে রাখতে প্রয়োজনে আরও একটি ট্যাংক ব্যবহার করার সুপারিশ করা হয়েছে। এ বিষয়ে সচেতনতা সৃষ্টি জন্য প্রচার- প্রচারণা) চালানোর নির্দেশনা দেওয়া হয়।

দ্বাদশ জাতীয় সংসদের পানি সম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ৪র্থ বৈঠকে এ সুপারিশ করা হয়। কমিটির সভাপতি রমেশ চন্দ্র সেনের সভাপতিত্বে রোববার (২৬ মে) জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত হয়।

বৈঠকে কমিটির সদস্য ও পানিসম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক, মোহাম্মদ নজরুল ইসলাম এমপি, এ কে এম এনামুল হক শামীম এমপি, সৌমেন্দ্র প্রসাদ পান্ডে এমপি, রনজিত চন্দ্র সরকার এমপি এবং এ.বি.এম রুহুল আমিন হাওলাদার এমপি আলোচনায় অংশ নেন।

বৈঠকে পানি সম্পদ মন্ত্রণালয়ের ৩য় বৈঠকের কার্যবিবরণী অনুমোদন ও অগ্রগতি সম্পর্কে আলোচনা করা হয়।

সুনামগঞ্জ জেলার হাওরসমূহে বোরো ধান শতভাগ কর্তন সম্পন্ন হয়েছে উল্লেখ করে এ বছরে হাওর অঞ্চলে ধান রোপন হতে শুরু করে কর্তন পর্যন্ত বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের কর্মকর্তারা নিজ কর্মক্ষেত্রে অবস্থান করে রক্ষণাবেক্ষণ কাজ সুষ্ঠুভাবে সম্পন্ন করায় কমিটির পক্ষ থেকে বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডকে ধন্যবাদ জ্ঞাপন করা হয়।

বৈঠকে জলাবদ্ধতা দূর করতে টিআরএম (টাইডাল রিভার ম্যানেজমেন্ট) নয় বরং খালখননকে সফল উপায় উল্লেখ করে বালুভরাট না করে খালখননের মাধ্যমে কৃষি খাতের উন্নয়নে কাজ করার সুপারিশ করা হয়।

খুলনা জেলার ভূতিয়ার বিল এবং বর্ণীল সলিমপুর কোলাবাশুখালী বন্যা নিয়ন্ত্রণ ও নিষ্কাশন প্রকল্পের, টাঙ্গাইল জেলার মির্জাপুর উপজেলাধীন লৌহজং নদীর ভাঙ্গন হতে কুমুদিনী ওয়েলফেয়ার ট্রাস্টের আওতাধীন কুমুদিনী হাসপাতাল, ভারতেশ্বরী হোমসসহ ঐতিহ্যবাহী স্থাপনাসমূহ রক্ষা প্রকল্পের ও তেঁতুলিয়া নদীর ভাঙ্গন থেকে পটুয়াখালী জেলার বাউফল উপজেলায় ধুলিয়া লঞ্চঘাট থেকে বরিশাল জেলার বাকেরগঞ্জ উপজেলার ধর্মপাশা রক্ষা প্রকল্পের অগ্রগতি সম্পর্কিত প্রতিবেদন উপস্থাপন করা হয়। বৈঠকে এ প্রকল্পসমূহের কাজ দ্রুত শেষ করার জন্য কমিটি সুপারিশ করে। এছাড়াও পানিসম্পদ পরিকল্পনা সংস্থা (ওয়ারপো) এর কার্যক্রম উপস্থাপন করা হয় ও এর অগ্রগতি প্রতিবেদন উপস্থাপন করা হয়।

বৈঠকে পানি সম্পদ মন্ত্রণালয়ের সচিব, বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড ও পানি সম্পদ পরিকল্পনা সংস্থা এর মহাপরিচালকসহ পানি সম্পদ মন্ত্রণালয় এবং জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

/এএএম/এসবি/

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়