RisingBD Online Bangla News Portal

ঢাকা     বুধবার   ২৮ অক্টোবর ২০২০ ||  কার্তিক ১৩ ১৪২৭ ||  ১১ রবিউল আউয়াল ১৪৪২

পাটকল বন্ধের সিদ্ধান্ত বাতিল করুন: বাম ঐক্য ফ্রন্ট

বিশেষ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:০৬, ২৮ জুন ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
পাটকল বন্ধের সিদ্ধান্ত বাতিল করুন: বাম ঐক্য ফ্রন্ট

রাষ্ট্রায়ত্ত পাটকল বন্ধের সিদ্ধান্ত বাতিলের দাবি জানিয়েছে বাম ঐক্য ফ্রন্ট।

রোববার (২৮ জুন) অনলাইনে বাম ঐক্য ফ্রন্টের বৈঠকে এ দাবি জানান নেতারা। বাম ঐক্য ফ্রন্টের সমন্বয়ক, গণমুক্তি ইউনিয়নের আহ্বায়ক নাসির উদ্দীন আহম্মদ নাসুর সভাপতিত্বে বৈঠকে বাসদের (মাহবুব) আহ্বায়ক সন্তোষ গুপ্ত, বাংলাদেশের সমাজতান্ত্রিক পার্টির সাধারণ সম্পাদক সরওয়ার মুর্শেদ, কমিউনিস্ট ইউনিয়নের আহ্বায়ক ইমাম গাজ্জালী, গণমুক্তি ইউনিয়নের রাজা মিয়া, বাসদ (মাহবুব) মহিনউদ্দিন চৌধুরী লিটন অংশ নেন।

বৈঠকের পর এক বিবৃতিতে নেতারা বলেন, পাটকল বন্ধের সিদ্ধান্ত কার্যকর হলে ধ্বংস হয়ে যাবে একটি সম্ভাবনাময় শিল্প আর পাটচাষীরাও ঘোর অনিশ্চয়তার মুখে পড়বে। তাদের পরিবারগুলোতে বিপর্যয় নেমে আসবে।

তারা বলেন, করোনাকালে দিন দিন বেকারত্ব বাড়ছে, কাজের সুযোগ সংকুচিত হচ্ছে। এমনিতেই দীর্ঘদিন ধরে পাটকল শ্রমিকদের বেতন ভাতা বাকি। তারা মানবেতর জীবনযাপন করছেন। এরই মধ্যে পাটকল বন্ধের ঘোষণা এক চরম নৈরাজ্যকর পরিস্থিতির সৃষ্টি করবে।

বিবৃতিতে বলা হয়েছে, শাসকশ্রেণি মাথাব্যথ্যার জন্য মাথা কেটে ফেলার পদ্ধতি অনুসরণ করছে। বিশ্বব্যাপী পলিথিনের বিকল্প বিবেচনায় পরিবেশবান্ধব পণ্য হিসেবে পাটের কদর বাড়ছে। এই শিল্পের বাজার তৈরি সম্ভাবনা তৈরি হয়েছে। এখন সরকার পাট খাতের বিদ্যমান সমস্যা দূর না করে পাটকলগুলো বন্ধ করে দেওয়ার গণবিরোধী সিদ্ধান্ত নিয়েছে। সরকারের ভ্রান্ত নীতি ও অব্যবস্থাপনায় দেশের ঐতিহ্যবাহী পাটশিল্প আজ ধ্বংসের দ্বারপ্রান্তে। এর আগে বিএনপি সরকারের সময় দেশের সর্ববৃহৎ পাটকল আদমজি বন্ধ করে দেওয়া হয়।

বিবৃবিতে পাটকল বন্ধের সরকারি সিদ্ধান্ত রুখে দাঁড়ানোর জন্যে দেশের সব গণতান্ত্রিক রাজনৈতিক দল, শ্রমিক সংগঠন ও দেশবাসীর প্রতি আহ্বান জানানো হয়।


হাসনাত/সাইফ

রাইজিংবিডি.কম

সর্বশেষ

পাঠকপ্রিয়