ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

সড়ক-মহাসড়ক যেন মরণফাঁদ: জিএম কাদের

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:০০, ৫ সেপ্টেম্বর ২০২২  
সড়ক-মহাসড়ক যেন মরণফাঁদ: জিএম কাদের

গোলাম মোহাম্মদ কাদের

জাতীয় পার্টির চেয়ারম্যান ও বিরোধীদলীয় উপনেতা এবং সংসদ সদস‌্য গোলাম মোহাম্মদ কাদের বলেছেন, সড়ক-মহাসড়ক যেন মরণফাঁদ। পথে বের হলেই আর জীবনের নিরাপত্তা নেই। প্রতিদিন দুর্ঘটনায় অসংখ্য জীবন যাচ্ছে। মনে হচ্ছে, সড়কের নিরাপত্তা নিশ্চিতে কারও দায়িত্ব নেই।

তিনি বলেন, প্রতিদিনই সড়ক দুর্ঘটনায় অসংখ্য মানুষের মৃত্যু হবে, এটাই যেন স্বাভাবিক ব্যাপার। আজও রংপুরের তারাগঞ্জে দুটি বাসের মুখোমুখি সংঘর্ষে অন্তত ৯ জন নিহত হয়েছেন। আহত হয়েছে অর্ধশতাধিক।

সোমবার (৫ সেপ্টেম্বর) এক বিবৃতিতে জাতীয় পার্টি চেয়ারম্যান বলেন, রোড সেফটি ফাউন্ডেশনের দেওয়া তথ্য মতে, গেলো আগস্ট মাসে ৪৫৮টি সড়ক দুর্ঘটনায় ৫১৯ জনের মৃত্যু হয়েছে। এর মধ্যে ১৮৩টি মোটরসাইকেল দুর্ঘটনায় ১৭২ জনের প্রাণ গেছে। মোট দুর্ঘটনার ৩৯ দশমিক ৯৫ শতাংশই মোটরসাইকেলে ঘটেছে। এমন তথ্যে সমাজের অভিভাবকমহলের মাঝে শঙ্কা সৃষ্টি হয় কিন্তু টনক নড়ে না সংশ্লিষ্টদের।

বিবৃতে গোলাম মোহাম্মদ কাদের বলেন, শুধু অব্যবস্থাপনা আর দুর্নীতির জন্যই দুর্ঘটনা বেড়ে চলছে। অব্যবস্থাপনায় বাংলাদেশ যেন বিশ্বচ্যাম্পিয়ন। প্রতিদিন সড়কে হাজার কোটি টাকার চাঁদা আদায় হয়। সেই চাঁদা ভাগ হয় বিভিন্ন সেক্টরে। পরিবহন সংশ্লিষ্টদের ভাগ্য ফেরে কিন্তু অনিরাপদ থেকে যায় সাধারণ মানুষের জীবন। পরিবহন সেক্টর নিরাপদ করতে দৃশ্যমান কোন উদ্যোগ নেই। সড়ক দুর্ঘটনায় নিহতের পরিবারে সৃষ্টি হয় ভয়াবহ অনিশ্চয়তা। প্রতি বছর হাজার হাজার মানুষ সড়কে পঙ্গু হয়ে অসহায় জীবনযাপন করে। সড়ক-মহাসড়ক নিরাপদ করতে সরকারকে কার্যকর উদ্যোগ নেওয়ার আহ্বান জানান তিনি।

/নঈমুদ্দীন/সাইফ/

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়