Risingbd Online Bangla News Portal

ঢাকা     সোমবার   ২১ জুন ২০২১ ||  আষাঢ় ৭ ১৪২৮ ||  ০৯ জিলক্বদ ১৪৪২

করোনাকালে কোভিড নেইলস: যা জানা জরুরি

এস এম ইকবাল || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:১৪, ১৩ মে ২০২১   আপডেট: ১২:৫৬, ১৩ মে ২০২১
করোনাকালে কোভিড নেইলস: যা জানা জরুরি

কোভিড রোগীরা সুস্থ হওয়ার পর নানা ধরনের অদ্ভুত পার্শ্বপ্রতিক্রিয়ায় ভুগছেন বলে জানা যাচ্ছে।  সম্প্রতি চিকিৎসকেরা আরেকটি পার্শ্বপ্রতিক্রিয়ার কথা জানিয়েছেন, যেটাকে তারা কোভিড নেইলস হিসেবে অভিহিত করেছেন। 

ব্রিটিশ এপিডেমিওলজিস্ট টিম স্পেক্টর সম্প্রতি টুইটারে কোভিড নেইলসের একটি ছবি পোস্ট করে জানিয়েছেন, করোনা থেকে সুস্থ হওয়ার ব্যক্তিদের মধ্যে কোভিড নেইলসের ঘটনা বাড়ছে।

অনেকের মনে প্রশ্ন জাগতে পারে যে, কোভিড নেইলস দেখতে কেমন? এটা বিপজ্জনক কিনা? অথবা এটাকে ভয় পাওয়ার মতো কিছু আছে কিনা? এ প্রতিবেদনে কোভিড নেইলস সম্পর্কে যা জানা প্রয়োজন তা সংক্ষেপে তুলে ধরা হলো।

কোভিড নেইলস কী?

কোভিড নেইলসকে চিকিৎসা শাস্ত্রে বিয়াউ’স লাইনস বলে। হার্ভার্ড হেলথের প্রতিবেদনে বলা হয়েছে, নখের ওপর দেবে যাওয়া দাগই হলো কোভিড নেইলস বা বিয়াউ’স লাইনস। কেবল একটি নয়, সকল নখেই এটি দেখা দিতে পারে। এমনকি পায়ের আঙুলেও। করোনা থেকে সুস্থতার দুই থেকে তিন মাসের মধ্যে কোভিড নেইলস হতে পারে। 

স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, সকলের নখেই এই লক্ষণ প্রকাশ পায় না। কারো কারো ক্ষেত্রে অস্পষ্টভাবে এটি থাকতে পারে। মূল ব্যাপার হলো, রোগীভেদে কোভিড নেইলসের দেবে যাওয়ার মাত্রা কমবেশি হতে পারে কিংবা লক্ষণটির আবির্ভাব নাও ঘটতে পারে।

* কোভিড নেইলস মানেই কি করোনাভাইরাসের সংক্রমণ হয়েছিল?

চিকিৎসকদের মতে, নখে দেবে যাওয়া রেখা দেখলেই ১০০ শতাংশে নিশ্চিত হওয়া যাবে না যে কোভিড-১৯ হয়েছিল। মেরিল্যান্ডে অবস্থিত জনস হপকিন্স সেন্টার ফর হেলথ সিকিউরিটির সিনিয়র স্কলার ও সংক্রামক রোগ বিশেষজ্ঞ আমেশ এ. আদলজা বলেন, ‘কোভিড নেইলস অবধারিতভাবে করোনাভাইরাসের সংক্রমণকে নির্দেশ করে না। অনেক রোগেই নখের বেড দেবে যেতে পারে।’ তিনি আরো জানান, ‘যেকোনো সিস্টেমিক ডিজিজেই (যে রোগ শরীরের অন্যান্য অংশকেও প্রভাবিত করে, এমনকি পুরো শরীরকেও) নখের বৃদ্ধি ব্যাহত হতে পারে, যার ফলে রেখা সৃষ্টির মতো অস্বাভাবিকতা দেখা যায়। যেকোনো গুরুতর রোগেই এমনটা হতে পারে।’ তীব্র ফ্লু সংক্রমণ ও উচ্চ জ্বর নিয়ে আসে এমন যেকোনো অসুস্থতায় নখের প্লেট দেবে যেতে পারে। নিউ ইয়র্ক সিটির ডার্মাটোলজিস্ট ডরিস ডে বলেন, ‘কেমোথেরাপির পার্শ্বপ্রতিক্রিয়া হিসেবেও নখের বেডে বিয়াউ’স লাইনস দেখা গেছে।’

* কোভিড নেইলস কতটা মারাত্মক?

যখন কোনো অজানা লক্ষণ প্রকাশ পায় তখন রোগীর মনে আশঙ্কা ভর করে- এটা মারাত্মক জটিলতার কারণ হবে নাতো? কোভিড নেইলস সম্পর্কেও অনেকেই উদ্বিগ্নতা প্রকাশ করেছেন। তারা জানতে চেয়েছেন, এটা বিপজ্জনক কিছু কিনা কিংবা ভবিষ্যতে মারাত্মক পরিণতির কারণ হবে কিনা। ডা. ডে আশ্বস্ত করেছেন যে, সাধারণত বিয়াউ’স লাইনস নিয়ে দুশ্চিন্তার কিছু নেই। এটা ক্ষতি করার মতো কিছু নয়। তিনি বলেন, ‘বিয়াউ’স লাইনস হলো এমন একটি লক্ষণ যেটা বোঝায় যে, শরীর কোনো বিপর্যয়ের মধ্য দিয়ে গেছে এবং সুস্থ হয়েছে।’

নিউ ইয়র্ক সিটির মাউন্ট সিনাইয়ে অবস্থিত আইকাহন স্কুল অব মেডিসিনের কসমেটিক অ্যান্ড ক্লিনিক্যাল রিসার্চের পরিচালক জশুয়া জেকনার বলেন, ‘ভালো খবর হলো, চিকিৎসা ছাড়াই বিয়াউ’স লাইনস সেরে ওঠে। নখের এই অস্বাভাবিকতা স্থায়ী নয়, এটা চলে যাওয়ার জন্য কেবল কিছুদিন অপেক্ষা করতে হয়।’

ঢাকা/ফিরোজ

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়