ঢাকা     বুধবার   ২৯ মে ২০২৪ ||  জ্যৈষ্ঠ ১৫ ১৪৩১

হজমের সমস্যা দূর করার উপায়

দেহঘড়ি ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:৫৩, ১৩ এপ্রিল ২০২৪   আপডেট: ১০:০৪, ১৩ এপ্রিল ২০২৪
হজমের সমস্যা দূর করার উপায়

উৎসব মানেই বাড়িতে তেল-মশলা যুক্ত খাবারের আয়োজন। এসব খাবার অল্প খেলেও পেট ভরে যায়। আর গলা বুক জ্বালা করে। শুরু হয় হজমের সম্যা। ঘরোয়া উপায়ে এই সমস্যা দূর করুন, সুস্থ থাকুন।

হজমের সমস্যা দূর করতে কুসুম গরম পানিতে লেবুর রস এবং মধু মিশিয়ে পান করতে পারেন।

চিকিৎসকেরা বলেন, গ্যাস, অম্বল, বুক-জ্বালার মতো সমস্যা দূর করতে পারে জোয়ান ভেজানো পানি পান করলে ভালো ফলাফল পাওয়া যায়। পেট ফাঁপার সমস্যা দূর করতেও এর জুড়ি নেই। এ জন্য রাতে এক গ্লাস পানিতে এক চা চামচ জোয়ান ভিজিয়ে রাখতে হবে। পরের দিন সকালে এই পানি খালি পেটে পান করতে হবে। 

হজমে সমস্যা দেখা দিলে পান করতে পারেন জিরা ভেজানো পানি। পুষ্টিবিদদের পরামর্শ গরমে পেট ফাঁপার সমস্যা দেখা দিলে জিরা ভেজানো পানি পান করে এই সমস্যা দূর করতে পারেন। এই পানি অ্যাসিডিটি এবং পেট ফোলাভাব দূর করতে সাহায্য করে। শুধু তাই না, পেটের ব্যথা নিরাময়ে বিশেষভাবে উপকারি। জিরার পারি সাধারণত হজমের এনজাইমগুলো নিঃসরণকে উদ্দীপিত করার মাধ্যমে হজম প্রক্রিয়াকে ত্বরান্বিত করে থাকে। 
 
অ্যালোভেরার জুস বা সালাদ হজমের সমস্যা দূর করতে পারে। কারণ এতে আছে ল্যাকটেটিভ উপাদান। যা পেট পরিষ্কার করতে সাহায্য করে। এবং হজমশক্তি বাড়ায়। অ্যালোভেরা কিউব করে কেটে সালাদ বানিয়ে খাওয়া যেতে পারে। আবার অ্যালোভেরার কিউব স্মুদি বা শরবতে মিশিয়ে খেতে পারেন।

ইনসাইডারের তথ্য, পর্যাপ্ত পরিমাণ ফাইবার যুক্ত খাবার হজম প্রক্রিয়া ঠিক রাখে। এসব খাবারের তালিকায় রয়েছে বিন, বাদাম, গোটাশস্য, সবুজ শাকসবজি। এ ছাড়া উজ্জ্বলরঙা কমলা  এবং হলুদ রঙের ভূ-গর্ভস্থ সবজি আপনার ফাইবারের চাহিদা মেটাতে পারে এবং হজম প্রক্রিয়া ঠিক রাখতে পারে।

/লিপি

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়