ঢাকা     রোববার   ০৩ মার্চ ২০২৪ ||  ফাল্গুন ১৯ ১৪৩০

ঘড়ির ছবি এঁকে যেভাবে স্বাস্থ্য পরীক্ষা করতে পারেন

দেহঘড়ি ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৫৭, ৪ ফেব্রুয়ারি ২০২৪  
ঘড়ির ছবি এঁকে যেভাবে স্বাস্থ্য পরীক্ষা করতে পারেন

স্নায়ুতে কোনো সমস্যা আছে কিনা বা স্নুয়ু কোনো পরিবর্তনের ভেতর দিয়ে যাচ্ছে কিনা – এই পরীক্ষাটি নিজেও করতে পারেন। এ পরীক্ষার মাধ্যমে অন্তত ধারণা পাবেন আপনার স্নায়ুর অবস্থা কী।

একটি কাগজে কলম বা পেন্সিল দিয়ে ঘড়ির ছবি আঁকুন। এর মাধ্যমে আপনার মেধা সম্পর্কে ধারণা পাওয়া যেতে পারে। মেধা মূল্যায়নের জন্য নিউরোলজিস্ট বা স্নায়ু বিশেষজ্ঞরা এই পরীক্ষাটি করেন। 

কাগজের ওপর প্রথমে বৃত্ত, তারপর সঠিক ক্রম অনুযায়ী সংখ্যা ও সবশেষে সূচ বা ঘড়ির কাঁটা আঁকতে হবে।এক্ষেত্রে ঘড়িতে বেলা দুইটা পয়তাল্লিশ ও এগারোটা বেজে দশ মিনিটের ছবি আঁকার পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা। যদিও ফলাফলগুলো কীভাবে পরিমাপ করা উচিত তা নিয়ে বিশ্বজুড়ে বিভিন্ন গবেষণা ও পদ্ধতি রয়েছে, তবে কেউ যদি ‘অস্বাভাবিক’ ছবি আঁকেন, তখন সেটা মনোযোগ দিয়ে দেখতে হবে।

যেমন, কেউ যদি একই সংখ্যা একাধিকবার লেখেন, ঘড়ির কাঁটা যদি ঘড়ি থেকে বেরিয়ে যায়, অথবা যে সময়টি আঁকতে বলা হয়েছে তার থেকে ভিন্ন কিছু আঁকেন। সেইসঙ্গে কেউ যদি ছবিটি আঁকতে অনেক সময় নেন। ছবি আঁকার নির্দেশ বুঝতে এবং সে অনুযায়ী আঁকতে অসুবিধা হলে এর পেছনে স্মৃতিশক্তি ও মেধা কমে যাওয়াকে নির্দেশ করা হয়।

বিশেষ করে, বৃদ্ধ বয়সে এই পরিবর্তনগুলো দেখা গেলে সেটি আলঝেইমার ও ডিমেনশিয়ার লক্ষণ হতে পারে।

এই পরীক্ষার মাধ্যমে চোখের মাধ্যমে তথ্য নেয়া এবং মস্তিষ্কের সামনের অংশে থাকা ফ্রন্টাল লোবের কার্যকারিতা যাচাই করা হয়ে থাকে। ফ্রন্টাল লোবের সাহায্যে মানুষ পরিকল্পনা করা, যুক্তিসঙ্গত কারণ বের করা এবং আবেগ অনুভূতি প্রকাশের মতো কাজগুলো থাকে। এছাড়া অন্যান্য ছোট ও সহজ কাজের মাধ্যমেও মস্তিষ্কের কার্যকারিতার বিষয়ে ধারণা পাওয়া যেতে পারে।
যেমন, বছরের ১২টি মাসের নাম পেছন থেকে বলা, একই অক্ষর দিয়ে শুরু হওয়া ১১টি শব্দ এক মিনিটের মধ্যে বলা অথবা একই ধরণের জিনিষ যেমন, পশুর নাম, পাখির নাম, রান্নাঘরের বাসনকোসনের নাম একটানা বলা।

এ পরীক্ষার মাধ্যমে মূলত অমনোযোগিতা, উদ্বেগ, বিষণ্ণতা, শিক্ষা ও কথা বুঝতে সমস্যা আছে কিনা সে ব্যাপারেও ধারণা পাওয়া যায়।

তবে , এ পরীক্ষা থেকে স্নায়ুর সুস্থ্তা সম্পর্কে প্রাথমিক ধারণা পাওয়া যায় মাত্র। 

সূত্র: বিবিসি

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়