ঢাকা     সোমবার   ২৮ নভেম্বর ২০২২ ||  অগ্রহায়ণ ১৪ ১৪২৯ ||  ০৩ জমাদিউল আউয়াল ১৪১৪

এবার ‘শোনা কথা’ অনুবাদ করবে গুগল ট্রান্সলেট

মো. রায়হান কবির || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৪৮, ২৯ জানুয়ারি ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
এবার ‘শোনা কথা’ অনুবাদ করবে গুগল ট্রান্সলেট

গতবারের সিইএসে (কনজ্যুমার ইলেকট্রনিক্স শো) সবচেয়ে আকর্ষণীয় ডিভাইস ছিল ট্রান্সলেটর ডিভাইস। সেবার ট্রান্সলেট, বিশেষ করে কথা শুনে অনুবাদ করতে পারে এমন কিছু ডিভাইস দর্শনার্থীদের মন জয় করে নেয়। তখন বলা হয়েছিল, কেউ যদি কোনো এমন দেশে যায় যার ভাষা সম্পর্কে কোনো আইডিয়া নেই, সেসব পর্যটকের জন্য এমন ডিভাইস খুব উপকারী।

অথচ গুগল এবার এমন সুবিধা বিনামূল্যেই দিচ্ছে তার অ্যান্ড্রয়েড গ্রাহকদের (কেননা এই সুবিধা আইফোনের অপারেটিং সিস্টেমে কবে নাগাদ পাওয়া যাবে, সে ব্যাপারে কিছু জানায়নি গুগল)।

আগামী দু’তিন মাসের ভেতর গুগল ট্রান্সলেট অ্যাপে অডিও অনুবাদের ফিচার যুক্ত হবে। যার দ্বারা গ্রাহক বিভিন্ন ভাষায় অডিও’র অনুবাদে সক্ষম হবে। সম্প্রতি যুক্তরাষ্ট্রের স্যান ফ্র্যান্সিসকোতে এক প্রেস কনফারেন্সে এই তথ্য জানায় গুগল। তবে এই কনফারেন্সে কোনো ডেমো দেয়া হয়নি। ট্রান্সলেট অ্যাপের নতুন এই ফিচারটি গুগলের ফোন পিক্সেলে থাকা ‘রেকর্ডার অ্যাপের’ মতোই রিয়েল টাইমে কাজ করে।

গুগল ট্রান্সলেট অ্যাপের নতুন ফিচারটি শব্দ ধরে ধরে অনুবাদ না করে বাক্য ধরেই অনুবাদ শোনাবে।

গুগলের প্রোডাক্ট ম্যানেজার নিক রেডিসিভিক বলেন, ‘আমরা এমন এক মানের অনুবাদ দেয়ার চেষ্টা করছি, যাতে মনে হয় সেই ভাষার কোনো স্থানীয় লোক আপনাকে অনুবাদ করে শোনাচ্ছে।’

তবে অনুবাদের কোয়ালিটি নির্ভর করবে কিন্তু স্মার্টফোনের মাইক্রোফোনের ওপরও। কেননা অ্যাপটি যে শব্দটি শুনবে তা যদি স্পষ্ট না হয় তবে তার অনুবাদও ভালো মানের হবে না। আবার একেবারে আঞ্চলিক শব্দের ভাষার ক্ষেত্রেও কিছু কিছু সমস্যা হতে পারে। যদিও গুগল চেষ্টা করছে যাতে আঞ্চলিক শব্দও ভালোভাবে অনুবাদ করা যায়।

গুগল ট্রান্সলেট অ্যাপের নতুন এই ফিচারের সাহায্যে কেউ ভিন্ন দেশের মিটিং বা কনফারেন্সে বসে সেই বক্তার বক্তব্য রিয়েল টাইম অনুবাদ করে শুনতে পারবেন। তাছাড়া কেউ যদি অচেনা ভাষার কোনো দেশে যান, তার জন্যও বেশ উপকারী হিসেবে গণ্য হবে গুগলের এই নতুন ফিচার।


ঢাকা/ফিরোজ

রাইজিংবিডি.কম

সর্বশেষ

পাঠকপ্রিয়