ঢাকা     বুধবার   ০৬ জুলাই ২০২২ ||  আষাঢ় ২২ ১৪২৯ ||  ০৬ জিলহজ ১৪৪৩

ইমো অ্যাকাউন্টের সুরক্ষা নিশ্চিতে নতুন ফিচার

প্রকাশিত: ১৭:২৬, ২৩ মে ২০২২   আপডেট: ১৭:২৮, ২৩ মে ২০২২
ইমো অ্যাকাউন্টের সুরক্ষা নিশ্চিতে নতুন ফিচার

জনপ্রিয় মেসেজিং অ্যাপ ইমো তাদের ব্যবহারকারীদের অ্যাকাউন্ট আরো বেশি নিরাপদ রাখতে সম্প্রতি ‘হোমপেজ প্রম্পট’ নামক নতুন একটি ফিচার চালু করেছে। 

এই ফিচারটি ব্যবহারকারীদের সহজেই তাদের লগইন করা ডিভাইসগুলো পর্যবেক্ষণ করতে এবং হ্যাকিং সমস্যাসহ সম্ভাব্য নিরাপত্তা ঝুঁকিগুলো শনাক্ত করতে সহায়তা করবে। এ ফিচারের ফলে মাল্টি-ডিভাইস লগইনের সময় ব্যবহারকারীর লগইন সংক্রান্ত তথ্য হোমপেজে চলে আসবে।

অনেক সময় ব্যবহারকারীরা প্রায়ই একাধিক ডিভাইস ব্যবহার করেন; এক্ষেত্রে, হ্যাকিংয়ের মতো অপ্রীতিকর ঘটনা এড়াতে তাদের এ ডিভাইসগুলোকে সঠিকভাবে পরিচালনা করা উচিত। হোমপেজ প্রম্পট ফিচারের ফলে ব্যবহারকারীরা ডিভাইস ম্যানেজমেন্টের ক্ষেত্রে আরও বেশি সুরক্ষা পাবে। ফলে একই অ্যাকাউন্ট আরও বেশি সুরক্ষার সঙ্গে একাধিক ডিভাইসে ব্যবহার করা যাবে।

নতুন এই ফিচারটি ব্যবহারকারীদের অতিরিক্ত সুরক্ষা নিশ্চিতে সহায়তা করবে; কেননা এ ফিচারের ফলে হোমপেজে মাল্টি-ডিভাইস লগইন স্ট্যাটাস দেখা যাবে। যদি দুই বা ততোধিক ডিভাইস (পিসি এবং মোবাইল ডিভাইস) একই সময়ে একটি ইমো অ্যাকাউন্টে লগ ইন করে থাকে, তাহলে ইমো অ্যাপটি চ্যাট পেজের ওপরে বর্তমানে কতগুলো ডিভাইস লগইন আছে তার প্রম্পট প্রদর্শন করবে। সে ক্ষেত্রে, ব্যবহারকারীরা অনলাইন, অফলাইন (হিস্ট্রি) লগইন ডিভাইস, লগইন লোকেশন এবং লগইন করা ইমো সংস্করণ দেখতে সরাসরি ডিভাইস ম্যানেজমেন্ট পেজে গিয়ে প্রম্পট বক্সে ক্লিক করতে হবে। 

যদি কোনো অপরিচিত ডিভাইসে লগইন করার বিষয়টি দেখা যায়, তাহলে ব্যবহারকারীরা তাৎক্ষণিকভাবে নির্দিষ্ট ডিভাইসটি মুছে ফেলতে পারবেন এবং তথ্য বেহাত হওয়া থেকে নিজেকে রক্ষা করতে পারবেন। যদি একবার আপনি একটি নির্দিষ্ট ডিভাইস মুছে ফেলেন, তবে সেই ডিভাইসে পুনরায় লগইন করতে হলে পুনরায় অথেন্টিকেশনের প্রয়োজন হবে।

এ ফিচারটি অ্যান্ড্রয়েড ভার্সনে পাওয়া যাচ্ছে এবং বাংলাদেশে এটি প্রথমবারের মতো চালু করা হয়েছে। ইংরেজি এবং অন্যান্য ব্যবহারকারীদের সুবিধার জন্য বিভিন্ন ভাষায় এ ফিচারটি পাওয়া যাচ্ছে।

/ফিরোজ/

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়