ঢাকা     বুধবার   ০৫ অক্টোবর ২০২২ ||  আশ্বিন ২০ ১৪২৯ ||  ০৭ রবিউল আউয়াল ১৪১৪

লাইভে পণ্য বিক্রি বন্ধ করছে ফেসবুক

প্রকাশিত: ২১:৫৬, ৮ আগস্ট ২০২২   আপডেট: ২২:০৩, ৮ আগস্ট ২০২২
লাইভে পণ্য বিক্রি বন্ধ করছে ফেসবুক

‘লাইভ শপিং’ ফেসবুকের অন্যতম একটি জনপ্রিয় ফিচার। মূলত ব্যবসায় প্রতিষ্ঠানগুলোকে নিজেদের প্ল্যাটফর্মের মাধ্যমে পণ্য বিক্রির সুবিধা দিতে এই ফিচারটি চালু করেছিল ফেসবুক। তবে আগামী ১ অক্টোবর থেকে বন্ধ হয়ে যাবে ফেসবুক লাইভ শপিং ফিচারটি।

লাইভ শপিং সুবিধা বন্ধের ফলে ফেসবুকে সরাসরি পণ্য বিক্রি এবং আর্থিক সেবার মাধ্যমে অর্থ সংগ্রহ করা যাবে না। সেবাটি বন্ধ হলেও ফেসবুক লাইভের মাধ্যমে বর্তমানের মতোই পণ্য প্রদর্শন এবং প্রচারণা চালানো যাবে।

সম্প্রতি এক ব্লগ পোস্টে এ সিদ্ধান্তের কথা জানিয়েছে ফেসবুকের মূল প্রতিষ্ঠান মেটা। মূলত, ইনস্টাগ্রাম রিলসে মনযোগ দিতেই এ সিদ্ধান্ত নিয়েছে প্রতিষ্ঠানটি।

দু’বছর আগে ফেসবুক লাইভ শপিং ফিচারটি চালু করে। এ ফিচারের মাধ্যমে ক্রেতা-বিক্রেতা লাইভে অর্থাৎ সরাসরি একে অন্যের সঙ্গে যোগাযোগ করতে পারত। এছাড়াও সম্ভাব্য ক্রেতা আকৃষ্টের অনেক বড় একটি প্ল্যাটফর্ম ছিল এ ফিচারটি।

লাইভ শপিং ফিচারটি বন্ধের কারণ হিসেবে মেটা জানিয়েছে, এখন কেউ বড় বড় লাইভ দেখতে চায় না। সবাই রিলস অর্থাৎ ছোট ভিডিও’র দিকে ঝুঁকছে। এজন্য মেটা ইনস্টাগ্রামের রিলসের দিকে বিশদভাবে নজর দিতে চাচ্ছে। রিলসের মাধ্যমে পণ্য বিক্রি, প্রচার ও ট্যাগ দেয়া যাবে। অর্থাৎ লাইভ শপিং ব্যবহারকারীরা ইনস্টাগ্রাম ব্যবহার করে সেবাটি নিতে পারবেন। 

বর্তমানে টিকটকের তুমুল জনপ্রিয়তা ও কৌশলগতভাবে ব্যাপক ব্যবসায়িক অগ্রগতি প্রতিদ্বন্দ্বী প্ল্যাটফর্মগুলোকে দুশ্চিন্তার মুখে ফেলে দিয়েছে। তাই টিকটকের সঙ্গে পাল্লা দিতে একটি বড় হাতিয়ার হিসেবে ফেসবুক ও মেটার প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ ইনস্টাগ্রামে রিলসকে বেশি গুরুত্ব দিচ্ছেন।

/ফিরোজ/

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়