ঢাকা     মঙ্গলবার   ২৫ জুন ২০২৪ ||  আষাঢ় ১১ ১৪৩১

বাংলাদেশি স্টার্টআপকে অ্যাকসেলেরেটর প্রোগ্রামে অংশগ্রহণের আহ্বান ভিসার

প্রকাশিত: ২১:১৮, ২১ ডিসেম্বর ২০২২   আপডেট: ২১:১৯, ২১ ডিসেম্বর ২০২২
বাংলাদেশি স্টার্টআপকে অ্যাকসেলেরেটর প্রোগ্রামে অংশগ্রহণের আহ্বান ভিসার

বাংলাদেশসহ এশিয়া প্যাসিফিক অঞ্চলের স্টার্টআপগুলোর জন্য ‘ভিসা অ্যাকসেলেরেটর প্রোগ্রাম ২০২৩’ এর আবেদন গ্রহণ শুরু করেছে ভিসা। এই প্রোগ্রামের মাধ্যমে ব্যবসায়িক প্রবৃদ্ধি বাড়ানোসহ ভিসার অংশীদারদের নেটওয়ার্ক ব্যবহারের সুযোগ পাবে স্টার্টআপগুলো।

এবারের প্রোগ্রামের মূল আকর্ষণ- ওয়েব ৩.০ সল্যুশন, গ্লোবাল মানি মুভমেন্ট, এমবেডেড ফাইন্যান্স, মার্চেন্ট অ্যান্ড স্মল বিজনেস এনাবলার্স এবং ওপেন ব্যাংকিং।

পেমেন্ট খাতের গুরুত্বপূর্ণ চ্যালেঞ্জগুলোতে সহযোগিতা করার জন্য এশিয়া প্যাসিফিক অঞ্চলের স্টার্টআপগুলোর সঙ্গে কাজ করবে ভিসা অ্যাকলেরেটর প্রোগ্রাম। স্টার্টআপগুলো ৬ মাসব্যাপী এই প্রোগ্রামে পেমেন্ট সল্যুশন উন্নয়নে, নিরীক্ষায় এবং সল্যুশনগুলো নিয়ে ভিসার পেমেন্ট এক্সপার্ট, প্রোডাক্ট আর্কিটেক্ট ও বিজনেস ডেভেলপমেন্ট টিমের কাছ থেকে পরামর্শ গ্রহণের সুযোগ পাবে। 

দীর্ঘমেয়াদে কাজ করতে আগ্রহী, এখনও কাজ করে যাচ্ছে এবং মার্কেট-ভ্যালিডেটেড সল্যুশন রয়েছে এমন সিরিজ-এ বা তার ওপরের পর্যায়ের স্টার্টআপগুলোর জন্য এটি উপযোগী একটি প্রোগ্রাম। প্রোগ্রামে অংশগ্রহণের জন্য আবেদন গ্রহণ করা হচ্ছে। আবেদন গ্রহণের প্রক্রিয়া শেষ হবে আগামী বছরের ১০ জানুয়ারি। 

এ বিষয়ে ভিসার বাংলাদেশ, নেপাল, ভুটানের কান্ট্রি ম্যানেজার সৌম্য বসু বলেন, ‘বাংলাদেশে তৃতীয়বারের মতো ভিসা অ্যাকসেলেরেটর প্রোগ্রাম নিয়ে আসতে পেরে আমরা আনন্দিত। গতবার অংশগ্রহণ করা স্টার্টআপগুলো অসাধারণ সব আইডিয়া নিয়ে এসেছিল এবং এগুলো এশিয়া প্যাসিফিক অঞ্চলে ভিসার গ্রাহক ও অংশীদারদের সঙ্গে ৯টি বাণিজ্যিক চুক্তি করতে সক্ষম হয়েছিল। আমাদের লক্ষ্য বাংলাদেশের স্টার্টআপগুলোর সক্ষমতা তৈরি করা ও নতুন মার্কেটে তাদের প্রবৃদ্ধি বাড়াতে সহযোগিতা করা। আবেদনকারীদের আমন্ত্রণ জানিয়ে এবং প্রোগ্রামটি সফল করতে সহায়তা পেয়ে আমরা উচ্ছ্বসিত।’

গত বছর, ভিসা অ্যাকসেলেরেটর প্রোগ্রাম ২০২২-এ বাংলাদেশ থেকে প্রথম স্টার্টআপ হিসেবে টালিখাতা, পাঁচ প্রতিযোগীর একটি হিসেবে নির্বাচিত হয়েছিল। বাকি স্টার্টআপগুলো হচ্ছে- ভারতের পেরফিওস, নিউজিল্যান্ডের সাইমঞ্জ, জাপানের মানিট্রি এবং সিঙ্গাপুরের ট্রিপলএ। 

৬ মাসের এই প্রোগ্রামটি শেষ হলে, স্টার্টআপগুলো প্রুফ-অব-কনসেপ্ট টেস্টের ফলাফল ও অন্যান্য ব্যবসায়িক প্রয়োজন সহ বিভিন্ন কারণে পোস্ট-প্রোগ্রাম এনগেজমেন্ট মডেলে অংশগ্রহণের সুযোগ পাবে। প্রোগ্রামে অংশগ্রহণের উপায় সহ বিস্তারিত তথ্য জানতে ভিজিট: www.visa.com.sg/apaccelerator। 
 

/ফিরোজ/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়