ঢাকা     সোমবার   ২২ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৯ ১৪৩১

৫০ বছর পর চন্দ্রপৃষ্ঠে নামতে যাচ্ছে মার্কিন মহাকাশযান

প্রকাশিত: ১৩:৩১, ২২ ফেব্রুয়ারি ২০২৪   আপডেট: ১৪:০৬, ২২ ফেব্রুয়ারি ২০২৪
৫০ বছর পর চন্দ্রপৃষ্ঠে নামতে যাচ্ছে মার্কিন মহাকাশযান

৫০ বছর পর আবারও চাঁদে অবতরণ করতে যাচ্ছে মার্কিন মহাকাশযান। তবে এবার যুক্তরাষ্ট্রের সরকারি মহাকাশ গবেষণা সংস্থা নাসার মহাকাশযান নয় বরং বেসরকারি মহাকাশ সংস্থার তৈরি মহাকাশযান চাঁদে নামতে যাচ্ছে।

এএফপির খবরে বলা হয়েছে, আজ বৃহস্পতিবার (২২ ফেব্রুয়ারি) চাঁদের মাটিতে ‘অডিসিয়াস’ নামক ল্যান্ডার অবতরণের চেষ্টা চালাবে হাউসটনভিত্তিক বেসরকারি সংস্থা ইনটুইটিভ মেশিন। অবতরণ সফল হলে ‘অডিসিয়াস’ হবে চাঁদের মাটিতে বিশ্বের প্রথম বেসরকারি মহাকাশযান।

বাণিজ্যিক মহাকাশযানের মাধ্যমে পরিচালিত এই চন্দ্রাভিযানে অর্থায়ন করেছে নাসা। চলতি দশকের শেষ দিকে আবার চাঁদে মানুষ পাঠাতে চায় যুক্তরাষ্ট্র। 

জানা গেছে, ইনটুইটিভ তার ষড়ভুজ আকৃতির ল্যান্ডার ‘অডিসিয়াস’কে রাত সাড়ে দশটার দিকে (২২৩০ জিএমটি) চাঁদের দক্ষিণ মেরুতে অবতরণ করানোর চেষ্ট করবে।

নাসা সর্বশেষ ১৯৭২ সালে চাঁদে সফলভাবে অ্যাপোলো ১৭ মিশন পরিচালনা করে। চীনের সাম্প্রতিক চন্দ্রাভিযানের সঙ্গে প্রতিযোগিতা করতে আর্টেমিস নামের একটি কার্যক্রম পরিচালনা করছে নাসা। 

এই আর্টেমিসের আওতায় চাঁদের উদ্দেশে পাঠানো হয়েছে অডিসিয়াস। এর আগে গত মাসে বেসরকারি সংস্থা অ্যাস্ট্রোবোটিক টেকনোলজির চন্দ্রাভিযান ব্যর্থ হয়। এতে বেসরকারি প্রতিষ্ঠানগুলোর চন্দ্রাভিযান পরিচালনার সক্ষমতা নিয়ে প্রশ্ন দেখা দেয়।

/ফিরোজ/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়