ঢাকা, সোমবার, ২৮ আশ্বিন ১৪২৬, ১৪ অক্টোবর ২০১৯
Risingbd
সর্বশেষ:

রেকর্ড ষষ্ঠবার ফিফার বর্ষসেরা মেসি

ক্রীড়া ডেস্ক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০৯-২৪ ৮:২১:০৩ এএম     ||     আপডেট: ২০১৯-০৯-২৪ ৩:৪৭:০৫ পিএম

ক্রিস্টিয়ানো রোনালদো ও ভার্জিল ফন ডাইককে হারিয়ে ২০১৯ সালের ফিফা বর্ষসেরা ফুটবলার নির্বাচিত হয়েছেন লিওনেল মেসি।

ইতালির মিলানের অপেরা হাউজ লা স্কালায় সোমবার রাতে ‘দ্য বেস্ট ফিফা ফুটবল অ্যাওয়ার্ড’ অনুষ্ঠানে বিজয়ীর নাম ঘোষণা করা হয়।

আর্জেন্টিনা ও বার্সেলোনা তারকা মেসির হাতে ‘দ্য বেস্ট ফিফা মেনস প্লেয়ার’ পুরস্কার তুলে দেন ফিফা সভাপতি জিয়ান্নি ইনফান্তিনো।

৩২ বছর বয়সি মেসি রেকর্ড ষষ্ঠবারের মতো বর্ষসেরা ফুটবলার নির্বাচিত হলেন। সবশেষ তিনি পুরস্কারটি জিতেছিলেন ২০১৫ সালে। তিন বছর পর জিতলেন আবার। ছাড়িয়ে গেলেন পাঁচবার বর্ষসেরা হওয়া রোনালদোকে।

গত মৌসুমটা দুর্দান্ত কেটেছে মেসির। বার্সেলোনার লা লিগা জয়ে সবচেয়ে বড় অবদান ছিল আর্জেন্টাইন ফরোয়ার্ডের। দলকে নিয়ে যান চ্যাম্পিয়নস লিগের সেমিফাইনাল ও কোপা দেল রের ফাইনালে। জেতেন লা লিগা ও ইউরোপের সর্বোচ্চ গোলদাতার পুরস্কারও।

২০১৮-১৯ মৌসুমে ক্লাব ও জাতীয় দলের হয়ে সব প্রতিযোগিতা মিলিয়ে ৫৮ ম্যাচে মেসি করেন ৫৪ গোল। সঙ্গে আছে ২২টি অ্যাসিস্টও। মূলত গত মৌসুমজুড়ে দুর্দান্ত ফর্মের জন্যই বর্ষসেরার পুরস্কার জিতলেন তিনি।

এর আগে ২০০৯, ২০১০, ২০১১, ২০১২ ও ২০১৫ সালে বর্ষসেরা হয়েছিলেন মেসি। তখন অবশ্য ফ্রান্স ফুটবল সাময়িকীর ব্যালন ডি’অর ও ফিফা একসঙ্গে মিলে ঘোষণা করত বর্ষসেরার নাম। ২০১৬ সাল থেকে ফিফার ‘দ্য বেস্ট’ নামকরণের পর প্রথম দুইবার বর্ষসেরা ফুটবলার হন রোনালদো। গতবার মেসি-রোনালদোর আধিপত্য ভেঙে পুরস্কারটি জিতেছিলেন ক্রোয়েশিয়ার লুকা মডরিচ।

ফিফা বর্ষসেরা কোচ নির্বাচিত হয়েছেন লিভারপুলকে চ্যাম্পিয়নস লিগ জেতানো ইয়ুর্গেন ক্লপ। তিনি হারিয়েছেন ম্যানচেস্টার সিটির পেপ গার্দিওলা ও টটেনহাম হটস্পারের মারিসিও পচেত্তিনোকে।

বার্সেলোনার মার্ক আন্দ্রে টের স্টেগেন ও ম্যানচেস্টার সিটির এডারসনকে হারিয়ে বর্ষসেরা গোলরক্ষকের পুরস্কার জিতেছেন লিভারপুলের অ্যালিসন বেকার। মেয়েদের বর্ষসেরা ফুটবলার নির্বাচিত হয়েছেন যুক্তরাষ্ট্রের ফরোয়ার্ড মেগান র‌্যাপিনো। মেয়েদের ফুটবলে বর্ষসেরা কোচের পুরস্কার জিতেছেন যুক্তরাষ্ট্রকে বিশ্বকাপ জেতানো কোচ জিল এলিস।

মেয়েদের বর্ষসেরা গোলরক্ষকের পুরস্কার জিতেছেন আর্সেনালের ডাচ গোলরক্ষক সারি ফন ভিনেনডাল। মেসিকে পেছনে ফেলে বর্ষসেরা গোলের পুরস্কার পুসকাস অ্যাওয়ার্ড জিতেছেন হাঙ্গেরির ক্লাব ফেহেরবারের দানি সোরি। ফেয়ার প্লে পুরস্কার জিতেছেন লিডস ইউনাইটেডের কোচ মার্সেলো বিয়েলসা।



ঢাকা/পরাগ

ইউটিউব সাবস্ক্রাইব করুন