ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

সাতে ধোনি, কিন্তু কেন?

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:১৩, ২৩ সেপ্টেম্বর ২০২০   আপডেট: ১০:২৪, ২৩ সেপ্টেম্বর ২০২০
সাতে ধোনি, কিন্তু কেন?

মাহেন্দ্র সিং ধোনির ব্যাটিং সামর্থ্য নিয়ে প্রশ্ন তোলার কোনো সুযোগ নেই। বিশ্বের সেরা ফিনিশারের তকমা জুটেছে বেশ আগে। দলের প্রয়োজনে উপরে উঠে আসতেও দেখা গেছে বিশ্বকাপ ফাইনালের মতো মঞ্চে। সেই ধোনি কিনা এবারের আইপিএলে ব্যাটিং করছেন সাত নম্বরে। কিন্তু কেন?

দীর্ঘ ১৪ মাস পরে মুম্বাই ইন্ডিয়ান্সের বিপক্ষে ম্যাচ দিয়ে মাঠে নেমেছেন ভারতীয়ট ক্রিকেট দলের এই সাবেক অধিনায়ক। সেই ম্যাচে আগে নামার সুযোগ থাকলেও রবীন্দ্র জাদেজা এবং স্যাম কারেনকে আগে পাঠিয়ে দলের জয়ের পথ সহজ করেছিলেন। নিজে নেমেছেন সাতে। তবে জয়ের জন্য কোনো রান করতে হয়নি। যদিও শেষ ম্যাচে রাজস্থানের বিপক্ষে চিত্রটা ছিল ভিন্ন।

রাজস্থানের দেওয়া ২১৭ রানের লক্ষ্যে ব্যাটিং করা চেন্নাইয়ের ধোনিকে উপরেই দরকার ছিল। প্রয়োজন ছিল বড় শটের। কিন্তু ধোনি নিজেকে উপরে তুলে আনেননি। সুযোগ দিয়েছেন কারেন ও কেদার যাদবদের। তবে সফলতা পায়নি তারা। ফলে রান রেটের চাপে পড়ে হার মানতে হয় চেন্নাইকে। ১৬ রানে হেরে যাওয়া ম্যাচে ধোনি সাতে নেমে হ্যাটট্রিক ছক্কায় ১৭ বলে করেন ২৯ রান।

অধিনায়কের এমন ব্যাটিংয়ে সমর্থকদের মনে আক্ষেপ আরও বাড়িয়ে তোলে। যদি ধোনি আরও আগে নামতো, তবে জয়টা চেন্নাইয়ের হয়েই ধরা দিত কিনা। আর তাই ম্যাচশেষে ধোনির সামনে চলে আসে প্রশ্ন, কেন আরও আগে আপনি ব্যাট করতে নামলেন না? আগে নামলে হয়তো অন্যরকম কিছু হতে পারতো।

উত্তরে চেন্নাই অধিনায়ক জানালেন, ‘আসলে আমি অনেকদিন ব্যাট করিনি। ১৪ দিনের কোয়ারেন্টাইন পর্বও খুব বেশি সাহায্য করেনি নিজেকে ফিরে পেতে। অনেকগুলো জিনিস চেষ্টা করছিলাম। স্যামকে সুযোগ দিয়েছি। এদিকে টুর্নামেন্ট মাত্র শুরু হয়েছে। কিছু বিষয় পরীক্ষা-নিরীক্ষা করার সময় রয়েছে। সেগুলো দেখছি। যদি কাজে না লাগে, তা হলে নিজেদের শক্তির জায়গায় ফিরে আসতেই হবে।’

অর্থাৎ, অধিনায়ক ধোনি প্রতিযোগিতার শুরুর দিকে দলের শক্তিমত্তা পরখ করে নিচ্ছেন। পাশাপাশি নিজেকেও সময় দিচ্ছেন মানিয়ে নিতে। ফলে আশা করা যায়, শিগগিরই আবার নিজেকে উপরে তুলে আনবেন এই ক্রিকেটার। এদিকে টি-টোয়েন্টিতে তিনশ ছক্কার থেকে আর দুই ছক্কা দূরে আছেন এই ব্যাটসম্যান। পরের ম্যাচেই হয়ত ছুঁয়ে ফেলবেন সেই মাইলফলক।

ঢাকা/কামরুল

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়